মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

নির্মাণসামগ্রীর দখলে রাজধানীর সড়ক

আমার বাসা থেকে স্কুল খুবই কাছে। আমি হেঁটে হেঁটে স্কুলে যেতে চাই। কিন্তু হাঁটার রাস্তায় ইট, বালু রেখে দিয়েছে

জয়শ্রী ভাদুড়ী

নির্মাণসামগ্রীর দখলে রাজধানীর সড়ক

মানুষের চলাচল বাধাগ্রস্ত করে ফুটপাত ও রাস্তায় নির্মাণসামগ্রী রাখা সাধারণ বিষয় হয়ে দাঁড়িয়েছে। যেখানেই নির্মাণ সেখানেই রাস্তা দখল করে রাখা হয়। এ ব্যাপারে কঠোর অবস্থানে যাচ্ছে সিটি করপোরেশন। -বাংলাদেশ প্রতিদিন

রাজধানীজুড়ে অবৈধ পার্কিং, ট্রাফিক অব্যবস্থাপনার পাশাপাশি ক্রমবর্ধমান নির্মাণ কাজের উপকরণ ফেলে রাখা বড় বিড়ম্বনার কারণ হয়ে দাঁড়িয়েছে। যেখানেই নতুন নির্মাণ সেখানেই রাস্তা দখল করে রাখা হয় নির্মাণসামগ্রী। নিজের বাড়ির পাশের রাস্তা, তাই বাধা দেওয়ারও কেউ নেই। বাড়ি, ভবন তৈরি কিংবা যে কোনো উন্নয়ন কাজে সাধারণ মানুষের চলাচলের প্রথম বাধা হচ্ছে ফেলে রাখা নির্মাণসামগ্রী। ইট, বালু, রড, সিমেন্ট রেখে এমনভাবে রাস্তা দখল করা হয় যেন এই রাস্তার কোনো মালিকানা নেই। সাধারণ মানুষের চলাচলের এই পথের বাধা সরিয়ে নিতে এবার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন।   

রাস্তায় অবৈধভাবে ফেলে রাখা গণপূর্ত অধিদফতরের একটি প্রকল্পের নির্মাণসামগ্রী নিলামে বিক্রি করে দিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন। গত ১৭ সেপ্টেম্বর মিরপুরের পাইকপাড়া এলাকায় ফুটপাত ও রাস্তায় নির্মাণসামগ্রী পড়ে থাকতে দেখে উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম সেসব মালামাল নিলামে ওঠানোর নির্দেশ দেন। এভাবে চলাচলের রাস্তায় নির্মাণসামগ্রী ফেলে রাখা অত্যন্ত দুঃখজনক বলে মন্তব্য করেন তিনি। গণপূর্তের এসব নির্মাণসামগ্রীর মূল্য কয়েক কোটি টাকা বলে জানা যায়। তবে সড়ক ও ফুটপাতে রাখা নির্মাণসামগী ১৮ লাখ টাকায় নিলামে বিক্রি করা হয়।

ঢাকা উত্তর সিটির মেয়র আতিকুল ইসলাম বলেন, নির্মাণাধীন ভবনে এডিসের লার্ভার সন্ধানে অভিযানে এসে দেখি বিপুল পরিমাণ রড, ইট, বালু ও অন্যান্য সামগ্রী রাস্তার ওপরে ও ফুটপাতে রেখে দেওয়া হয়েছে। বালুর কারণে ড্রেনগুলো ভরাট হয়ে গেছে। রাস্তায় পানি জমে রয়েছে।

জনগণের চলাচল বাধাগ্রস্ত করে ফুটপাত ও রাস্তায় নির্মাণসামগ্রী রাখা যাবে না। সরকারি, আধা-সরকারি ও বেসরকারি যে প্রতিষ্ঠানই হোক না কেন জনদুর্ভোগ সৃষ্টি করলে কাউকেই ছাড় দেওয়া হবে না।

তিনি আরও বলেন, সরকারি ভবন নির্মাণ প্রকল্প বলেই আরও বেশি সতর্কতা অবলম্বন করা উচিত। শুধু মিরপুরে নয়, রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হলে ১০টি অঞ্চলেই আঞ্চলিক নির্বাহী কর্মকর্তারা কঠোর ব্যবস্থা নেবে। কিছুতেই জনগণের ভোগান্তি হতে দেওয়া যাবে না।

উল্লেখ্য, সিটি মেয়রের নির্দেশের পর ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) নির্বাহী ম্যাজিস্ট্রেট পারসিয়া সুলতানা প্রিয়াঙ্কার নেতৃত্বে ফুটপাত ও সড়কে অবৈধভাবে রাখা সব নির্মাণসামগ্রী জব্দ করে উন্মুক্ত নিলামের ডাক দেওয়া হয়। জনসাধারণের চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করায় জনসম্মুখে উন্মুক্ত স্থানে প্রকাশ্যে নিলামে জব্দকৃত এসব মালামাল ১৮ লাখ ৪৫ হাজার টাকায় বিক্রি করা হয়। সিটি করপোরেশন জানিয়েছে, সড়ক ও ফুটপাতে অবৈধ নির্মাণসামগ্রী রেখে প্রতিবন্ধকতা সৃষ্টির বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে। এ ব্যাপারে কাউকে ছাড় দেওয়া হবে না। 

উত্তরা কার্নিভাল স্কুলের শিক্ষার্থী মাবরুকা ইসলাম তাহারাত বলেন, আমার বাসা থেকে স্কুল খুবই কাছে। আমি হেঁটে হেঁটে স্কুলে যেতে চাই। কিন্তু হাঁটার রাস্তায় ইট, বালু রেখে দিয়েছে। এ জন্য রিকশায় করে যাই। উল্লেখ্য, সিটি করপোরেশনের কঠোর তদারকির মাধ্যমে নগরীর রাস্তায় অবৈধ নির্মাণসামগ্রী ফেলে রাখার দৌরাত্ম্য বন্ধ করতে হবে। এ ব্যাপারে সিটি করপোরেশনের আঞ্চলিক কার্যালয়গুলোর মাধ্যমে অঞ্চলভিত্তিক জোরালো অভিযান চালাতে হবে।   

সর্বশেষ খবর