বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

মন ভালো রাখতে সাজসজ্জা

মন ভালো রাখতে সাজসজ্জা

ছবি : আর্কাইভ

মন ভালো তো শরীর ভালো, বিশেষজ্ঞরা এমনটাই মনে করেন। আমাদের প্রত্যেকের প্রয়োজন শরীরের পাশাপাশি মনকে উৎফুল্ল রাখা। কারণ আমাদের মন ভালো মানে শরীর ভালো। যে কোনো কাজের উৎসাহটা পাই আমাদের মন থেকে। তাই মন ভালো রাখার দায়িত্বটাও আমাদেরই। তাই যে কোনো কাজই মনোযোগ দিয়ে করলে, তা আর পাঁচটা কাজের থেকে ভালোভাবে শেষ হয়।

তবে প্রশ্ন জাগতে পারে যে, করোনাকালীন দেহবন্দী মনকে কীভাবে ভালো রাখব? আসল কথা হলো- নিজেকে ঘরে আবদ্ধ করেও মন ভালো রাখা যায়। আর সেক্ষেত্রে প্রয়োজন নিজেকে পরিপাটি বা গুছিয়ে রাখা। কারণ যখন আমরা বাড়িতেও নিজেকে পরিপাটি করে রাখব তখন আমাদের মনও সতেজ থাকবে।

 

ঘরে বসে সাজ। মানেটা খুবই সোজা। যেহেতু সাজটাও একটা কাজ, আর আপনি যখন সাজতে ভালোবাসেন এবং তা খুব মনোযোগ দিয়েই করছেন, তাহলে আর দেরি কেন এবার ঘরে বসেই শুরু করে দিন আপনার সাজের মাঝে কাজ। আমরা সবাই সাজতে পারি, কিন্তু অন্যদের থেকে নিজেদের একটু আলাদাভাবে যে উপস্থাপন করতে পারে, তাকে সবাই অনুকরণ করে। যদি আপনি এই ঘরবন্দী সময়কে নষ্ট না করে কাজে লাগাতে চান, তাহলে পছন্দের কাজটা দিয়েই না হয় শুরু করে দিন। আর উপভোগ করুন নিজের সৃজনশীল কাজ।

 

সাজসজ্জা কি শুধুই রূপসজ্জা!

না একদমই না, সাজসজ্জার অনেক ধরন আছে, যার মধ্যে রূপসজ্জাটাই সব থেকে বেশি দেখা যায়। তবে চলুন সাজসজ্জার ধরনগুলো একটু দেখে নিই।

 

♦ নিজেকে পরিপাটি রাখতে যেমন সাজসজ্জা করুন, তেমনি ঘরটাকেও সাজিয়ে রাখুন।

♦ ব্যস্ততার দরুন ঘরের সাজে মনোযোগ দেওয়া হয়নি। এখন সে ঘরটাকে মনের মতো সাজাতে পারেন। পছন্দের শো-পিস কিনতে শপিং মলে যাওয়ার প্রয়োজন নেই। অনলাইন শপ থেকে আনিয়ে নিতে পারেন পছন্দের শো-পিস। আর অলঙ্কিত করতে পারেন সাধের ঘর।

♦ আপনার হয়তো বাগান করার শখ। এতদিন সময়ের অভাবে করতে পারছিলেন না, তা এখন সাজিয়ে ফেলতে পারেন আপনার মনের মতো করে।

♦ পছন্দের বইয়ের আলমারিটা জীর্ণশীর্ণ হয়ে পড়ে আছে। সময়ের অভাবে হাত দেওয়া হয়নি বইয়ের আলমারিতে। এখন পছন্দের বই দিয়ে সাজিয়ে তুলুন আপনার আলমারিটা।

♦ অনেকেই ছবি আঁকতে পছন্দ করেন। এতদিন হয়তো সময় মেলানো কঠিন ছিল। বর্তমান সময়টা ঘরে বসেই কাটাতে হয়। তাই জাগিয়ে তুলুন সৃজনশীলতাকে। এঁকে ফেলুন মনের শতরঞ্জী।

♦ অনেক দিন ধরে পছন্দের বারান্দাটা সাজাতে পারেননি। আপনি চাইলে এখন আপনার বারান্দাটাকে সাজাতে পারেন একটু অন্য ধাঁচে।

 

                লিখেছেন- মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর