মঙ্গলবার, ৭ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

কুমিল্লা এখন যানজটের নগরী

মূল সড়কের যানজট থেকে বাঁচতে অনেকে গলিতে প্রবেশ করেন। সেখানেও যানজটে আটকে থাকতে হচ্ছে। কুমিল্লা এখন যানজটের নগরী হিসেবে আলোচিত হচ্ছে

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লা এখন যানজটের নগরী

কুমিল্লা নগরীর অধিকাংশ মোড়ে, অলিগলিতে প্রতিদিন সকাল-সন্ধ্যা থেমে থেমে যানজট হচ্ছে। যানজট নিরসনে গলদঘর্ম হচ্ছে ট্রাফিক পুলিশ। তবুও যানজটে মানুষ হাঁসফাঁস করছে। নগরীর কান্দিরপাড়, রেসকোর্স, শাসনগাছা, মনোহরপুর, রাজগঞ্জ, চকবাজার, রানীর বাজার, টমছম ব্রিজ ও জাঙ্গালিয়ায় দিনভর যানজট সৃষ্টি হচ্ছে। মূল সড়কের যানজট থেকে বাঁচতে অনেকে গলিতে প্রবেশ করেন। সেখানেও যানজটে আটকে থাকতে হচ্ছে। কুমিল্লা এখন যানজটের নগরী হিসেবে আলোচিত হচ্ছে।

নগরীর বাসিন্দা ডা. গোলাম শাহজাহান বলেন, নগরীর সড়কগুলো অনেক সংকীর্ণ। তার ওপরে প্রয়োজনের বেশি ইজিবাইক ও রিকশা চলছে। সড়ক সম্প্রসারণ না করলে যানজটের দুর্ভোগ দিন দিন বাড়তে থাকবে।

কুমিল্লা মোটর অ্যাসোসিয়েশনের সভাপতি জামিল আহমেদ খন্দকার বলেন, রাজগঞ্জ, কান্দিরপাড় মোড়, লাকসাম রোড, কান্দিরপাড় থেকে রানীর বাজার সড়কের প্রবেশমুখ ও টমছম ব্রিজে বেশি যানজট হয়। এখানে সিএনজি অটোরিকশা, ব্যাটারিচালিত অটোরিকশা ও রিকশা দাঁড়ানোর কারণে যানজট হয়। এগুলো সরিয়ে দিতে ট্রাফিক পুলিশ বিভাগের কাছে আবেদন জানাচ্ছি।

কুমিল্লার ট্রাফিক ইন্সপেক্টর মো. এমদাদুল হক বলেন, নগরীতে দিন দিন গাড়ি ও মানুষের চাপ বাড়ছে। আমাদের জনবল সংকট রয়েছে। পুলিশ সুপার জনবল বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। তিনি আরও বলেন, নগরীর অধিকাংশ মার্কেটের আন্ডারগ্রাউন্ডে গাড়ি রাখার কথা। সেখানেও দোকান বসানো হয়েছে। অনেকে রাস্তায় গাড়ি রাখছেন। সবাই সচেতন না হলে পুলিশ একা কিছু করতে পারবে না। এদিকে নগরীতে দিনের বেলায় বাস প্রবেশ, টমছম ব্রিজ এলাকায় বাস ঘুরানোর বিষয়েও ব্যবস্থা নেবেন বলে তিনি জানান। এ ছাড়া টমছম ব্রিজ মোড়ের সড়ক ভাঙা। এটা সংস্কার না করলে যানজট নিয়ন্ত্রণে আনা কষ্টকর হয়ে পড়বে।

সিটি মেয়র মো. মনিরুল হক সাক্কু আগে বিভিন্ন সভায় বলেছিলেন, নগরীর পাঁচটি সড়কে সিটি সার্ভিস চলবে। ভাড়া নির্ধারিত থাকবে। নির্ধারিত থামার স্থান থাকবে। প্রতিটি লেগুনায় ১০-১২ জন মানুষ বসার ব্যবস্থা থাকবে। অল্প আয়ের মানুষ সহজে গন্তব্যে যেতে পারবে। যা রিকশা থেকে অনেক কম ভাড়া হবে। এই সিদ্ধান্ত কার্যকর হলে যানজট কমবে। এদিকে তাঁর এই ঘোষণা এখনো বাস্তবায়ন হয়নি। নগরবাসী ঘোষণাটির বাস্তবায়ন চেয়েছেন।

সর্বশেষ খবর