বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা
রসনা

মিষ্টি কুমড়ার স্যুপ

করোনাভাইরাস থেকে মুক্তি পেতে বিশেষজ্ঞরা গরম এবং তরল খাবারের দিকে জোর দিচ্ছেন। তেমনি এক খাবার গরম গরম স্যুপ। রেসিপি প্রদান করেছেন অস্ট্রেলিয়ান অ্যাম্বাসির চিফ শেফ ও রন্ধনশিল্পী মামুন চৌধুরী।

মিষ্টি কুমড়ার স্যুপ

উপকরণ

মিষ্টি কুমড়া আধা কেজি, গাজর দুইটা, সাদা গোলমরিচ গুঁড়া এক চা চামচ, মাখন দুই চা চামচ, সেলারি পাতা আধা কাপ লম্বা করে কাটা, পিয়াজ কুচি দুই চা চামচ, রসুন কুচি দুই চা চমচ, পানি তিন কাপ এবং লবণ পরিমাণমতো।

 

প্রণালি

ফ্রাইপ্যানে বাটার হালকা গরম করে রসুন কুচি ও পিয়াজ কুচি লাল করে ভেজে তাতে মিষ্টি কুমড়া কিউব করে কেটে পাঁচ মিনিট কষিয়ে নিন। এরপর তিন কাপ পানির সঙ্গে সেলারি, গাজর ও পরিমাণ মতো লবণ দিয়ে ২০ মিনিট মাঝারি আঁচে জ্বাল দিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এরপর আবার পাঁচ মিনিট চুলায় অল্প আগুনে রান্না করে গরম গরম পরিবেশ করুন।

ক্লিয়ার স্যুপ

উপকরণ

পিয়াজ কুচি দুই চা চামচ, রসুন কুচি এক চা চামচ, গাজর কুচি আধা কাপ, মিষ্টি কুমড়া কুচি আধা কাপ, আদা কুচি এক চা চামচ, গরম মসলা আধা চা চামচ, পানি দুই কাপ, পাতাকপি কুচি আধা কাপ, লেবুর রস দুই চা চামচ, ধনেপাতা কুচি দুই চা চামচ, কাঁচামরিচ কুচি দুই চা চামচ, চিনি আধা চা চামচ, মাখন দুই চা চামচ এবং লবণ পরিমাণমতো।

 

প্রণালি

ফ্রাইপ্যানে মাখন গরম করে তাতে পিয়াজ কুচি ও রসুন কুচি হালকা ভেজে গাজর কুচি, পাতাকপি কুচি, মিষ্টি কুমড়া কুচি ও গরম মসলা, লবণ দিয়ে দুই মিনিট ভেজে পানি দিয়ে দিন। এরপর আদা কুচি ও কাঁচামরিচ কুচি দিয়ে ২০ মিনিট রান্না করুন। সবজি নরম হলে চিনি ও ধনেপাতা কুচি এবং লেবুর রস দিয়ে নামিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার ক্লিয়ার স্যুপ।

চিকেন নুডলস স্যুপ

উপকরণ

মুরগির মাংস আধা কেজি, পিয়াজ কুচি দুই চা চামচ, রসুন কুচি দুই চা চামচ, আদা কুচি দুই চা চামচ, নুডলস সেদ্ধ আধা কাপ, গরম মসলা এক চা চামচ, জিরার গুঁড়া এক চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, কাঁচামরিচ কুচি এক চা চামচ, গাজর লম্বা করে কাটা আধা কাপ, ধনেপাতা কুচি দুই চা চামচ, পানি দুই কাপ এবং লবণ পরিমাণ মতো।

 

প্রণালি

ফ্রাইপ্যানে তেল দিয়ে তাতে পিয়াজ কুচি ও রসুন, আদা এবং মুরগির মাংস ভালোভাবে মাখিয়ে তিন মিনিট কষিয়ে গরম মসলা দিন। এরপর পানি সবজি দিয়ে ১০ মিনিট মাঝারি আঁচে রান্না করুন। তারপর সেদ্ধ করা নুডলস ও গোলমরিচ গুঁড়া দিয়ে দুই মিনিট রেখে উপরে ধনেপাতা কুচি দিয়ে সাজিয়ে গরম গরম পরিবেশন করুন মজাদার চিকেন নুডলস স্যুপ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর