মঙ্গলবার, ১৪ জুন, ২০২২ ০০:০০ টা

রাতের রাজশাহীতে আলোর ঝলক

কাজী শাহেদ, রাজশাহী

রাতের রাজশাহীতে আলোর ঝলক

সন্ধ্যা নামলেই রাজশাহী নগরীর তালাইমারী থেকে কল্পনা সিনেমা মোড় পর্যন্ত আড়াই কিলোমিটার সড়কে আলো ছড়াচ্ছে দৃষ্টিনন্দন সড়কবাতি। বাতিগুলো জ্বলে ওঠার পর নগরীকে মনে হয় ইউরোপের উন্নত কোনো শহর, যা দেখে মুগ্ধ হবেন যে কেউই। নগরীর উৎসব সিনেমা হল থেকে তালাইমারী পর্যন্ত সড়কের আইল্যান্ডে বসানো হয় ১৩০টি পোল। প্রতিটি পোলের মাথায় ১৩টি লাইট। এ ছাড়া সড়কসংলগ্ন বাঁধে ১৮০টি গার্ডেন লাইটের পোল। প্রতিটি পোলে আছে ৫টি লাইট। বিদ্যুৎ সাশ্রয়ী বাতিগুলো স্বয়ংক্রিয়ভাবে জ্বলবে-নিভবে।

বিলসিমলা রেল ক্রসিং থেকে কাশিয়াডাঙ্গা মোড় পর্যন্ত ৪ কিলোমিটার সড়ক প্রজাপতি সড়কবাতিতে আলোকিত। সড়কটিতে ১৭৪টি খুঁটির প্রতিটিতে দুটি করে ৩৪৮টি সড়কবাতি লাগানো। আলিফ লাম মিম ভাটার মোড় থেকে বিহাস পর্যন্ত সাড়ে ৬ কিলোমিটার চার লেন সংযোগ সড়কটিও সড়কবাতিতে আলোকিত। সড়কটিতে ২৮৫টি ডেকোরেটিভ পোলে ৫৩০টি এলইডি বাল্ব লাগানো। এ ছাড়া মহানগরীর উপশহর মোড় থেকে দড়িখরবোনা, কাদিরগঞ্জ, মহিলা কলেজ, মালোপাড়া পুলিশ ফাঁড়ি হয়ে সোনাদীঘি মোড় এবং মালোপাড়া মোড় থেকে রানীবাজার মোড় পর্যন্ত সড়কে ৯৬টি ডেকোরেটিভ পোলে ৯৬টি এলইডি সড়কবাতি লাগানো।

অনেকে রাতের আলোকসজ্জা দেখতে এসে প্রিয়জনের সঙ্গে ফ্রেমবন্দি করছেন নিজেদের সুন্দর মুহূর্ত। চীনের সাংহাই থেকে আনা হয়েছে এসব সড়কবাতি। সড়কবাতিগুলো লাগাতে সিটি করপোরেশনের খরচ হয়েছে সাড়ে ১৬ কোটি টাকা।

সর্বশেষ খবর