বুধবার, ১২ আগস্ট, ২০২০ ০০:০০ টা

মজাদার রেসিপি

ঈদের পরের অতিথি আপ্যায়ন বা ঘরোয়া আয়োজন, তৈরি করতে পারেন মুখরোচক মাংসের পদ। রেসিপি প্রদান করেছেন মেহরাজ তাবাসসুম শৈলি।

মজাদার রেসিপি

গরুর ভুঁড়ি ভাজা

উপকরণ

গরুর ভুঁড়ি (পরিমাণ মতো হলুদ ও লবণ দিয়ে সিদ্ধ করে নেওয়া) ৩ কেজি, তেজপাতা ২টি, দারুচিনি ২ টুকরো, এলাচ ৬/৭টি, লং ৭/৮টি, তেল হাফ কাপ, লবণ স্বাদমতো, পিয়াজ কুচি ৩ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুঁড়া ১/২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, পানি পরিমাণমতো।

প্রণালি

চুলায় একটি প্যান বসিয়ে দিয়ে তাতে পরিমাণমতো তেল দিয়ে দেবেন। তেল গরম হয়ে এলে তাতে এলাচ, লং, দারুচিনি ও তেজপাতা দিয়ে অল্প নেড়েচেড়ে নেবে। তেলে কিছুটা বুদ বুদ এলে পিয়াজ কুচি দিয়ে দেবেন। পিয়াজ কুচি হালকা বাদামি করে ভেজে নিন। ভাজা হয়ে এলে এতে সামান্য পানি যোগ করুন। একে একে সব মসলা দিয়ে ভালোভাবে কষিয়ে নিন। মসলা কষানো হলে তাতে সিদ্ধ করে রাখা ভুঁড়ি দিয়ে নেড়েচেড়ে মসলার সঙ্গে মিশিয়ে চুলার আঁচ মিডিয়াম করে রান্না হতে দিন ৭-৮ মিনিট। এ পর্যায়ে হাঁড়ি ঢাকনা দিয়ে ঢেকে দেবেন। ৭-৮ মিনিট পর ভুঁড়ি থেকে কিছুটা পানি বের হলে তা নেড়েচেড়ে দিন। এবার এর সঙ্গে পরিমাণমতো পানি যোগ করুন যেন ভুঁড়ি ভালোমতো রান্না হয়। ঢেকে রান্না করুন ৪০ মিনিটের মতো। মাঝে মাঝে ঢাকনা সরিয়ে উল্টিয়ে পাল্টিয়ে দিন? ভুঁড়ির পানি কিছুটা কমে এলে ঢাকনা সরিয়ে অনবরত নেড়েচেড়ে ভাজা ভাজা করে নিন। আপনারা যারা একটু ঝোল ঝোল পছন্দ করেন তারা এ পর্যায়ে নামিয়ে নিতে পারেন? আর যারা শুকনো শুকনো পছন্দ করেন তারা ঝোল শুকিয়ে নিন। সাজিয়ে পরিবেশন করুন মজাদার ভুঁড়ি ভাজা।

 

মেজবানি মাংস

উপকরণ

গরুর মাংস ৫০০ গ্রাম, আদা, রসুন বাটা, পিয়াজ বাটা আধা কাপ, পিয়াজ কুঁচি আধা কাপ, গরম মসলা ৬ টুকরা, মেজবান মসলা ২ চা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, ধনিয়া গুঁড়া ১ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, সরিষার তেল ২ টেবিল চামচ।

প্রণালি

চুলায় প্যান বসিয়ে গরম করে তাতে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে এলে তাতে পিয়াজ কুচি দিয়ে সোনালি করে ভেজে নিন। পিয়াজ সোনালি হয়ে এলে বাকি হলুদ ও মরিচের গুঁড়ো দিয়ে দিন। এবার গরুর মাংস, আদা বাটা, রসুন বাটা, পিয়াজ বাটা, পিয়াজ কুচি, গরম মসলা, মেজবান মসলা, জিরা গুঁড়া সরিষার তেল, লবণ ও পানি দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার হাঁড়িতে ঢাকনা দিয়ে ঢেকে চুলায় বসিয়ে ৩০ মিনিট অল্প আঁচে রান্না করুন। তেল উঠে এলে এক কাপ পানি দিয়ে নেড়ে নিন। ঢাকনা তুলে কাঁচামরিচ দিয়ে নাড়াচাড়া করে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মেজবানি মাংস। সাজিয়ে পরিবেশন করুন।

 

গরুর মাংসের দো-পেঁয়াজা

উপকরণ

গরুর মাংস ১ কেজি, তেল আধা কাপ, পিয়াজ কুচি ২ কাপ, তেজপাতা ২টি, সাদা এলাচ ৬/৭টি, লং ৭/৮টি, গোলমরিচ ১০/১২টি, স্টার এনিস ২ টুকরো, বড় এলাচ ১টি, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি

চুলায় প্যান বসিয়ে তাতে তেল দিয়ে দিন। তেল গরম হয়ে এলে তাতে ১ কাপ পিয়াজ কুচি দিয়ে হালকা ভেজে নিন। পিয়াজ ভাজা হলে তাতে সব উপকরণ দিয়ে দিন। সামান্য পানি যোগ করে মসলা ভালো করে কষিয়ে নিন। মসলা কষানো হলে তাতে গরুর মাংস (ছোট টুকরো করে কাটা) দিয়ে দিন। অতিরিক্ত পানি যোগ করার প্রয়োজন নেই। হালকা আঁচে ঢাকনা দিয়ে রান্না করুন। মাঝে মাঝে নেড়েচেড়ে দিন। মাংস সিদ্ধ হয়ে এলে তাতে এক কাপ পিয়াজ কুচি দিয়ে আবারও ঢেকে ২০ মিনিট রান্না হতে দিন। ঘন ঘন নেড়ে দেবেন যাতে হাঁড়িতে লেগে না আসে।  পানি শুকিয়ে তেল ভেসে উঠলে চুলা বন্ধ করে দিন। রুটি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন গরুর মাংসের দো-পেয়াজা।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর