বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা
রসনা

ফারহানা রূপা রেসিপি

ফারহানা রূপা রেসিপি

বর্ষার বৃষ্টিস্নাত দিনগুলোয় কিছু কিছু রান্নার তুলনা হয় না। রকমফের ভর্তা আর খিচুড়ির নানা পদ! রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী ফারহানা রূপা।

চিংড়ি শুঁটকি ভর্তা

উপকরণ

চিংড়ি শুঁটকি ২ কাপ, পিয়াজ বেরেস্তা ১/২ কাপ, শুকনা মরিচ ২/৩ টা, গুঁড়া মরিচ ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, ধনিয়া পাতা কুচি ২ টেবিল চামচ, লবণ স্বাদমতো, তেল ২ কাপ (ভাজার জন্য)।

 

প্রণালি

চিংড়ি শুঁটকি খুব ভালো করে ধুয়ে নিন। সাধারণত চিংড়ি শুঁটকিতে বালি থাকে, তাই খুব ভালো করে ধুয়ে নিন। তারপর একটা চালুনিতে রেখে পানি ঝরিয়ে নিন। পানি ঝরে গেলে এতে ১/২ চা চামচ লবণ, মরিচ এবং হলুদ গুঁড়া দিয়ে ভালো করে মিশিয়ে নিন। এবারে ডুবো তেলে এগুলো মচমচে করে ভেজে নিন। এ সময় চুলার আঁচ মাঝারি রাখুন। প্লেটে কিচেন টিস্যু বিছিয়ে তাতে ভাজা চিংড়ি তুলে রাখুন। এতে করে অতিরিক্ত তেল টিস্যুপেপার টেনে  নেবে। বেরেস্তার জন্য খুব চিকন করে পিয়াজ কুচি করে নিন। এবার শুঁটকি ভাজা তেলেই পিয়াজ কুচি বাদামি করে ভেজে নিন। শুকনা মরিচও মচমচে করে তেলে ভেজে গুঁড়া করে নিন। এবার ভেজে রাখা শুঁটকি, বেরেস্তা, ভাজা মরিচের গুঁড়া এবং ধনিয়া পাতা কুচি সব একসঙ্গে মিশিয়ে নিন। লবণ এবং ঝাল প্রয়োজনমতো যোগ করে নিন। গরম ভাত কিংবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

খুদের খিচুড়ি

উপকরণ

খুদের চাল ২ কাপ, মশুর ডাল ১/২ কাপ, মুগ ডাল ১/২ কাপ, সরিষার তেল ১/২ কাপ, পিয়াজ কুচি ১ কাপ, আদা কুচি (জুলিয়ান কাট) ২ চা চামচ, রসুনের কোয়া ২ চা চামচ, কাঁচামরিচ ৩/৪টি, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, তেজপাতা ১টি, লবণ পরিমাণমতো।

 

প্রণালি

 

প্রথমে মুগডাল ভেজে পানিতে ২০ মিনিট ভিজিয়ে রাখুন। কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তাতে তেজপাতা, পিয়াজ কুচি, আদা কুচি, রসুন কুচি দিয়ে কিছু সময় ভাজুন। খেয়াল রাখবেন পিয়াজ যেন লাল হয়ে না যায়। এর মধ্যে হলুদ, মরিচ এবং লবণ দিয়ে চাল আর ডাল দিন। ২-৩ মিনিট ভেজে ৬ কাপ পানি দিয়ে ঢেকে দিন। খুদ সেদ্ধ হতে একটু বেশি সময় লাগে। প্রয়োজন হলে আরেকটু পানি দিতে পারেন যদি সেদ্ধ না হয়। সেদ্ধ হলে পরিমাণমতো লবণ ও কাঁচামরিচ দিয়ে নামিয়ে ফেলুন। মাংস, ডিম অথবা যে কোনো ভর্তা দিয়ে পরিবেশন করুন খুদের চালের খিচুড়ি।

লইট্টা শুঁটকি ভুনা

উপকরণ

লইট্টা শুঁটকি ২ কাপ (টুকরো করে কেটে নেওয়া), পিয়াজ কুচি দেড় কাপ, রসুন কুচি ১/২ কাপ, আদা বাটা ১ চামচ, ধনিয়া গুঁড়া ১/২ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ২ চা চামচ, কাঁচামরিচ কুচি ২ চা চামচ, তেজপাতা ১টি, লবণ স্বাদমতো, তেল ৫ থেকে ৬ চা চামচ, ধনিয়া পাতা কুচি ২ চা চামচ।

 

প্রণালি

লইট্টা শুঁটকি ছোট ছোট টুকরো করে কেটে গরম পানিতে ভিজিয়ে রাখুন ১৫ মিনিট। এরপর ভালো করে ধুয়ে তাওয়ায় টেলে নিন। কড়াইয়ে তেল গরম করে তেজপাতা দিন। তারপর পিয়াজ এবং রসুন কুচি দিয়ে বাদামি করে ভাজুন। এবার সামান্য পানি যোগ করে তাতে আদা বাটা এবং অন্যান্য গুঁড়া মসলা দিয়ে ভালো করে ভুনতে হবে। মসলা ভুনার সময় সামান্য পানি দিয়ে ভাজুন। এতে করে মসলা পুড়ে যাবে না বা বেশি শুকিয়ে যাবে না, সুন্দর মাখা মাখা থাকবে। মসলা ভুনা হয়ে গেলে ওপরে তেল ভেসে উঠবে। এই পর্যায়ে টেলে রাখা শুঁটকি দিয়ে দিন। শুঁটকি দিয়ে ভুনায় ১/২ কাপ পানি দিয়ে ঢেকে দিন। ওপরে তেল ভেসে উঠলে কাঁচামরিচ কুচি ও ধনিয়া পাতা ছড়িয়ে দিন। গরম ভাত কিংবা ভুনা খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর