বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

বাড়িতে হেয়ার স্পা

বাড়িতে হেয়ার স্পা

ছবি : বায়োজিন

আবহাওয়ার প্রভাব, ধুলাবালির প্রকোপসহ নানা কারণে চুল স্বাস্থ্য হারিয়ে ফেলে। আর চুলের সুস্থতা ফিরিয়ে আনতে শুধু তেল আর শ্যাম্পুই যথেষ্ট নয়। পাশাপাশি প্রয়োজন হেয়ার স্পা। তবে তা পারলারে গিয়ে নয়, বাড়িতে বসেই সেরে নেওয়া যায় চুলের এই চর্চা।

 

বাড়িতে হেয়ার স্পা

বাড়িতে হেয়ার করার পদ্ধতি খুব সহজ এবং ঝামেলাবিহীন। কয়েকটা পদ্ধতি অবলম্বন করলেই যথেষ্ট। এজন্য বেশি কিছুর প্রয়োজন নেই। ম্যাসাজের তেল, তোয়ালে, শ্যাম্পু, কন্ডিশনার ও হেয়ার মাস্ক। বাজারের পণ্য না ব্যবহার করে বাড়িতেই বানিয়ে নিতে পারেন এই হেয়ার ট্রিটমেন্ট। চুল পর্যাপ্ত পুষ্টি পাবে এবং কেমিক্যালের পার্শ্বপ্রতিক্রিয়া থেকেও মুক্তি পাবেন।

*  শুরু করুন মাথার স্ক্যাল্প থেকে। অলিভ, আমন্ড, নারিকেল, তিল বা আমলকী তেল ব্যবহার করে আঙ্গুলের সাহায্যে অন্তত ১০ মিনিট হালকা ম্যাসাজ করুন। এতে স্ক্যাল্পে রক্ত সঞ্চালন স্বাভাবিক থাকবে। এরপর মাথায় তোয়ালে জড়িয়ে নিন। ঘাড়ের ওপরের অংশ ঢাকতে ভুলবেন না। ১০ মিনিট রেখে দিন।

*  স্ক্যাল্পে তেল ম্যাসাজ করার পর স্টিম নিন। গরম পানিতে তোয়ালে ডুবিয়ে পানি নিংড়ে চুলে জড়িয়ে রাখুন। এতে তেল স্ক্যাল্পের গভীরে পৌঁছায়। ফলে রুক্ষতা কমে এবং আর্দ্রতাও ঠিক থাকে। ১৫-২০ মিনিট এভাবে চুল স্টিম করুন।

*  এবার চুল ধুয়ে নিন। মাইন্ড শ্যাম্পু ব্যবহার করে চুল ধুয়ে নিন। অতিরিক্ত কেমিক্যালযুক্ত শ্যাম্পু ব্যবহার করবেন না। এতে ময়েশ্চার নষ্ট হয়ে চুল শুষ্ক হয়ে যায় এবং ডগা ডাঙার সমস্যাও দেখা দেয়। কুসুম গরম পানি দিয়ে চুল ধুয়ে নিন।

*  এবার কন্ডিশনিং। খেয়াল রাখুন যাতে চুলে পর্যাপ্ত পানি থাকে। খুব শুকনো চুলেও যেমন কন্ডিশনিং করা উচিত নয়, তেমন চুলে খুব বেশি পানি থাকলেও মুশকিল। চুল ছোট ছোট ভাগে ভাগ করে ভালো করে কন্ডিশনার ব্যবহার করুন।

 

ঘরোয়া হেয়ার মাস্ক

*  অ্যাভোকাডোতে প্রচুর প্রয়োজনীয় পুষ্টি রয়েছে যা চুলের জন্যও উপকারী। দুটো বড় অ্যাভোকাডো চটকে সঙ্গে এক টেবিল চামচ মধু মিশিয়ে নিন। আঙ্গুলের সাহায্যে ধীরে ধীরে চুলের জট ছড়িয়ে এই মিশ্রণ চুলে লাগান। স্ক্যাল্প থেকে চুলের ডগা পর্যন্ত লাগিয়ে ২০ মিনিট রেখে ধুয়ে ফেলুন।

*  চুল মজবুত করার জন্য ডিমের বিকল্প নেই। তবে মনে রাখবেন, ডিম ব্যবহার করলে, চুল কখনো গরম পানিতে ধোবেন না। ঠান্ডা পানি দিয়ে চুল ধুলে ডিমের গন্ধও চলে যায়। একটা ডিমের সঙ্গে ২-৩ টেবিল চামচ নারিকেল তেল মিশিয়ে চুলে লাগান। ভালো হয় যদি তেল ম্যাসাজের পর পরই মিশ্রণটি লাগিয়ে গরম তোয়ালে জড়িয়ে রাখেন। ২০ মিনিট বাদে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন।

*  স্ট্রবেরি খেতে যেমন উপাদেয়, তেমনই গুণেও ভরপুর। চুলের জন্যও খুব ভালো। এক কাপ স্ট্রবেরি, একটা ডিমের কুসুম চুলকে পুষ্টি দিতে সপ্তাহে একবার হেয়ার মাস্ক হিসেবে ব্যবহার করতে পারেন।

*  এক টেবিল চামচ মধু এক গ্লাস দুধে মিশিয়ে নিন। পুরো চুলে এবং স্ক্যাল্পে এই মিশ্রণ লাগিয়ে ম্যাসাজ করুন। ১৫ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। চুল নরম এবং চকচকে হবে।

 

হেয়ার স্পার উপকারিতা

চুল পড়া, রুক্ষতা, নির্জীব চুল, খুশকি ইত্যাদি এক নিমেষেই গায়েব করার জন্য হেয়ার স্পা দারুণ। পারলারে গিয়ে অনেকে হেয়ার স্পা করলেও সময়ের অভাবে তা করাতে নারাজ। বাড়িতেই সেরে নিতে পারেন এই হেয়ার ট্রিটমেন্ট।

*  চুলকে কন্ডিশন করতে হেয়ার স্পা উপকারী। চুলের গোড়াও মজবুত হয় এবং চুলের গ্রোথও ভালো হয়।

*  খুশকির সমস্যা দূর করতে মাসে অন্তত দুবার হেয়ার স্পা করুন। খুশকির কারণে চুল পড়ার সমস্যা থাকলে, তাও কমে যাবে।

*  হেয়ার স্পা করলে চুলের গোড়া শক্ত হয়। ফলে ঘন এবং স্বাস্থ্যোজ্জল চুল পেতে হেয়ার স্পা করুন।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর