বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

ত্বকের উজ্জ্বলতায়

ত্বকের উজ্জ্বলতায়

♦ মডেল : শশী ♦ ছবি : মঞ্জু আলম

করোনায় বদলে গেছে বিশ্ব পরিস্থিতি। এখন আর নিয়ম করে সৌন্দর্যসেবা কেন্দ্র্রে যাওয়া হচ্ছে না। তাই ত্বকের যত্ন নিতে হচ্ছে বাড়িতেই। উপকরণ হিসেবে ভরসা কেবল ঘরোয়া উপাদান। সঠিক ফল পেতে জেনে নিন সঠিক উপকরণ ব্যবহারের প্রয়োগ।

 

চলছে করোনাকাল। বদলে গেছে বিশ্বের দৃশ্যপট। এখন আর আগের মতো নিয়ম করে সৌন্দর্যসেবা কেন্দ্রে যাওয়া হয় না। কিন্তু তাতে কি থেমে থাকবে রূপচর্চা? না, আর সেক্ষেত্রে ভরসা কেবল ঘরোয়া পরিচর্যার। উপাদান হিসেবে বাজারের প্রসাধনীর পরিবর্তে বেছে নিন ঘরোয়া উপাদান। সেসব উপাদানের সঠিক ব্যবহারে ত্বক হবে উজ্জ্বল ও লাবণ্যময়।

 

রূপ বিশেষজ্ঞরা মনে করেন, ঝকঝকে-চকচকে ত্বক বজায় রাখতে নিয়ম করে স্ক্রাবিং করা প্রয়োজন। স্ক্রাব করার ফলে ত্বকের মৃত কোষ দূর হয়ে বেরিয়ে আসে নতুন কোষ, এর ফলে ত্বকের উজ্জ্বলতাও বাড়ে এবং ত্বক থাকে নরম ও কোমল। সপ্তাহে নিয়ম করে দুই থেকে তিন দিন স্ক্রাব করা দরকার। কিন্তু যেহেতু এখন করোনাকাল, তাই সৌন্দর্যসেবা কেন্দ্রের ওপর ভরসা না করে বাড়িতেই সেরে নিতে পারেন স্ক্রাব। রইল বাড়িতে বসেই ঘরোয়া উপাদান দিয়ে ফেস স্ক্রাব করার সহজ উপায়।

 

হলুদের ফেস স্ক্রাব

এক টেবিল চামচ চালের গুঁড়ো, এক টেবিল চামচ ময়দা, আধা টেবিল চামচ হলুদ গুঁড়ো এবং কিছুটা ঠান্ডা দুধ মিশিয়ে প্যাক বানিয়ে নিন। প্যাকটি মুখে এবং গলায় লাগিয়ে আঙুলের ডগা দিয়ে হালকা ম্যাসাজ করুন। ২০ মিনিট পর পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এই প্যাক ত্বক পরিষ্কার করে, সান ট্যান দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে।

 

পেঁপের ফেস স্ক্রাব

কয়েক টুকরো পাকা পেঁপের সঙ্গে সামান্য চিনি মিশিয়ে একটা পেস্ট তৈরি করে নিন। এরপর পানি দিয়ে মুখ ধুয়ে নিয়ে তিন থেকে চার মিনিট পেঁপের প্যাক দিয়ে মুখে ও গলায় ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এই প্যাক ত্বককে ময়েশ্চারাইজ করতে সাহায্য করে এবং ত্বককে করে তোলে তুলতুলে।

 

চন্দন গুঁড়ার ফেস স্ক্রাব

চন্দন গুঁড়ো, স্যাফরন এবং গোলাপজল একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে নিন। প্যাক মুখে লাগিয়ে হালকা করে ম্যাসাজ করুন। এরপর ১০ মিনিট রেখে ঠা-া পানি দিয়ে ভালো করে মুখ ধুয়ে নিন। এই প্যাক মুখের দাগ ছোপ, সান ট্যান দূর করে এবং ত্বককে করে তোলে ঝকঝকে।

 

আমন্ড ফেস স্ক্রাব

চার থেকে পাঁচটা আমন্ড বাদাম সারা রাত পানিতে ভিজিয়ে রেখে সেটা ভালো করে পেস্ট করে নিন। এই পেস্টের সঙ্গে দুধ মিশিয়ে প্যাক তৈরি করে সেটা আঙুলের ডগা দিয়ে মুখে এবং গলায় ভালো করে ম্যাসাজ করুন। এরপর কিছুক্ষণ রেখে পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন। এই প্যাক ত্বকের পুষ্টি জোগায় ও ত্বককে ময়েশ্চারাইজ করে।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর