মঙ্গলবার, ৫ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

রাজধানীতে বেসামাল যানজট

নিজস্ব প্রতিবেদক

রাজধানীতে বেসামাল যানজট

রমজানের দ্বিতীয় দিনেও গতকাল যানজটে অতিষ্ঠ ছিল নগর জীবন। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে বেড়েছে যানজটের পরিধিও। সকাল থেকেই অফিসগামী মানুষ ও স্কুল-কলেজের শিক্ষার্থীদের অসহনীয় যানজটে ভুগতে হয়েছে। সময়ের সঙ্গে যানজট ভোগান্তিও বেড়েছে। দুপুরের পর থেকে তীব্র যানজটে স্থবির হয়ে ছিল রাজধানীর গুরুত্বপূর্ণ সড়কগুলো।

এদিকে সড়ক উন্নয়নে একযোগে কয়েকটি প্রকল্পের কাজ চলছে। রাস্তার বিভিন্ন স্থানে সড়ক খুঁড়ে ফেলে রাখা হয়েছে। সেই সঙ্গে সড়কে গণপরিবহন ও ব্যক্তিগত যানবাহনের সংখ্যা বাড়ার কারণে যানজট বাড়ছে। গতকাল সকাল থেকে রাজধানীর গুলশান-বনানী, মহাখালী, সাতরাস্তা, বাড্ডা, রামপুরা, বিজয় সরণি, জাহাঙ্গীর গেট, কারওয়ান বাজার, ফার্মগেট, বাংলামোটর, মতিঝিলসহ বিভিন্ন স্থানে যানজট  দেখা যায়।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত সাইদুর রহমান খান বলেন, প্রতিদিন যানজটে সাধারণ মানুষের এত কষ্ট হচ্ছে, কিন্তু এই যানজট নিরসনে সরকারের দৃশ্যমান কোনো পদক্ষেপ নেই। ট্রাফিক পুলিশের কোনো কার্যকর ভূমিকা নেই। তিনি বলেন, মানুষ ট্রাফিক আইন মানছেন না, এতেও যানজট বাড়ছে। প্রশাসন কঠোর হলে সবাই ট্রাফিক আইন মানতে বাধ্য। কিন্তু যানজট নিয়ে কারও মাথা ব্যথা নেই।

তিনি বলেন, সকালে বাসে উঠে ৩ ঘণ্টায় কারওয়ান বাজার অফিসে পৌঁছেছি। গরম ও জ্যামে বসে থাকতে আমাদের কেমন লাগে তা ওই প্রশাসনের লোকেরা বুঝবেন না।

এদিকে যাত্রী-পথচারীরা জানান, বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে। এগুলোর মধ্যে মেট্রো রেলের কাজ চলছে উত্তরার দিয়াবাড়ী থেকে মিরপুর রোকেয়া সরণি হয়ে কাজী নজরুল ইসলাম এভিনিউ, পল্টন, মতিঝিল হয়ে কমলাপুর পর্যন্ত সড়কে। এ কারণে রাস্তাগুলো অনেকটা সরু হয়ে গেছে। এই সরু রাস্তায় যানবাহন চলাচল খুব ধীরগতিতে হচ্ছে।

অপরদিকে, রাজধানীর তেজগাঁও এলাকার রাস্তা খুঁড়ে রাখা হয়ছে। পাশাপাশি ওই এলাকার রাস্তা বাস, ট্রাক, পিকআপ পার্কিং করে আটকে রাখা হচ্ছে। এগুলো নিরসন ও অপসারণের কোনো পদক্ষেপ নেই। আর বিমানবন্দর থেকে গাজীপুর চৌরাস্তা পর্যন্ত সড়কের কাজ গত ১১ বছর ধরেই চলছে।

সর্বশেষ খবর