বুধবার, ২ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

প্রতিদিনের ঘরোয়া আয়োজনে থাকতে পারে মুখরোচক সব খাবারের পদ। রেসিপি করেছেন রন্ধনশিল্পী কেকা ফেরদৌসী।

 

মুলা দিয়ে পাঁচমিশালি মাছ

উপকরণ

পাঁচমিশালি মাছ ৫০০ গ্রাম, মুলা লম্বা করে কাটা ২টি, টমেটো লম্বা করে কাটা ২টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, হলুদ গুঁড়া আধা চামচ, মরিচ গুঁড়া ১ চা চামচ, লবণ ১ চা চামচ, কাঁচামরিচ ৮টা।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া ও একটু পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে মুলা দিয়ে ঢেকে রাখুন। এবার ঢাকনা তুলে নাড়াচাড়া করে পাঁচমিশালি মাছ, লবণ, টমেটো, কাঁচামরিচ ও একটু পানি দিয়ে ঢেকে ৩ মিনিট রান্না করুন। ৩ মিনিট পর ঢাকনা তুলে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে মুলা দিয়ে পাঁচমিশালি মাছ। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

ঝিঙ্গা পোস্ত

উপকরণ

ঝিঙ্গা লম্বা করে কাটা ২টি, সরিষার তেল ১ টেবিল চামচ, পিয়াজ কুচি আধা কাপ, আদা, রসুন বাটা ২ চা চামচ, হলুদ বাটা আধা চা চামচ, পোস্ত বাটা ১ টেবিল চামচ, পানি আধা কাপ, লবণ ১ চা চামচ, আলু কিউব করে কাটা ২টি।

প্রণালি

প্রথমে চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে পিয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা, হলুদ বাটা, পোস্ত বাটা, লবণ ও পানি দিয়ে মসলা কষিয়ে নিন। মসলা কষানো হলে আলু দিয়ে নাড়াচাড়া করে ঝিঙ্গা দিয়ে ঢেকে ১০ মিনিট কম জ্বালে রান্না করুন। এবার ঢাকনা খুলে কাঁচামরিচ দিয়ে নামিয়ে নিন। তৈরি হয়ে যাবে ঝিঙ্গা পোস্ত। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

 

কাঁচা কলার কোপ্তা

উপকরণ

কাঁচা কলা সেদ্ধ চটকানো ২টি, আলু সেদ্ধ চটকানো ২টি, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, পিয়াজ কুচি ১ টেবিল চামচ, ভাজা শুকনা মরিচ গুঁড়া ২ চা চামচ, কর্নফ্লাওয়ার ৩ চা চামচ, বেসন ৩ চা চামচ, সয়াবিন তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে একটি বাটিতে সেদ্ধ কাঁচা কলা, সেদ্ধ আলু, ধনেপাতা কুচি, পিয়াজ কুচি, ভাজা শুকনা মরিচ গুঁড়া, কর্নফ্লাওয়ার, বেসন ও তেল দিন ভালো করে মেখে গোল গোল বল তৈরি করে নিন। এবার চুলায় একটি কড়াইয়ে তেল দিন, তেল গরম হলে তৈরি করে বলগুলো বাদামি করে ভেজে তুলে নিন। তৈরি হয়ে যাবে কাঁচা কলার কোপ্তা। সুন্দর করে সাজিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর