মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় গাজীপুরে

বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়। গাজীপুরের বোর্ড বাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত

আফজাল, টঙ্গী

বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় গাজীপুরে

বিশ্বের বৃহত্তম বিশ্ববিদ্যালয়সহ নামিদামি সব শিক্ষাপ্রতিষ্ঠান গাজীপুরে। প্রতি বছর হাজার হাজার শিক্ষার্থী এসব বিশ্ববিদ্যালয় থেকে পাস করে দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে উচ্চ পদে চাকরি করছেন। বর্তমান সরকারের অধীনে প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানে অবকাঠামো উন্নয়নসহ ব্যাপক উন্নয়ন হয়েছে। টঙ্গী ও গাজীপুরে শত শত শিক্ষা প্রতিষ্ঠানের অবয়ব দিন দিন পাল্টে যাচ্ছে।

বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশ জাতীয় বিশ্ববিদ্যালয়। গাজীপুরের বোর্ড বাজারে ১১.৩৯ একর জমির ওপর বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত। ১৯৯২ সালে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়টির শিক্ষার্থী অনুসারে এটি বিশ্বের চতুর্থ বৃহত্তম বিশ্ববিদ্যালয়। অধিভুক্ত কলেজগুলোতে অধ্যয়ন করেন ২৮ লাখেরও বেশি ছাত্রছাত্রী। এ ছাড়া ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-ডুয়েট দেশের গুরুত্বপূর্ণ একটি প্রকৌশল শিক্ষাপ্রতিষ্ঠান। ১৯৮০ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রকৌশল অনুষদ হিসেবে এই বিশ্ববিদ্যালয় যাত্রা করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় হলো বাংলাদেশের একটি সরকারি কৃষি বিশ্ববিদ্যালয় যা ১৯৯৮ সালে প্রতিষ্ঠিত। এটি গাজীপুরের সালনায় অবস্থিত। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় দূরশিক্ষণ পদ্ধতির মাধ্যমে শিক্ষাকে সব স্তরের মানুষের কাছে পৌঁছে দিচ্ছে। জয়দেবপুরে অবস্থিত বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট সর্ববৃহৎ একটি গবেষণা প্রতিষ্ঠান, যা ১০৩টিরও বেশি ফসলের কৃষি বিষয়ক গবেষণা কার্যক্রম পরিচালনা করে। এটি ২৯০টি জাত ও ৩১০টি প্রযুক্তি উদ্ভাবন করেছে। এর সাতটি গবেষণা কেন্দ্র রয়েছে। ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি; বাংলাদেশ একটি আন্তর্জাতিক প্রকৌশল বিশ্ববিদ্যালয়।

শহীদ তাজউদ্দীন আহমদ মেডিকেল কলেজ ২০১২ সালে প্রতিষ্ঠিত হয়। এ ছাড়াও এখানে সরকারি বেসরকারি অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে। অপরদিকে গাজীপুরে দেশসেরা বেশ কয়েকটি কলেজের মধ্যে ভাওয়াল বদরে আলম সরকারি কলেজ, গাজীপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, রাজেন্দ্রপুর ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল অ্যান্ড কলেজ, ভাষা শহীদ আবদুল জাব্বার স্কুল অ্যান্ড কলেজ, টঙ্গী সরকারি কলেজ, সফিউদ্দিন সরকার একাডেমি অ্যান্ড কলেজ টঙ্গী, গাজীপুর সরকারি মহিলা কলেজ, কাজী আজিমুদ্দিন কলেজ, গাজীপুর সিটি কলেজ, এমইএইচ আরিফ কলেজ, তামিরুল মিল্লাত মাদরাসা, টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজ ও টঙ্গী সিরাজউদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজ।

এ বিষয়ে টঙ্গী সিরাজউদ্দিন সরকার বিদ্যানিকেতন অ্যান্ড কলেজের অধ্যক্ষ ওয়াদুদুর রহমান বলেন, গাজীপুরে বিশ্ববিদ্যালয় ও কলেজ ছাড়াও রয়েছে অনেক ভালো মানের মাধ্যমিক উচ্চবিদ্যালয়। সরকারি প্রচেষ্টায় টঙ্গী ও গাজীপুরে শিক্ষাপ্রতিষ্ঠানের অবকাঠামো উন্নয়নের পাশাপাশি বেড়েছে শিক্ষার মান। টঙ্গী পাইলট স্কুল অ্যান্ড গার্লস কলেজের অধ্যক্ষ মো. আলাউদ্দিন মিয়া বলেন, বর্তমান সরকার শিক্ষাবান্ধব সরকার। সরকারের প্রচেষ্টায় টঙ্গী ও গাজীপুরে শিক্ষাঙ্গনের চেহারা পাল্টে যাচ্ছে। স্থানীয় সংসদ সদস্য, যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল বলেন, আমার নির্বাচনী এলাকা টঙ্গী ও গাজীপুরে প্রায় ১০০ স্কুল-কলেজের অবকাঠামো উন্নয়নে কোটি কোটি টাকা বরাদ্দ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর সহযোগিতায় গাজীপুরে শিক্ষাঙ্গনের চেহারা বদলে যাচ্ছে।

সর্বশেষ খবর