বুধবার, ১৭ জুন, ২০২০ ০০:০০ টা

রসনা

রসনা

করোনাকালে বাইরে যাওয়া নিষেধ। দীর্ঘদিন নেওয়া হয় না রেস্টুরেন্টের স্বাদ। তাই বাড়িতেই রেঁধে নিন রেস্টুরেন্টের খাবার। রেসিপি প্রদান করেন অস্ট্রেলিয়ান অ্যাম্বাসির চিফ শেফ ও রন্ধনশিল্পী মামুন চৌধুরী।

 

ফ্রাইড বক চয়

উপকরণ

বক চয় ৫০০ গ্রাম, রসুন কুচি ২ চা চামচ, সয়াবিন ২ চা চামচ, সয়াসস ৩ চা চামচ, আদা কুচি ১ চা চামচ, লবণ স্বাদমতো, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, চিনি ১ চা চামচ, কর্নফ্লাওয়ার ১ চা চামচ, সাদা তিল ১ চা চামচ।

প্রণালি

একটি ফ্রাইপ্যানে তেল গরম দিন। তেল গরম হয়ে এলে রসুন ও আদা কুচি হালকা ভেজে নিন। এরপর বক চয় দিয়ে আবারও হালকা নেড়েচেড়ে তাতে সয়া সস, চিনি, সাদা, গোলমরিচ গুঁড়া দিয়ে এক মিনিট রান্না করুন। এবার একটি আলাদা বাটিতে কর্নফ্লাওয়ার ২-চা চামচ ঠান্ডা পানিতে মিশিয়ে নিন। এরপর গোলানো কর্নফ্লাওয়ার কারিতে দিয়ে নেড়েচেড়ে নামিয়ে উপরে সাদা তিল ছিটিয়ে পরিবেশন করুন।

 

বেজিল চিকেন

উপকরণ

মুরগির বুকের মাংস ২০০ গ্রাম, পিয়াজ কুচি ৪ টেবিল চামচ, রসুন কুচি ৩ টেবিল চামচ, লাল মরিচ পেস্ট ২ চা চামচ, সয়াবিন তেল ২ টেবিল চামচ, বরবটি লম্বা করে কাটা ১ কাপ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, সয়াসস ২ টেবিল চামচ, ওয়েস্টার সস ৩ চা চামচ, বেজিল পাতা ১০ পিস, চিনি ১ চা চামচ।

প্রণালি

একটি ফ্রাইপ্যানে তেল গরম দিন। তেল গরম হয়ে এলে রসুন কুচি, পিয়াজ কুচি, লাল মরিচ পেস্ট দিয়ে ভালো করে কষিয়ে মুরগির মাংস দিয়ে আরও ২ মিনিট মাংস কষিয়ে নিন। মাংস কষানো হয়ে গেলে সয়াসস, ওয়েস্টার সস, সাদা গোলমরিচ গুঁড়া ও চিনি দিয়ে ভালো করে নেড়েচেড়ে নিন। এবার বেজিল পাতা ও আধা কাপ পানি দিয়ে আরও ২ মিনিট রান্না করে নিন। এবার ফ্রাইপ্যান ঢেকে দিন। পানি শুকিয়ে এলে নামিয়ে উপরে পিয়াজপাতা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

মিক্সড ভেজিটেবল

উপকরণ

পিয়াজ কুচি ৩ টেবিল চামচ, রসুন কুচি ১ চা চামচ, গাজর কিউব ২টা, ফুলকপি ১টা, ব্রোকলি ১টা, টমেটো কুচি ২টা, বরবটি লম্বা করে কাটা ২০০ গ্রাম, ওয়েস্টার সস ৩ টেবিল চামচ, সয়া সস ২ চা চামচ, চিনি ১ চা চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, সয়াবিন ২চা চামচ, লবন স্বাদমতো।

প্রণালি

সব সবজি কিউব করে কেটে নিন। এবার একটি ফ্রাইপ্যানে তেল দিন। তেল গরম হয়ে এলে তাতে রসুন কুচি, পিয়াজ কুচি দিয়ে  সামান্য ভেজে নিন। তারপর গাজর দিয়ে অল্প আঁচে ১ মিনিট কষিয়ে নিন। এরপর সবজিগুলো যেমন- ফুলকপি, ব্রোকলি,  বরবটি ঢেলে দিন। এরপর ওয়েস্টার সস, সয়াসস, চিনি এবং গোলমরিচ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে কমপক্ষে ২ মিনিট রান্না করুন। এবার টমেটো দিয়ে ১ মিনিট রান্না করে নামিয়ে উপরে পিয়াজ পাতা কুচি দিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর