বুধবার, ১৫ জুলাই, ২০২০ ০০:০০ টা

সুস্থ ও সতেজ ত্বকের জন্য

সুস্থ ও সতেজ ত্বকের জন্য

ছবি : ইন্টারনেট

ব্যায়ামের গুণ সবার জানা। ব্যায়ামের প্রভাবটা সরাসরি পড়ে শরীরের ওপর। শরীরের সুস্থতার পাশাপাশি ত্বকের সুস্থতাও কিন্তু নির্ভর করে ব্যায়ামের ওপর। ব্যায়াম আছে, যা আপনার ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে আপনাকে করে তুলবে আকর্ষণীয়। ত্বক নিয়ে যাদের নানা অভিযোগ, তারা নিয়মিত ব্যায়াম করতে পারেন। বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্যায়ামের মাধ্যমেও আপনি পেতে পারেন সতেজ ও সুস্থ ত্বক।

 

মনকে শান্ত করে পদ্মাসন। কিন্তু আপনি কি জানেন নিয়মিত পদ্মাসন করলে আপনি হয়ে উঠবেন পদ্মের মতোই সুন্দর। প্রথমে দুই পা সামনের দিকে ছড়িয়ে বসুন। এবার বাঁ হাত দিয়ে ডান পায়ের বুড়ো আঙ্গুল ধরে হাঁটুর কাছ থেকে ভাঁজ করে বাম পায়ের ঊরুর ওপর ডান পা রাখুন। তারপর বাম পায়ের হাঁটু ভাঁজ করে একই নিয়মে ডান ঊরুর ওপর রাখুন। দেখবেন যেন দুই পায়ের গোড়ালি দুটো তলপেট স্পর্শ করে। হাত দুটো দুই হাঁটুর ওপর রাখুন। হাতের তালু ওপরের দিকে থাকবে এবং হাতের বুড়ো আঙ্গুল দিয়ে তর্জনী ধরে রাখুন। মেরুদণ্ড সোজা রাখুন। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক রাখুন।

 

ধনুরাসন ব্যায়ামে শরীরের রক্ত চলাচল বাড়ে। এর ফলে আপনার ত্বক হয়ে উঠবে উজ্জ্বল। শরীরের দুই পাশে হাত রেখে উপুড় হয়ে শুয়ে পড়ুন। এবার মাটি থেকে ঊরু ওপরে তুলে হাঁটু ভেঙে খাড়া করুন। পেট মাটিতে লেগে থাকবে। বুক ও গলা ওপরে তুলে দুহাত দিয়ে দুই পায়ের গোড়ালি ধরুন। হাত দুটো টানটান সোজা থাকবে। শ্বাস-প্রশ্বাস স্বাভাবিক। হাঁটু যথাসম্ভব মাটি থেকে ওপরে তুলতে চেষ্টা করুন। দুই হাঁটু জোড়া লেগে থাকবে। দৃষ্টি ওপরে থাকবে।

 

বিভিন্ন ধরনের ভারোত্তোলন ব্যায়ামের ফলে ত্বকে বলিরেখা কম পড়ে। নিয়মিত ভারোত্তোলনের ফলে ত্বকের ঝুলে থাকা ভাবটা থাকে না, বরং দারুণভাবে ত্বকের টোনিং হয়। নিয়মিত নিজের সামর্থ্য অনুযায়ী ওয়েট লিফটিং ভারোত্তোলন করতে পারেন। এ ধরনের ব্যায়ামে শরীর ক্লান্ত হয়। ফলে ভালো ঘুম হয়। অনিদ্রার ফলে চোখের নিচে কালি পড়া, ত্বকের উজ্জ্বলতা কমে যাওয়াসহ নানা সমস্যা হয়ে থাকে।

 

লেখা : লাইফস্টাইল ডেস্ক

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর