মঙ্গলবার, ৯ আগস্ট, ২০২২ ০০:০০ টা

আবার ওয়েবিলে চলছে বাস

ওয়েবিল অনুযায়ী ভাড়া না দিলে যাত্রীদের সঙ্গে দুর্ব্যবহার করছে বাস শ্রমিকরা

মানিক মুনতাসির

আবার ওয়েবিলে চলছে বাস

কেস স্টাডি-১ : ২৭ জুন। রাত ১০টা। যমুনা ফিউচার পার্কের সামনে থেকে রাইদা পরিবহনের একটি বাসে ওঠেন বেসরকারি প্রতিষ্ঠানের কর্মী শিমুল। গন্তব্য নতুনবাজার। হেলপার ভাড়া চাইলে ১০ টাকা দেন শিমুল। কিন্তু হেলপার ১৫ টাকা দাবি করেন। তিনি বলেন, ১৫ টাকার নিচে ভাড়া নেই? এটা লাইনের বাস। সবাই জানে। সরকারও জানে। ওয়েবিলে ভাড়া ১৫ টাকাই সর্বনিম্ন। শিমুল দিতে রাজি না হলেও হেলপার জোরপূর্বক ১৫ টাকাই আদায় করলেন। এই বাসে ভাড়া নিয়ে ওই হেলপার আরও কয়েকজন যাত্রীর সঙ্গে অশোভন আচরণ করেন। যাত্রীদের কেউ কেউ প্রতিবাদ করলেও কোনো ফায়দা হয়নি। তিনি তার মতোই ভাড়া আদায় করেন। একই রুটে চলাচলকারী আকাশ, ভিক্টর ক্লাসিক এবং ডেমরা-বিশ্বরোড, মিরপুর রুটে চলাচলকারী নুরে মক্কা পরিবহনের বাসেও একই কায়দায় ভাড়া নেওয়া হচ্ছে? এ ছাড়া মিরপুর-মতিঝিল, গুলিস্তান-টঙ্গী রুটে চলাচলকারী বাসগুলোও ওয়েবিলে ফিরেছে। সরকারের কোনো সংস্থারই কোনো তদারকি নেই।

রাজধানী এবং আশপাশের এলাকায় চলাচলকারী বাসগুলো আবারও ওয়েবিলে ফিরেছে। অথচ সর্বশেষ ডিজেলের দাম বাড়ানো হলে বাস ভাড়া বাড়িয়ে পুনঃনির্ধারণের সময় ওয়েবিলকে অবৈধ ঘোষণা করে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়। সরকারের এই ঘোষণাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে প্রায় সব রুটের বাসগুলো আবার বাড়তি ভাড়া নিচ্ছে।

যে কোনো দূরত্বে সর্বনিম্ন ভাড়া আট টাকা হলেও নেওয়া হচ্ছে ১৫ থেকে ২৫ টাকা পর্যন্ত। নেই কোনো মনিটরিং। নিরুপায় হয়ে ঠকছে সাধারণ মানুষ। বেশির ভাগ বাসই লক্কড়ঝক্কড়। তারা নিয়মনীতির কোনো তোয়াক্কা করে না। মানে না কোনো ট্রাফিক আইন। একে অন্যের সঙ্গে পাল্লা দিয়ে যত্রতত্র যাত্রী ওঠানামা চলছেই। বাস মালিকরা শ্রমিকদের রীতিমতো জিম্মি করে বেতনের পরিবর্তে দৈনিক চুক্তিতে ভাড়া দিচ্ছেন বাস। এতে উচ্চ জমার টাকা তুলতে বেপরোয়া আচরণ করছেন বাস চালক, শ্রমিকরা। যাত্রীরা নিরুপায়। যাত্রাবাড়ী-রামপুরা, উত্তরা ও গুলিস্তান-গাজীপুর রুটে চলাচলকারী রাইদা, অনাবিল, ছালছাবিল, আকাশ ওয়েবিল অনুযায়ী ভাড়া নিচ্ছে। যেখানে রামপুরা আবুল হোটেল থেকে বিশ্বরোড পর্যন্ত সর্বোচ্চ ভাড়া হওয়ার কথা ১৫ টাকা সেখানে এ রুটেই যে কোনো দূরত্বে ভাড়া আদায় করা হচ্ছে সর্বনিম্ন ১৫ টাকা। 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর