মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বেইলি ব্রিজে সুফল মিলবে চার লেনের সড়কে

রাহাত খান, বরিশাল

বেইলি ব্রিজে সুফল মিলবে চার লেনের সড়কে

বরিশাল নগরীর ব্যস্ততম তিন কিলোমিটার চার লেনের সড়কের সুবিধা পুরোপুরি কাজে লাগাতে পুরনো দুটি সেতুর দুই পাশে বেইলি ব্রিজ নির্মাণ করা হচ্ছে। মূল সিঅ্যান্ডবি সড়কে ধীরগতির যান চলাচল বন্ধে জনপথ বিভাগ বেইলি ব্রিজ নির্মাণ করছে। ব্রিজ দুটি নির্মাণ সম্পন্ন হলে মূল সড়কে যানবাহনের চাপ কমবে এবং দুর্ঘটনাও হ্রাস পাবে বলে আশা করছেন সড়ক বিভাগের কর্মকর্তারা।

ঢাকা-বরিশাল-কুয়াকাটা মহাসড়কের ১১ কিলোমিটার পথ বরিশাল নগরীর অভ্যন্তর দিয়ে। এটিই ছিল বরিশাল নগরীর অভ্যন্তরের একমাত্র প্রশস্ত এবং টেকসই সড়ক। ১১ কিলোমিটার খুবই ব্যস্ততম। ভারী ও হালকা যানের পাশাপাশি ধীরগতির হাজার হাজার যানবাহন চলায় এই মহাসড়কে দুর্ঘটনা ঘটে প্রতিনিয়ত। ২০১২-২০১৩ অর্থবছরে প্রধানমন্ত্রীর বিশেষ বরাদ্দের অর্থ দিয়ে তিন কিলোমিটার মহাসড়কের দুই পাশে আলাদা দুটি লেন নির্মাণ করেন তৎকালীন সিটি মেয়র। নগরীর কাশীপুরের সুরভী ফিলিং স্টেশন থেকে সিঅ্যান্ডবি কলোনি পর্যন্ত বিস্তৃত এই সড়ক। চার লেন ফলপ্রসূ করতে প্রকল্পের আওতায় নথুল্লাবাদ খাল, চৌমাথা খাল এবং ১ নম্বর সিঅ্যান্ডবি পোল খাল পয়েন্টে সড়ক বিভাগের তিনটি সেতুর দুই পাশে দুটি করে আলাদা সেতু নির্মাণের কথা ছিল। প্রকল্প বাস্তবায়নের সঙ্গেই নথুল্লাবাদ খালের ওপর সড়ক বিভাগের সেতুর দুই পাশে আলাদা সেতু নির্মাণ করা হয়। চৌমাথা ও ১ নম্বর সিঅ্যান্ডবি পোল পয়েন্টে বর্ধিত সেতু নির্মিত হয়নি তখন। এ কারণে মহাসড়ক এড়িয়ে ধীরগতির যানবাহন দুই পাশের ফোর লেনে চলাচল করলেও চৌমাথা ও সিঅ্যান্ডবি পোল পয়েন্টে তাদের আবার মূল সড়কের সেতু পার হয়ে দুই পাশের লেনে চলাচল করতে হয়। এতে ভারী ও দ্রুতগামী যানবাহন চলাচলে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। প্রায় ৪৭ কোটি টাকা ব্যয়ে নির্মিত চার লেনের সুবিধা থেকে বঞ্চিত হয় নগরবাসী।

গত ২৫ জুলাই পদ্মা সেতু উদ্বোধনের পর এই মহাসড়কে ভারী ও দ্রুতগতির যান চলাচল অনেক বেড়েছে। এ অবস্থায় চার লেন যুগোপযোগী করতে সড়ক বিভাগসহ সংশ্লিষ্টদের সঙ্গে সমন্বয় সভা করে সিটি করপোরেশন। সভায় গড়িয়ারপাড় থেকে দপদপিয়া সেতু পর্যন্ত ১১ কিলোমিটার সিঅ্যান্ডবি মহাসড়ক এবং এর দুই পাশের লেন পুনবিন্যাসের সিদ্ধান্ত হয়। কাজটি বাস্তবায়নের দায়িত্ব দেওয়া হয় সড়ক বিভাগকে। এই কাজ বাস্তবায়ন সময়সাপেক্ষ হওয়ায় ফোর লেনের সুবিধা কাজে লাগাতে চৌমাথা ও সিঅ্যান্ডবি পোলের দুই পাশে বেইলি ব্রিজ নির্মাণের দাবি ওঠে সভায়। মেয়র সাদিক আবদুল্লাহর অনুরোধে গত ককেয়দিন ধরে এক নম্বর সিঅ্যান্ডবি পোলের দুই পাশে বেইলি ব্রিজ নির্মাণের কাজ শুরু করে সড়ক বিভাগ।

বরিশাল সড়ক বিভাগের উপ-বিভাগীয় প্রকৌশলী আল আমিন জানান, বেইলি ব্রিজ নির্মাণের জন্য সিঅ্যান্ডবি পোলের দুই পাশে এবাটমেন্ট বসানো হয়েছে। এরপর স্ট্রিলের অবকাঠামোর ওপর প্লেট বসানো হবে। এটির দৈর্ঘ্য ও প্রস্থ এখনো চূড়ান্ত হয়নি। এই বেইলি ব্রিজ নির্মাণ সম্পন্ন হলে চৌমাথা পোলের দুই পাশেও বেইলি ব্রিজ নির্মাণ করা হবে। সড়ক বিভাগের নির্বাহী প্রকৌশলী মাসুদ মাহমুদ সুমন জানান, জনস্বার্থে দুটি পুরনো সেতুর পাশে চারটি বেইলি ব্রিজ নির্মাণ করা হচ্ছে। নির্মাণ সম্পন্ন হলে ধীরগতির যান পাশের দুই লেন দিয়ে চলাচল করতে পারবে। এতে মহাসড়কে চাপ কমবে এবং দুর্ঘটনাও কমবে বলে জানান তিনি।

সর্বশেষ খবর