মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

ঝুঁকিতে দেওয়ান হাট ব্রিজ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

ঝুঁকিতে দেওয়ান হাট ব্রিজ

চট্টগ্রাম নগরের প্রধান সড়ক পতেঙ্গা থেকে কালুরঘাট। প্রায় ২৮ কিলোমিটার দৈর্ঘ্যরে সড়কটি নগরের প্রধান সড়ক হিসেবে খ্যাত। স্বাধীনতার আগেই এ সড়কের দেওয়ানহাট থেকে টাইগারপাস মোড় পর্যন্ত নির্মিত হয় ‘দেওয়ানহাট ব্রিজ’। দেড় দশক ধরে এটি ঝুঁকিপূর্ণ অবস্থায় আছে। এটি সংস্কার বা নতুন করে নির্মাণের কোনো উদ্যোগ নেওয়া হচ্ছে না। ঝুঁকি নিয়েই যাতায়াত করছে অসংখ্য যানবাহন।     

চট্টগ্রাম নগরের যোগাযোগ ব্যবস্থার উন্নয়নে পূর্ব পাকিস্তান রেলওয়ে দেওয়ানহাট ওভারব্রিজটি তৈরি করে। স্বাধীনতা যুদ্ধের সময় এটি কিছুটা ক্ষতিগ্রস্তও হয়। পরে মেরামত করা হয়। তবে গত ১৫ বছর ধরেই এটি ঝুঁকিপূর্ণ হয়ে আছে। ভারী যানবাহন চলাচলের সময় কেঁপে ওঠে ব্রিজটি। ব্রিজটির বিভিন্ন অংশে দেখা দিয়েছে ফাটল। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) বিভিন্ন সময় কার্পেটিং করলেও স্থায়ী কোনো উদ্যোগ নেওয়া হয় না। তাছাড়া সিডিএ এ ব্যাপারে কোনো উদ্যোগ নেয়নি। গত ৩০ জুন দেওয়ানহাট ব্রিজটি ভেঙে নতুন করে নির্মাণের দাবিতে চট্টগ্রাম ঐতিহ্য রক্ষা পরিষদের সমন্বয়ক এইচ এম মুজিবুল হকের নেতৃত্বে দেওয়ানহাট, শেখ মুজিব রোড, পোস্তার পাড় এলাকাবাসী ও স্থানীয় ব্যবসায়ীরা প্র্রধানমন্ত্রী বরাবরে একটি স্মারকলিপি দিয়েছে। এইচ এম মুজিবুল হক বলেন, পাকিস্তান আমলে রেলওয়ে দেওয়ানহাট ব্রিজটি নির্মাণ করে। যুদ্ধের সময় ব্রিজটি ভেঙে গেলে পরে তা মেরামত করা হয়। গত দেড় দশক আগে থেকে ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে যায়। বন্দর থেকে পণ্য নিয়ে ২০ থেকে ২৫ টন ওজনের যানবাহন চলাচল করার সময় ব্রিজটি কেঁপে ওঠে। আমাদের দাবি, মেয়াদোত্তীর্ণ ব্রিজটি ভেঙে নতুন করে ৮ লেনের ব্রিজ নির্মাণ করা হোক। তিনি বলেন, দেশের বৃহত্তম সমুদ্রবন্দরের মালামাল নিয়ে ভারী যানবাহন এ সেতুর ওপর দিয়ে চলাচল করে। কিন্তু ব্রিজটি ঝুঁকিপূর্ণ হয়ে যাওয়ায় দুর্ঘটনার শঙ্কা দেখা দিয়েছে।

চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ) যানবাহন চলাচল নিয়ে একটি সমীক্ষা পরিচালনা করে। সমীক্ষা মতে, কালুরঘাট-পতেঙ্গা সড়কের এ অংশে প্রতিদিন প্রায় সাড়ে ৬৩ হাজার গাড়ি চলাচল করে। ২০৩০ সাল নাগাদ এই অংশে চলাচলকারী যানবাহনের সংখ্যা বেড়ে দাঁড়াবে ১ লাখ ৪ হাজার, ২০৪৯ সালে হবে ২ লাখ ২৯ হাজার। তবে গাড়ির চাপ বাড়ার কারণে নগরের লালখান বাজার থেকে বিমানবন্দর পর্যন্ত এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হচ্ছে।

সর্বশেষ খবর