মঙ্গলবার, ২৭ সেপ্টেম্বর, ২০২২ ০০:০০ টা

বিনামূল্যে সেবা নগর স্বাস্থ্য কেন্দ্রে

স্বাস্থ্যসেবা কেন্দ্রে স্বল্পমূল্যে বিভিন্ন মেডিকেল পরীক্ষাসহ চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসাসেবা পাওয়া যাবে

সৈয়দ নোমান, ময়মনসিংহ

বিনামূল্যে সেবা নগর স্বাস্থ্য কেন্দ্রে

ময়মনসিংহ নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রে ৩০ ভাগ দরিদ্র জনগোষ্ঠীর সেবা মিলবে বিনামূল্যে। বাকিরা নামমাত্র মূল্যে সেবা পাবেন এই স্বাস্থ্যকেন্দ্রে। এখানে রয়েছে গর্ভবতী মায়েদের জন্য অস্ত্রোপাচারসহ চিকিৎসা ব্যবস্থাও। এখানে মিলবে ১৭ ধরনের স্বাস্থ্যসেবা।

তৃৃণমূল পর্যায়ে নাগরিক স্বাস্থ্যসেবা পৌঁছে দিতে ময়মনসিংহ সিটি করপোরেশন (মসিক) নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্রে এমন সেবা শুরু করেছে। সম্প্রতি ব্রাহ্মপল্লীতে একটি নগর মাতৃসদন এবং সানকিপাড়া জামতলা, শম্ভুগঞ্জ এবং খাগডহরে তিনটি স্বাস্থ্যসেবা কেন্দ্র যাত্রা শুরু করেছে। মসিক সূত্রে জানা যায়, স্থানীয় সরকার বিভাগের আরবান প্রাইমারি হেলথ কেয়ার (ইউপিএইচসিডিপি) সার্ভিসেস ডেলিভারি প্রজেক্ট দ্বিতীয় পর্যায় প্রকল্পের মাধ্যমে এটি বাস্তবায়িত হয়েছে। 

মসিকের প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. এইচকে দেবনাথ জানান, এসব স্বাস্থ্য কেন্দ্রে ১০ জন চিকিৎসক রয়েছেন। আরও ৪১ জন স্বাস্থ্যকর্মী রয়েছেন। নগর মাতৃসদন ও নগর স্বাস্থ্য কেন্দ্র উদ্বোধন করে মেয়র ইকরামুল হক টিটু জানান, দ্রুতই বাঘমারায় ১১ কোটি টাকা ব্যয়ে ময়মনসিংহ সিটি করপোরেশনের একটি ছয় তলা হাসপাতালের কাজ শুরু হবে। যা আগামী ছয় মাসের মধ্যে সম্পন্ন হবে বলে আশা করছি। এ ছাড়াও আগামী এক বছরের মধ্যে গোয়াইলকান্দী এলাকাতেও একটি হাসপাতাল স্থাপন করা হবে। তিনি আরও বলেন, ময়মনসিংহবাসীর যে দীর্ঘদিনের দাবি ছিল তা এই নগর মাতৃসদন ও স্বাস্থ্যসেবা কেন্দ্র চালুর মাধ্যমে কিছুটা হলেও পূর্ণ হতে চলেছে। তৃণমূল পর্যায়ে স্বাস্থ্যসেবা নিশ্চিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে এ কেন্দ্রগুলো।

মসিক সূত্রে জানা যায়, নতুন এই স্বাস্থ্যসেবা কেন্দ্রে স্বল্পমূল্যে বিভিন্ন মেডিকেল পরীক্ষাসহ চিকিৎসকের পরামর্শ ও চিকিৎসাসেবা পাওয়া যাবে। এ ছাড়া গর্ভবতী মা, নারী, শিশু, কিশোর-কিশোরী, আচরণ পরিবর্তন, বিভিন্ন সাধারণ রোগ, অ্যাম্বুলেন্স সেবাসহ বিভিন্ন সেবা নাগরিকরা নিতে পারবেন।

সর্বশেষ খবর