মঙ্গলবার, ২৩ নভেম্বর, ২০২১ ০০:০০ টা

রাস্তা কেটে দুর্ঘটনার ঝুঁকি

রাহাত খান, বরিশাল

রাস্তা কেটে দুর্ঘটনার ঝুঁকি

বরিশাল নগরীর প্রধান প্রধান সড়কসহ অলিগলির রাস্তায় সৃষ্টি হয়েছে ৩১৫টি মরণ ফাঁদ। সিটি করপোরেশনের রাস্তা কেটে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেড (বিটিসিএল) অপটিক্যাল ফাইবার স্থাপনের জন্য হ্যান্ডহোল করেছে। হ্যান্ডহোল স্থাপনের মাশুল হিসেবে বিটিসিএল সিটি করপোরেশনকে প্রায় ৫ কোটি টাকা পরিশোধ করলেও ক্ষতগুলো মেরামত হয়নি গত এক বছরেও। এ কারণে ওই সব হ্যান্ডহোলের গর্তে পড়ে দুর্ঘটনা কবলিত হচ্ছে বিভিন্ন যানবাহন। হতাহত হচ্ছেন যানবাহন চালক ও যাত্রীরা। ব্যস্ততম সড়কে হ্যান্ডহোলের ক্ষতের কারণে যান চলাচলে প্রতিবন্ধকতা এবং যানজটের সৃষ্টি হয়।

গত বছর করোনা প্রাদুর্ভাবের সময় বরিশাল নগরীর প্রধান সড়কসহ অলিগলির সড়কের তলদেশে প্রায় ৪৫ কিলোমিটার অপটিক্যাল ফাইবার স্থাপন করে বিটিসিএল। ক্যাবল স্থাপন এবং গ্রাহকদের সংযোগ দেওয়ার সুবিধার্থে প্রধান প্রধান সড়ক এবং অলিগলি সড়কের বিভিন্ন স্থানে কেটে ৩১৫টি হ্যান্ডহোল নির্মাণ করে তারা। রাস্তা কেটে হ্যান্ডহোল স্থাপন করায় বিভিন্ন গুরুত্বপূর্ণ পয়েন্ট এবং ব্যস্ততম সড়কগুলোতে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। হ্যান্ডহোলের স্লাব ঢাকনা দেওয়া হলেও হোলের পাশের খানাখন্দ ও গর্তে রিকশা, সাইকেল, মোটরসাইকেল এবং অটোরিকশার চাকা পড়ে এসব যান দুর্ঘটনাকবলিত হয়। ভুক্তভোগী মোটরসাইকেল চালক নুরুল আলম বলেন, গুরুত্বপূর্ণ সড়কের পাশের খানাখন্দগুলো মরণ ফাঁদে পরিণত হয়েছে। ব্যস্ততম সড়কে সৃষ্টি হয় যানজটের। গত এক বছরেরও বেশি সময় ধরে খানাখন্দগুলো মেরামত না করায় দুর্ভোগের শিকার হচ্ছেন যানবাহন চালকরা।

সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী আবুল বাশার জানান, নগরীর ৪৫ কিলোমিটার সড়কে বিটিসিএল ৩১৫টি হ্যান্ডহোল করেছে। এ জন্য করপোরেশনকে ৫ কোটি টাকা মাশুল দিয়েছে তারা। বর্ষার কারণে এতদিন হ্যান্ডহোলগুলো মেরামত করা যায়নি। সম্প্রতি ওই হ্যান্ডহোলের ক্ষত মেরামতের জন্য টেন্ডার আহ্বান করা হয়েছে। গত বৃহস্পতিবার বাজার রোড পয়েন্টে হ্যান্ডহোলের ক্ষত মেরামতের কাজ শুরু হয়েছে। পর্যায়ক্রমে নগরীর অন্য সব হ্যান্ডহোল মেরামত করা হবে বলে জানান নির্বাহী প্রকৌশলী আবুল বাশার।

সর্বশেষ খবর