মঙ্গলবার, ২১ ডিসেম্বর, ২০২১ ০০:০০ টা

খুলছে নগরীর বন্ধ সেই স্কুল খুলছে নগরীর বন্ধ সেই স্কুল

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

খুলছে নগরীর বন্ধ সেই স্কুল খুলছে নগরীর বন্ধ সেই স্কুল

এক দশক বন্ধ ছিল স্কুলটি। শিশুদের কলকাকলিতে আবার তা মুখর হবে। ২০২২ সালের জানুয়ারিতে শিক্ষার্থী ভর্তি করা হবে। কুমিল্লা নগরীর দক্ষিণ কান্দিরপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়। স্কুলটির অবস্থান নগরীর ঠাকুরপাড়া মদিনা মসজিদ রোডে। এর উত্তর পাশে রয়েছে উত্তর ঠাকুরপাড়া কালীতলা কালীমন্দির।

সরেজমিন দেখা যায়, টিনের ভবনটি হেলে গেছে। স্কুলের টিনের ভবনটির মাঝখানে ফাঁক হয়ে গেছে। একটি সাইন বোর্ড রয়েছে স্কুলের। তার ওপর এক দশক সময়ের ধুলো জমেছে। স্কুলের নাম পড়া গেলেও সালটি ধুলোর নিচে চাপা পড়েছে। তবে এটি ’৭০-এর দশকে নির্মিত বলে জানা গেছে। স্কুলের নিকটেই বাসা বিশিষ্ট শিক্ষাবিদ শান্তিরঞ্জন ভৌমিকের। তিনি জানান, তিনি এ এলাকায় ৩৫ বছর ধরে বসবাস করেন। এক সময় শিক্ষার্থীদের দুরন্তপনায় মুখর থাকত এ এলাকা। ১০ বছর ধরে স্কুলটি বন্ধ।  নতুন ভবন করে স্কুলটি চালুর দাবি জানান তিনি। সচেতন নাগরিক কমিটি কুমিল্লার সাবেক সভাপতি বদরুল হুদা জেনু বলেন, প্রাথমিক বিদ্যালয়টি কর্তৃপক্ষের উদাসীনতার কারণে বন্ধ হয়ে গেছে। এটি বন্ধ হয়ে যাওয়ায় এলাকার ছেলেমেয়েসহ নিম্ন  আয়ের পরিবারের শিশুরা শিক্ষাবঞ্চিত হচ্ছে। এটা দ্রুত চালুর উপযোগী করার আবেদন জানাচ্ছি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মো. আবদুল মান্নান বলেন, স্কুলটি দীর্ঘদিন ধরে বন্ধ। তা আমাদের নলেজে রয়েছে। আগামী শিক্ষাবর্ষে এটি চালু করা হবে। প্রাথমিকভাবে পুরাতন টিনের ঘরে ক্লাস শুরু করা হবে। ডেপুটেশনে এখানে শিক্ষক দেওয়ার প্রক্রিয়া চলছে। এ ছাড়া এখানে নতুন ভবনের জন্যও আবেদন জানানো হয়েছে।

সর্বশেষ খবর