বুধবার, ২৪ জুন, ২০২০ ০০:০০ টা

রসনা

রসনা

করোনাকালে হাজির বর্ষার মৌসুম। এ সময় খিচুড়ি কিংবা ভাত-ভর্তায় জমে উঠবে বৃষ্টিস্নাত দিনগুলো। তাই বাড়িতেই তৈরি করে ফেলুন ভর্তার নানা পদ। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা।

 

লইট্টা শুঁটকি ভুনা

উপকরণ

লইট্টা শুঁটকি এক ইঞ্চি সাইজ করে কাটা ১ কাপ, পিয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১/২ কাপ, পুঁইশাক ১ কাপ, আদা কুচি ১ টেবিল চামচ, গুঁড়া মরিচ ১ টেবিল চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ ৪/৫টা, তেজপাতা ১টা, তেল ৪ টেবিল চামচ, লবণ স্বাদ মতো।

প্রণালি

কেটে রাখা শুঁটকি টেলে নিন ৫/৬ মিনিট। এরপর গরম পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। কড়াইতে তেল গরম করে তাতে তেজপাতা ও পিয়াজ কুচি দিয়ে দিন। পিয়াজ নরম হয়ে এলে কুচি করা রসুন এবং আদা কুচি দিয়ে দিন। পিয়াজ এবং রসুন বাদামি হয়ে এলে ১/২ কাপ পানি দিয়ে দিন। এতে যোগ করুন হলুদ, মরিচ এবং লবণ। মসলা ভালো করে কষাতে হবে। মসলা কষানো হলে এবার দিয়ে দিন শুঁটকি। ৩/৪ মিনিট কষিয়ে ১ কাপ পানি দিয়ে রান্না করুন পাঁচ মিনিট। এরপর পুঁইপাতা কুচি করে কেটে দিয়ে দিন। অল্প আঁচে রান্না করুন। তেল উপরে ভেসে উঠলে কাঁচামরিচ ছড়িয়ে নামিয়ে দিন। গরম ভাত কিংবা বৌখুদির সঙ্গে পরিবেশন করুন।

 

চিনাবাদামের ভর্তা

উপকরণ

চিনাবাদাম ১ কাপ, পিয়াজ কুচি ১/২ কাপ, রসুনের কোয়া ৫/৬টা, শুকনা মরিচ ৩/৪টা, সরিষার তেল ৩ টেবিল চামচ এবং লবণ স্বাদ মতো।

প্রণালি

বাদামের খোসা ছাড়িয়ে পানিতে ভিজিয়ে রাখুন ১০ মিনিট। বাদামের লাল খোসাও তুলে ফেলুন। কড়াইতে তেল দিয়ে বাদামগুলোকে ভেজে নিন। আবার কড়াইতে তেল দিয়ে শুকনা মরিচ ভেজে নিন। কড়াই থেকে মরিচ তুলে সেই তেলেই কেটে রাখা পিয়াজ এবং রসুন হালকা করে ভেজে নিন যাতে পিয়াজ, রসুনের কাঁচা ভাবটা না থাকে। এবারে ব্লেন্ডারে ভেজে রাখা বাদাম শুকনা মরিচ, পিয়াজ, রসুন এবং ১/২ কাপ পানি দিয়ে ব্লেন্ড করে নিন। কড়াইতে ২ টেবিল চামচ সরিষার তেল গরম করুন। গরম তেলে বাদামের মিশ্রণটি দিয়ে ভালো মতো ভুনাতে থাকুন। পরিমাণ মতো লবণ দিন। বাদামের মিশ্রণ যখন বাদামি রং ধারণ করে কড়াইর থেকে উঠে আসবে তখন নামিয়ে ফেলুন। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

 

রসুনের ভর্তা

উপকরণ

বড় সাইজের রসুনের কোয়া ১০/১২টা, পিয়াজ কুচি ২ টেবিল চামচ, শুকনা মরিচ ২/৩টা, সরিষার তেল ২ চা চামচ এবং লবণ স্বাদ মতো।

প্রণালি

রসুনের খোসা না ছাড়িয়ে ভালো করে ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার অল্প আঁচে রসুন তাওয়ায় বসিয়ে ঢেকে দিন। মাঝে মাঝে নেড়ে দিন। ১০ মিনিটের মধ্যেই রসুন সেদ্ধ হয়ে যাবে। তাওয়া থেকে নামিয়ে এবার রসুনের খোসা ছাড়িয়ে নিন। রসুনের কোয়াগুলো ভালো করে ম্যাশ করে নিন। এবার শুকনা মরিচ, লবণ, পিয়াজ এবং সরিষার তেল একসঙ্গে মেখে রসুনের সঙ্গে মিশিয়ে নিন। তৈরি হয়ে গেল রসুনের ভর্তা। গরম ভাতের সঙ্গে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর