বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০ ০০:০০ টা

ত্বকের যত্নে চা-কফি

কাজের চাপ আর মানসিক প্রশান্তিতে চা-কফি তুলনাহীন। শরীর চাঙ্গা রাখার পাশাপাশি ত্বক ও চুলের যত্নেও এই উপাদানগুলো ভীষণ কার্যকর।

ত্বকের যত্নে চা-কফি

বাইরের দূষণ আর আবহাওয়ার বিরূপ প্রভাবে ত্বক ও চুলে নানা সমস্যা দেখা দেয়। এসব সমস্যা কোনোটাই আপনার সৌন্দর্যে বাধা হবে না, যদি আপনার ত্বকে প্রাকৃতিক চা কিংবা কফির সুরক্ষিত দেয়াল থাকে।

 

অবাক হচ্ছেন! ত্বক ও চুলের যত্নে চা ও কফি! শরীর চাঙ্গা রাখার এই উপাদান ত্বক ও চুলের সৌন্দর্যেও দারুণ কার্যকর। ওমেন্স ওয়ার্ল্ডের পরিচালক ও রূপবিশেষজ্ঞ ফারনাজ আলম বলেন, ‘চা ও কফির মধ্যে এমন কিছু উপাদান রয়েছে যা ত্বকের স্তরে জমে থাকা ধুলাবালি পরিষ্কার করে। গ্রিন টিতে থাকা উপাদান ত্বকের ক্ষয়রোধ করে এবং কফির ক্যাফিক অ্যাসিড উপাদান ত্বকের বন্ধ রোমকূপের মুখ খুলে দেয়, ফলে ত্বক হয় মসৃণ।’

 

বিশেষজ্ঞরাও এর সঙ্গে একমত। গবেষণায় দেখা গেছে, গ্রিন টি শরীরের অতিরিক্ত ওজন তো কমায়ই, সঙ্গে ত্বককে ক্ষয়ের হাত থেকে রক্ষা করে। এটি ত্বকের মৃত কোষকে আবার পুনরুজ্জীবিত করে। এ ছাড়া যারা বেশিক্ষণ রোদে কাটান তারা গ্রিন টিকে ত্বকের দাওয়া হিসেবে বেছে নিতে পারেন। কেননা, এটি ত্বকে সূর্যের অতি বেগুনি রশ্মির হাত থেকে রক্ষা করে। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সাহায্য করে। এটি স্কিন টোনার হিসেবেও ব্যবহার করা যায়। রূপ বোদ্ধারা বলেন, ফেস মাস্ক হিসেবেও চা-কফি অত্যন্ত উপকারী। ত্বকের অবাঞ্ছিত টক্সিন দূর করতে চা-কফির ফেস মাস্ক বেশ উপযোগী। আবার চায়ের লিকার দিয়ে চুল ধুয়ে নিলেও চুল হয়ে উঠবে ঘন কালো। বিশেষজ্ঞরা বলছেন, কফি মাথার ত্বকে রক্ত সঞ্চালন বাড়িয়ে চুল মজবুত করতে সাহায্য করে।

 

ত্বকের যত্নে কফি

চোখের নিচে কালো দাগ ও রক্ত জমাট বাঁধার সমস্যা দূর করে কফি। ত্বকের বলিরেখা দূর করে তারুণ্য ধরে রাখতে সাহায্য করে। ত্বকের আর্দ্রতা ধরে রেখে রোদের ক্ষতিকর রশ্মি থেকে ত্বককে রাখে সুরক্ষিত। সপ্তাহে অন্তত এক দিন স্ক্রাব হিসেবে কফি গুঁড়া ব্যবহার করতে পারেন।

 

ব্রণের দাওয়াই গ্রিন টি

ব্রণের জেদি দাগ দূর করে গ্রিন টি। গরম পানিতে গ্রিন টি ব্যাগ ভিজিয়ে রাখতে হবে। পানি আলাদা করে নিয়ে ঠাশ্ব করে মুখ ধোয়ার সময় ওই পানি ব্যবহার করুন। তবে ধোয়ার পর মুছে ফেলবেন না। পানি মুখে শুকাতে দিন, এতে ত্বক গ্রিন টি- এর নির্যাস শুষে নেবে। নিয়মিত ব্যবহারে দাগ হালকা হয়ে আসবে।

 

চোখের যত্নে গ্রিন টি-কফি

ব্যবহৃত গ্রিন টি ব্যাগ ফেলে না দিয়ে তা ঠাশ্ব করে চোখের ওপর দিয়ে ২০ মিনিট চোখ বুজে বিশ্রাম করুন। এটি চোখ পরিষ্কার করবে। পাশাপাশি চোখের শিরায় আরাম দেবে। এ ছাড়া সকালের এক কাপ কফি কেবল মস্তিষ্ক নয়, চোখ দুটিকেও জাগাতে সাহায্য করে। পান করার পর কফির দানাগুলো ফেলে না দিয়ে ঠাশ্ব করে চোখের চারপাশে লাগিয়ে রাখুন। ২০ মিনিট পর ঠাশ্ব পানি দিয়ে ধুয়ে নিন।

 

চুলের যত্নে চা-কফি

এক কাপ গরম পানিতে দুটি টি-ব্যাগ দিয়ে সঙ্গে ২ টেবিল চামচ নারিকেল তেল ও ১ টেবিল চামচ মধু ভালোভাবে মিশিয়ে নিতে হবে। মিশ্রণ চুলে লাগিয়ে ৩০ মিনিট পর কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। চুল ঝলমলে হবে। এ ছাড়া শ্যাম্পু করার পর পানি ও কফি দিয়ে পেস্ট করে চুলে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন। চুল উজ্জ্বল করার পাশাপাশি এটি চুলের রঙে গভীরতা নিয়ে আসবে। কন্ডিশনারের সঙ্গে ১ বা ২ চামচ কফি গুঁড়া মিশিয়েও ব্যবহার করতে পারেন।

 

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর