মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

সংস্কারের অপেক্ষায় রূপাতলী বাস টার্মিনাল

রাহাত খান, বরিশাল

সংস্কারের অপেক্ষায় রূপাতলী বাস টার্মিনাল

বৃষ্টিতে কাদা-পানিতে মাখামাখি আর শুষ্ক মৌসুমে ধুলোয় একাকার বরিশালের রূপাতলী বাস টার্মিনাল। এই দুর্ভোগ সহ্য করেই প্রতিদিন দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ২১ রুটের বিভিন্ন গন্তব্যে চলাচল করছেন হাজার হাজার যাত্রী। পরিবহন শ্রমিকরাও দুর্ভোগে। খানাখন্দে প্রায়ই আটকে যাচ্ছে বাসের চাকা। নিরুপায় বাস মালিক সমিতি নিজস্ব অর্থে টার্মিনালের খানাখন্দে ইট-সুরকি ফেলে সাময়িক পরিত্রাণের চেষ্টা করছে। আর কত দুর্ভোগ হলে বাস টার্মিনাল সংস্কার হবে- এমন প্রশ্ন রেখেছেন বাস যাত্রী সহ পরিবহন শ্রমিকরা। দ্রুত বাস টার্মিনাল সংস্কারের কথা বলেছে নগর ভবন কর্তৃপক্ষ।

রূপাতলী টার্মিনালে সর্বাধিক ৭০টি বাস পার্কিং করে রাখা যায়। সমিতির আওতাধীন বাস আছে ১১২টি। অন্যান্য জেলা বাস মালিক সমিতির বহু বাস টার্মিনালে অবস্থান করে। স্থান সংকুলান না হওয়ায় সড়কের পাশেও থাকে অলস বাসগুলো। প্রতিষ্ঠার দুই যুগেও টার্মিনালের ইয়ার্ডটি আরসিসি ঢালাই করা হয়নি। টার্মিনালে নেই ড্রেনেজ ব্যবস্থা। এ কারণে একটু বৃষ্টি হলেই পানি জমে যায় টার্মিনালের খোলা ইয়ার্ডে। আটকে থাকা পানিতে বাস চলাচল করায় সৃষ্টি হয় কাদা পানির। সেই কাদা পানি মাড়িয়ে টার্মিনালে গিয়ে টিকিট কেটে বাসে উঠছেন যাত্রীরা। বিশেষ করে নারী-শিশু ও বয়স্করা পড়েন সমস্যায়। ইয়ার্ডে সৃষ্টি হওয়া গর্তে চাকা আটকে যায় বাসের। এতে ভোগান্তি হয় পরিবহন শ্রমিকদেরও।

রূপাতলী বাস মালিক সমিতির সাধারণ সম্পাদক কাওছার হোসেন শিপন বলেন, টার্মিনালে ড্রেন নেই। ইয়ার্ডও পাকা নয়। এ কারণে একটু বৃষ্টিতে পানি জমে টার্মিনাল কাদা-পানিতে একাকার হয়ে যায়। সৃষ্টি হয় খানাখন্দের। এতে বাস যাত্রী এবং শ্রমিকদের ভোগান্তিতে পড়তে হয়। বাস টার্মিনালের নিয়ন্ত্রক বরিশাল সিটি করপোরেশনের নির্বাহী প্রকৌশলী মো. আবুল বাশার বলেন, টার্মিনালের ইয়ার্ড উঁচু করার একটি টেন্ডার হয়েছে। শিগগিরই কাজ শুরু হবে। অপরদিকে অন্য একটি প্রকল্পের আওতায় রূপাতলী বাস টার্মিনালের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন করা হচ্ছে। এসব কাজ সম্পন্ন হলে রূপাতলী টার্মিনালে বাস যাত্রী এবং পরিবহন শ্রমিকদের দুর্ভোগ আর থাকবে না।

সর্বশেষ খবর