মঙ্গলবার, ৬ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা

মডার্নের আড়ালে ঢাকা পড়েছে অর্জন

নজরুল মৃধা, রংপুর

মডার্নের আড়ালে ঢাকা পড়েছে অর্জন

রংপুর নগরীর  প্রবেশদ্বারে ১৯৯৯ সালের ২৪ জুলাই আনুষ্ঠানিকভাবে অর্জন নামে একটি ভাস্কর্য উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন এই মোড়টির নামকরণ করা হয় ‘অর্জন’ মোড়। নামকরণের প্রায় দুই যুগ হতে চললেও এই মোড়টিকে অর্জন মোড় নামে অনেকেই ডাকেন না। এই স্থানটি হারিয়ে গেছে মডার্ন নামের কাছে। অর্জন নামকরণের আগে এই স্থানটিকে ডাকা হতো মডার্ন মোড় নামে। ১৯৭৭ সালে রংপুর ক্যাডেট কলেজ স্থাপিত হওয়ার আগে এই স্থানে ছিল রংপুর রেসিডেনশিয়াল মডেল স্কুল। সেই স্কুলের কারণেই মোড়ের নাম হয়ে যায় মডেল স্কুল মোড়। সেই মডেল স্কুল মোড়ই সময়ের পথ পরিক্রমায় মডার্ন  মোড় হয়ে যায়। এখনো অনেকেই এই স্থানটিকে মডার্ন মোড় নামে ডাকেন। ওই স্থানে অর্জন নামে একটি ভাস্কর্য নির্মাণ করা হলে কিছুদিন অর্জন মোড় হিসেবে পরিচিতি লাভ করলেও রংপুরের অধিকাংশ মানুষ এখনো এই স্থানটিকে সাবেক নামেই ডাকেন।

এই ভাস্কর্যে একটি লাল ও একটি ধূসর স্তম্ভ রয়েছে। দেখলে মনে হবে কালো  বেদিমূলের ওপরে উঁচু লাল ও ধূসর স্তম্ভ দুটি নগরে প্রবেশের সময় মানুষজনকে স্বাগত জানাচ্ছে। কমলা রঙের বাঁকানো ধনুকাকৃতি কাঠামো রয়েছে। লাল কালো স্তম্ভ দুটি তীর, আর কমলা রঙের বাঁকানো কাঠামোটি হচ্ছে ধনুক। এ ছাড়াও জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানসহ স্বাধীনতা যুদ্ধের বেশকিছু স্মৃতি রয়েছে এই ভাস্কর্যে। রংপুরেরই কৃতী সন্তান ভাস্কর্য শিল্পী অনীক রেজার সৃষ্টিকর্ম এই ভাস্কর্য। 

মুক্তিযুদ্ধের এই স্মারক ভাস্কর্যে তীর ধনুক সম্পর্কে জানা গেছে, ১৯৭১ সালের ২৮ মার্চ  রংপুরবাসী  লাঠি, তীর ধনুক নিয়ে হানাদার নিয়ন্ত্রিত রংপুর ক্যান্টনমেন্ট আক্রমণ করেছিল। সেই দিন পাকিস্তানি হানাদার বাহিনীর হাতে শত শত বাঙালি শহীদ হয়েছিলেন। বীর বাঙালির হাতে তীর ধনুক ছিল ঐতিহাসিক ক্যান্টনমেন্ট ঘেরাওয়ের সময়। সেই দিনের আত্মত্যাগকারীদের স্মরণে রাখতে স্মৃতি নির্দশনস্বরূপ অর্জন ভাস্কর্যে তীর ধনুক ঠাঁই পেয়েছে। তখন থেকে এই স্থানটির নামকরণ অর্জন মোড় হলেও এখন এই মোড়কে স্থানীয়রা মডার্ন মোড় বলেই সম্ভোধন করেন।

জেলা সুজনের সভাপতি বিশিষ্ট সমাজ সেবক, বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, মহান স্বাধীনতা যুদ্ধে ক্যান্টনমেন্ট ঘেরাও করতে গিয়ে যারা শহীদ হয়েছেন তাদের এবং মহান মুক্তিযুদ্ধের স্মৃতি ধরে রাখতেই ভাস্কর্যটি নির্মাণ করা হয়েছে। ভাস্কর্যের নামে স্থানটির নামকরণ করা হয়েছিল অর্জন মোড়। দুঃখজনক হলেও সত্য এখনো অধিকাংশ মানুষ ওই স্থানটিকে মডার্ন মোড় বলে ডাকেন।

সর্বশেষ খবর