মঙ্গলবার, ১৮ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

চসিকে অত্যাধুনিক কিচেন মার্কেট

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চসিকে অত্যাধুনিক কিচেন মার্কেট

চট্টগ্রাম দেশের দ্বিতীয় বৃহত্তম ব্যস্ততম বাণিজ্যিক নগরী। প্রতিনিয়ত এই নগরে বাড়ছে মানুষের ভিড়। কিন্তু এর বিপরীতে অনুমোদিত কাঁচাবাজারের সংখ্যা হাতেগোনা। ফলে বাজার নির্দিষ্ট পরিসর ছাড়িয়ে ফুটপাথ ও সড়কে গিয়ে বসে। এতে তৈরি হয় যানজট। ভোগান্তিতে পড়ে সাধারণ যাত্রী ও পথচারী। তবে চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) এবার নগরে পরিকল্পিত কাঁচাবাজার গড়ে তুলতে নির্মাণ করতে যাচ্ছে অত্যাধুনিক কিচেন মার্কেট। নগরের বিবির হাট গরু বাজারের প্রায় ৮০ হাজার বর্গফুট জায়গায় ‘বিবিরহাটে করপোরেশনের নিজস্ব জমিতে কিচেন মার্কেট ও বাণিজ্যিক ভবন নির্মাণ’ শীর্ষক প্রকল্পটি বাস্তবায়ন করা হবে। এটি মন্ত্রণালয়ের প্রাথমিক সভায় অনুমোদন হয়েছে। চূড়ান্ত অনুমোদনের জন্য মন্ত্রণালয়ে ডিপিপি পাঠানো হচ্ছে।

্রপ্রকল্পের অধীনে পৃথক দুটি বহুতল ভবন নির্মাণ করা হবে। কিচেন মার্কেট ভবনটি চারতলা এবং বাণিজ্যিক ভবনটি দুইতলা পর্যন্ত করা হবে। বর্তমানে গরুর বাজারের জায়গাটি প্রায় ৬৯ হাজার বর্গফুট এবং কাঁচাবাজারের জায়গাটা ১৯ হাজার ১৬৬ বর্গফুটের। বর্তমান গরু বাজারে হবে বাণিজ্যিক ভবন এবং কাঁচাবাজারে হবে কিচেন মার্কেট। প্রকল্পের ব্যয় ধরা হয়েছে প্রায় ৫০ কোটি টাকা। এর মধ্যে ৯০ শতাংশ অর্থ দেবে সরকার এবং ১০ শতাংশ দেবে চসিক। 

চসিকের সহ-নগর পরিকল্পনাবিদ মোহাম্মদ নূর উদ্দিন বলেন, নগরে মানুষ বাড়ছে। সে তুলনায় পরিকল্পিত কাঁচাবাজার গড়ে ওঠেনি। তাই চসিক সুশৃঙ্খল এবং স্বাস্থ্য সম্মত একটি অত্যাধুনিক কিচেন মার্কেট নির্মাণের পরিকল্পনা নিয়েছে। খুব শিগগিরই প্রকল্পটি চূড়ান্ত অনুমোদন পাবে। তিনি বলেন, ভবনের নিচের ফ্লোরগুলোতে কাঁচাবাজার, ওপরের ফ্লোরগুলোতে গৃহস্থালি জিনিসের দোকান, প্লাস্টিক পণ্য এবং মুদির দোকান বসানো হবে। এ প্রকল্পের মাধ্যমে পরিকল্পিত মার্কেট ও দোকান হবে, সঙ্গে চসিকের আয়ও বাড়বে। বর্র্তমানে নগরে অনুমোদিত বাজার আছে মাত্র ১৮টি। এগুলো হলো রিয়াজ উদ্দিন বাজার, বহদ্দারহাট কাঁচাবাজার, কর্নেলহাট বাজার, ফইল্যাতলী বাজার, ফিরিঙ্গি বাজার, কাজীরহাট, হাজী আবদুল আলী শপিং আর্কেড কাঁচাবাজার, ফকিরহাট, দেওয়ানহাট কাঁচাবাজার, বক্সিরহাট, পাহাড়তলী কাঁচাবাজার, আবদুল মাবুদ সওদাগর হাট, কামাল বাজার, বলিরহাট, আনন্দবাজার, বিবিরহাট কাঁচাবাজার, কমল মহাজনহাট ও চকবাজার। এর বাইরে অন্তত অর্ধশত কাঁচাবাজার নগরের সড়ক, ফুটপাথ ও বিভিন্ন শিক্ষা-স্বাস্থ্য প্রতিষ্ঠানের সামনে দখল করে গড়ে উঠেছে। এসব বাজারের কারণে সড়কে যানজট ও জনদুর্ভোগ বাড়ছে।

সর্বশেষ খবর