মঙ্গলবার, ১৯ এপ্রিল, ২০২২ ০০:০০ টা

ফুটপাথ দখল আর উচ্ছেদ নিয়ে লুকোচুরি

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

ফুটপাথ দখল আর উচ্ছেদ নিয়ে লুকোচুরি

কুমিল্লা নগরীর দখল হওয়া ফুটপাথ ও সড়কের দোকান উচ্ছেদ নিয়ে যেন লুকোচুরি খেলা চলছে! ১০ মিনিট আগে সড়ক-ফুটপাথের দোকান ও স্থাপনা উচ্ছেদ করা হলেও সেগুলো আবার বসছে। এতে পথচারীদের চলাচলের দুর্ভোগ লেগেই থাকছে। সড়কে সৃষ্টি হচ্ছে যানজট।

সিটি করপোরেশন হেড অফিস নামের ফেসবুক পেইজে ১৫ এপ্রিল একটি উচ্ছেদ ভিডিও পোস্ট করে লেখা হয়, পুলিশ লাইন থেকে চকবাজার। পূবালী চত্বর থেকে রানীর বাজার। পূবালী চত্বর থেকে টমছম ব্রিজ কাঁচাবাজার পর্যন্ত ফুটপাথ ও রাস্তা থেকে সব ভাসমান দোকান ও অস্থায়ী স্থাপনা উচ্ছেদ করা হয়েছে। ধারাবাহিক চলমান অভিযানের অংশ হিসেবে ১১তম বার উচ্ছেদ করা হলো। প্রতিবার অভিযানের পর আবার এসে বসে! অভিযান অব্যাহত থাকবে। সব স্টেক হোল্ডারকে আন্তরিক সহযোগিতা প্রয়োজন। এই পোস্টের নিচে অনেক নগরবাসী মিশ্র প্রতিক্রিয়া ব্যক্ত করেন।

এমজে কিবরিয়া নামের একজন লিখেছেন, শুধু উচ্ছেদ করলে হবে না। সঙ্গে জরিমানা করতে হবে। তাহলে পুনরায় আসতে চিন্তা করবে। না হয় এসব লোক দেখানো উচ্ছেদ কোনো কাজে আসবে না। ফুটপাথ দখল করলেই জরিমানার আওতায় নিয়ে আসুন।

রাফি শামস লিখেছেন, যদিও আপনাদের কাজকে অনেকে বলে থ্যাংকলেস জব। তবুও অশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা। এবার কান্দিরপাড় থেকে সব রাস্তার মুখে থাকা অটোরিকশা স্ট্যান্ডগুলো সরান। নগরবাসী প্রাণভরে দোয়া করবে আপনাদের জন্য। রুহুল আমিন জনি লিখেছেন, কুমিল্লা একটি গুরুত্বপূর্ণ সিটি করপোরেশন। কিন্তু রাস্তা ও ফুটপাথ দখল। যেখানে সেখানে হকার এসে বসে। এটা সেটা বিক্রি করে। রিকশা, অটোরিকশা, সিএনজিচালিত অটোরিকশা যত্রতত্র চলছে। যেখানে-সেখানে সিএনজি অটোরিকশা স্ট্যান্ড। একেবারে জগাখিচুড়ি। মানুষের শান্তি নিশ্চিত করতে কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করছি।

নগর ঘুরে দেখা গেছে, ফুটপাথ ও সড়ক বিভিন্ন স্থানে দখল হয়ে আছে। বিশেষ করে কান্দিরপাড় থেকে মনোহরপুর সড়ক, রানীর বাজার সড়ক, পুলিশ লাইন সড়ক, লাকসাম রোড ও টমছম ব্রিজ এলাকায় সমস্যা বেশি। এ ছাড়া এলোপাতাড়ি যান চলাচলে মানুষ সড়কের যানজটে আটকে থাকে। নগরীর অলি-গলিতেও সেই যানজট ছড়িয়ে পড়ে। কুমিল্লা সিটি করপোরেশনের মেয়র মনিরুল হক সাক্কু বলেন, ফুটপাথ ও সড়ক দখল উচ্ছেদে আমরা কাজ করছি। এবার আরও কঠিনভাবে নামব। প্রধান নির্বাহী কর্মকর্তা ২৫ এপ্রিল বিদেশ থেকে ফিরলে আবার উচ্ছেদে যাব।

সর্বশেষ খবর