বুধবার, ৯ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

চুলের রুক্ষতায়

আবহাওয়ার পরিবর্তন, দূষণ আর পুষ্টিহীনতার কারণে চুল রুক্ষ হয়ে পড়া স্বাভাবিক। কিন্তু চুলের রুক্ষতা দূর করা অসাধ্য নয়। চুলের রুক্ষতাকে কাবু করতে আজ রইল বিশেষ পরামর্শ...

চুলের রুক্ষতায়

► ছবি : মঞ্জু আলম

চুলের রুক্ষতা একটি সাধারণ সমস্যা। আধুনিক লাইফ স্টাইল, যতেœর অভাব, পুষ্টির ঘাটতি, অতিরিক্ত হিটিং টুলসের ব্যবহার- রুক্ষতা সৃষ্টির অন্যতম কারণ। বিশেষত কোঁকড়া চুলে রুক্ষতা বেশি দেখা দেয়। তবে রুক্ষতা দূর করা অসাধ্য কিছু নয়। সমস্যার সমাধানে সবাইকে এর কারণ সম্পর্কে অবগত হওয়া প্রয়োজন।

 

চুল রুক্ষ হয় কেন?

পর্যাপ্ত আর্দ্রতার অভাব আর পুষ্টিহীনতা রুক্ষতার প্রধান কারণ। ক্লিনিক্যালি ভাষায়, চুলের বাইরের স্তর কিউটিকল চুল ভালো রাখতে সাহায্য করে। আর্দ্রতার অভাব আর পুষ্টিহীনতার কারণে কিউটিকল স্তর উন্মুক্ত হয়ে পড়ে। ফলে চুল বেশি ফুলে ওঠে এবং রুক্ষ দেখায়। আর আর্দ্রতার এই ঘাটতি ধীরে ধীরে চুল নষ্ট করে দেয়।

 

কীভাবে দূর হবে রুক্ষতা?

নিয়মিত পরিচর্যায় দূর হবে চুলের রুক্ষতা। তবে সেক্ষেত্রে ব্যবহৃত প্রসাধনগুলো কেনার আগে কিছু বিষয় মাথায় রাখুন।

 

♦  শ্যাম্পু কেনার সময় দেখে নিন তা সালফেটমুক্ত কি না! এর পরিবর্তে শ্যাম্পুতে গ্লিসারিন থাকলে ভালো। এটি চুলের বাইরে আস্তরণ তৈরি করে আর্দ্রতা বজায় রাখতে সাহায্য করে।

♦  শ্যাম্পু করার পর চুলের আর্দ্রতা নষ্ট হয়ে যায়। তাই চুলে অবশ্যই কন্ডিশনার ব্যবহার করতে হবে। কন্ডিশনার কেনার সময় দেখা নারিকেল তেল, শিয়া বাটার ইত্যাদি উপাদান আছে কি না! থাকলে ভালো।

♦  শ্যাম্পু করার পর সব সময় কন্ডিশনার ব্যবহার করতে হবে, তা নয়। সপ্তাহে দুবার এমনই কন্ডিশনার ব্যবহার করতে পারেন। ফলে চুল পরিষ্কারও হয় এবং আর্দ্রতাও বজায় থাকে।

♦  চুল শুকাতে হেয়ার ড্রায়ার এড়িয়ে চলুন। চুল বাতাসে শুকাতে পারলে সব থেকে ভালো।

♦  প্রতিদিন দুবার চুল আঁচড়ান। এতে চুলের স্বাভাবিক তেল সব অংশে ছড়িয়ে পড়বে। ভেজা চুল আঁচড়াবেন না।

♦  সাধারণত চুল শুকিয়ে গেলে তারপরই রুক্ষতা দেখা দেয়। তাই চুল মোটামুটি শুকানোর পর খোঁপা বেঁধে রাখতে পারেন। এতেও রুক্ষতা নিয়ন্ত্রণে থাকবে।

♦  সপ্তাহে একবার যে কোনো নারিশিং হেয়ারপ্যাক ব্যবহার করুন।

 

রুক্ষতা দূর করার ঘরোয়া উপায়

♦  অ্যাভোকাডোয় রয়েছে ভিটামিন বি এবং ই-এর মতো উপাদান যা চুলের পক্ষে ভালো। ১টা পাকা অ্যাভোকাডোর ক্বাথ নিয়ে তাতে ১ কাপ টকদই মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে ৪০-৪৫ মিনিট রেখে শ্যাম্পু এবং কন্ডিশনার ব্যবহার করে ধুয়ে ফেলুন।

♦  চুলের রুক্ষতা দূর করার অন্যতম কার্যকরী উপায় হট অয়েল ম্যাসাজ। আপনার চুলে কোন ধরনের তেল বেশি কাজ করে, সেই অনুযায়ী একাধিক তেল মিশিয়ে চুলে ম্যাসাজ করতে পারেন। পাতলা ৃচুলে জোজোবা অয়েল বা আমন্ড অয়েল এবং ঘন চুলের ক্ষেত্রে নারিকেল তেল বা আর্গান অয়েল ম্যাসাজ করতে পারেন।

 

লেখা : নূরজাহান জেবিন

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর