বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

মুখশ্রীর যোগব্যায়াম

মুখশ্রীর যোগব্যায়াম

আমাদের মুখত্বকে প্রায় ৫২টি মাংসপেশি রয়েছে। আর দেহের অন্যান্য অংশের মতো এসব মাংসপেশিরও নিয়মিত দেখাশোনা জরুরি। এক্ষেত্রে ফেস ইয়োগা সবচেয়ে বেশি কার্যকর। এটি মুখের চোয়াল, আইব্রো, কপাল, চোখ ভালো রাখতে সাহায্য করে। বাড়ায় স্বাভাবিক রক্ত সঞ্চালন।

 

চোখের ব্যায়াম

চোখ যতটা সম্ভব বড় করে তাকান। কপালও টানটান রাখা চাই। চেষ্টা করুন কপালে যেন কোনো ধরনের ভাঁজ না পড়ে। আর চোখে পানি চলে আসা পর্যন্ত এ ভঙ্গি ধরে রাখতে হবে।

 

চিকবোন চ্যালেঞ্জ

একটু বড় করে নিঃশ্বাস নিয়ে মুখটা ফুলিয়ে পাঁচ সেকেন্ড রাখুন। এবার সবটুকু বাতাস ডান পাশের গালে চাপিয়ে মুখ ফুলিয়ে আর পাঁচ সেকেন্ড অপেক্ষা করুন। একইভাবে ডান গাল থেকে বাতাস বাম গালে চাপিয়ে পাঁচ সেকেন্ড অপেক্ষা করুন। মুখটা ‘০’-এর মতো করে বাতাস ছেড়ে দিন।  ইয়োগাটি দিনে তিন-চারবার করলেই যথেষ্ট।

 

অবাঞ্ছিত রেখা দূর

ভয় পেলে বা অবাক হলে চোখ যেমন বড় হয় তেমন করে বড় করুন। তারপর আঙ্গুল কিংবা হাত দিয়ে চোখের চারপাশের অংশ বাইরের দিকে টেনে ধরতে হবে। তবে সাবধান! জোরাজুরি করবেন না। আলতোভাবে এই ব্যায়ামটি করুন। এতে ত্বক দেখাবে বলিরেখামুক্ত আর টানটান।

 

স্মাইল স্মুদার

দাঁত বের করে হাসুন। তারপর নাক থেকে নেমে আসা ঠোঁটের পাশে যে ভাঁজের অংশ, তা আঙ্গুলের মাথা দিয়ে চেপে ধরুন। তারপর সে অংশটা আস্তে আস্তে ওপরের দিকে ঠেলে ধরুন। এভাবে কিছু সময় রেখে ছেড়ে দিন রিল্যাক্স পজিশনে।

 

ত্বকের ভাঁজ কমানো

গলা আর চিবুকের ত্বকে ভাঁজ পড়া থেকে রক্ষা করে এই ইয়োগা। মাথা সোজা করে আঙ্গুলের ডগা দিয়ে গলার অংশটা নিচের দিকে টেনে ধরুন। তারপর গলা আস্তে আস্তে উঁচু করে মাথাটা পেছনের দিকে হেলিয়ে দিন। কিছুক্ষণ এভাবে থাকার পর আবার মাথা সোজা করুন।

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর