মঙ্গলবার, ২১ জুন, ২০২২ ০০:০০ টা

যোগের ফল টোটাল ফিটনেস

আন্তর্জাতিক যোগ দিবস আজ। ভারতীয় হাইকমিশন সকালে মিরপুর ইনডোর স্টেডিয়ামে হাজার ধ্যানী নিয়ে দিনটি পালন করবে

জয়শ্রী ভাদুড়ী

যোগের ফল টোটাল ফিটনেস

করোনাকালে যোগব্যায়াম ও ধ্যান লাখ লাখ মানুষের ভয়-আতঙ্ক দূর করেছে। শারীরিক-মানসিক ফিটনেস বাড়িয়ে দিয়েছে। পোস্ট কভিড ট্রমার জটিলতা হ্রাস করেছে ছবি : সাইফুদ্দিন সাইফ

আন্তর্জাতিক যোগ দিবস আজ। জাতিসংঘ ঘোষিত এই বিশেষ দিবসটি বিশ্বের বিভিন্ন দেশে শারীরিক মানসিক সুস্থতা ও টোটাল ফিটনেস অর্জনের লক্ষ্য নিয়ে পালন করবেন কোটি মানুষ। ২০১৪ সালে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির প্রস্তাবে জাতিসংঘ ২১ জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে।

যোগব্যায়াম, ধ্যান বা মেডিটেশন মানসিক চাপ উপশম, শারীরিক ও পেশি শক্তি বৃদ্ধি, ভারসাম্য বজায় রাখা, স্টেমিনা উন্নয়নসহ অগণিত সুবিধা প্রদান করে। যোগের অপরিহার্য উপকারিতা এবং মানুষের জীবনে এর প্রভাব সম্পর্কে মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতি বছর ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়। যোগ দিবস উপলক্ষে সারা বিশ্বের মানুষ যোগব্যায়াম অনুশীলন, সংঘবদ্ধ ধ্যানচর্চায় খেলার মাঠ, স্টেডিয়াম এবং পার্কের মতো উন্মুক্ত স্থানে জড়ো হয়। এবার আন্তর্জাতিক যোগ দিবসের থিম, ‘মানবতার জন্য যোগ’। এই থিমটি করোনা মহামারি চলাকালীন যোগব্যায়ামের দুর্দান্ত ভূমিকা প্রতিফলিত করার জন্য বেছে নেওয়া হয়েছে। করোনার সময় যোগব্যায়াম ও ধ্যান লাখ লাখ মানুষের ভয়-আতঙ্ক দূর করেছে। শারীরিক-মানসিক ফিটনেস বাড়িয়ে দিয়েছে। এমনকি করোনায় আক্রান্ত হওয়ার পরও যোগচর্চাকারীরা শারীরিক জটিলতামুক্ত থেকেছে। পোস্ট কভিড ট্রমার জটিলতা হ্রাস করেছে। কারণ, যোগব্যায়াম শুধু একটি ব্যায়াম নয়, এতে মননশীলতা, আধ্যাত্মিকতা, প্রশান্তি এবং সুস্বাস্থ্যের জন্য বিভিন্ন অনুশীলন অন্তর্ভুক্ত রয়েছে।

গত শুক্রবার বৈশ্বিক মানসিক স্বাস্থ্যসংকট নিয়ে একটি প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। করোনা পরবর্তী সময়ে বিশ্বব্যাপী কোটি কোটি মানুষের মানসিক স্বাস্থ্যের ব্যাপক অবনতি হয়েছে জানিয়ে জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস বলেছেন, লাখ লাখ শিশু ও যুবকসহ বিশ্বজুড়ে প্রায় ১০০ কোটি মানুষ মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে রয়েছেন। তাদের বেশিরভাগই চিকিৎসার আওতার বাইরে। ‘বৈশ্বিক মানসিক স্বাস্থ্য-২০২২ ট্রান্সফর্মিং মেন্টাল হেলথ ফর অল’-প্রতিবেদনটি শুক্রবার প্রকাশ করেন গুতেরেস। এ সময় তিনি বলেন, আমরা মানসিক স্বাস্থ্য সংকটের মধ্যে বাস করছি। সবচেয়ে উদ্বেগের বিষয় হলো- এই সংকটে থাকা মানুষের একটি বড় অংশ চিকিৎসাসেবার বাইরে রয়েছেন। আক্ষেপ করে তিনি বলেন, মানসিক স্বাস্থ্যসেবা সহজলভ্য নয়, পর্যাপ্তও নয়। শুধু হতাশা ও উদ্বেগের কারণে বিশ্ব অর্থনীতিতে প্রতিবছর আনুমানিক ১ ট্রিলিয়ন মার্কিন ডলার খরচ হয়।

উল্লেখ্য, করোনা পরবর্তী ট্রমার কারণে বিশ্বব্যাপী মানসিক স্বাস্থ্য ঝুঁকির মধ্যে রয়েছে। মানসিক স্বাস্থ্যের উন্নতি ও সুরক্ষায় ব্যক্তির মনোভাব, কার্যকলাপ ও পদক্ষেপের পরিবর্তন করা প্রয়োজন। যোগ ও মেডিটেশনচর্চার মধ্য দিয়ে এই পরিস্থিতির উত্তরণ ঘটানোর অব্যর্থ সুযোগ রয়েছে। এই বাস্তবতাকে সামনে রেখেই এ বছর বাংলাদেশে যোগ দিবস পালিত হচ্ছে। ছন্দময় জীবনের জন্য শারীরিক ফিটনেসের কোনো বিকল্প নেই। শারীরিক, মানসিক, সামাজিক ও আত্মিক- এই চার ধরনের ফিটনেস নিয়ে ‘টোটাল ফিটনেস’। গত রমজানে রোজা রাখার মাধ্যমে এই টোটাল ফিটনেসের প্রাথমিক পর্যায় সম্পন্ন হয়েছে অসংখ্য মানুষের মধ্যে। দেশে কোয়ান্টাম ফাউন্ডেশন যোগ ও মেডিটেশন চর্চার মাধ্যমে তিন দশকের বেশি সময় ধরে সামাজিক সুরক্ষার কাজটি করে যাচ্ছে। সাম্প্রতিক করোনা পরবর্তী ট্রমা ম্যানেজমেন্টের অংশ হিসেবে ঢাকায় কেন্দ্রীয়ভাবে এবং সারা দেশে বিভিন্ন ইউনিটে সভা, সেমিনার করে টোটাল ফিটনেসের ব্যাপারে জনসচেতনতা গড়ে তুলছে। যোগ ও মেডিটেশন উন্নত বিশ্বে নিরাময়ের বিকল্প চিকিৎসা পদ্ধতি হিসেবে জনপ্রিয় হয়ে উঠেছে। লাখ লাখ টাকা খরচ করে মানুষ এটি শিখতে যায়। অন্যদিকে বাংলাদেশে গত ৯ জুন অর্থবছরের বাজেট প্রস্তাবে-ধ্যান বা মেডিটেশন সেবার ওপর ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। ধ্যানের ওপর কর আরোপ করা এটিকে নিরুৎসাহিত করারই নামান্তর। অথচ ধ্যান চর্চাকারীরা শারীরিক মানসিক সুরক্ষা বলয়ে থেকে জাতিগত সমৃদ্ধিতে বড় ভূমিকা রাখেন। তারা চিকিৎসা ও স্বাস্থ্যসেবার দ্বারস্থ হন কম। এতে সরকারই লাভবান হন। তাদের পেছনে রাষ্ট্রের খরচ বেঁচে যায়। তাই মেডিটেশনে ভ্যাট আরোপ নিয়ে দেশে যোগ ও মেডিটেশন চর্চাকারীদের মন খারাপ। জাতীয় সংসদেও এর বিরুদ্ধে জোর প্রতিবাদ করছেন সরকারি ও বিরোধী দলের এমপিরা।

আন্তর্জাতিক যোগ দিবসে আজ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি মাইসুরুতে যোগ দিবস উদযাপনের নেতৃত্ব দেবেন। বাংলাদেশেও কোয়ান্টাম ফাউন্ডেশনসহ বিভিন্ন সংগঠন নানা কর্মসূচির মাধ্যমে আন্তর্জাতিক যোগ দিবস পালন করবে। ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের উদ্যোগে আজ সকালে মিরপুর ইনডোর স্টেডিয়ামে যোগ ধ্যানে একসঙ্গে অংশ নেবেন ১ হাজার ধ্যানী। বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি আন্তর্জাতিক যোগ দিবস উপলক্ষে গতকাল সকাল ৭টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল খেলার মাঠে একটি ইয়োগা সেশনের আয়োজন করেছে। আজ সন্ধ্যায় কোয়ান্টাম ফাউন্ডেশন গত ২১ মে বিশ্ব মেডিটেশন দিবস উপলক্ষে আয়োজিত ‘ভালো মানুষ ভালো দেশ, স্বর্গভূমি বাংলাদেশ’ শীর্ষক রচনা, চিত্রাঙ্কন, অডিও ভিজুয়াল প্রতিযোগিতার পুরস্কার বিতরণ করবে কাকরাইল ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউটে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর