বুধবার, ৭ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পুজোর আগে চুলের যত্ন

পুজো এলো বলে! ষষ্ঠী থেকে দশমী; কোন দিন কী পোশাক পরবেন, সঙ্গে কেমন সাজ হবে তাও ভাবা হয়ে গেছে। কিন্তু সাজ-পোশাকের সঙ্গে চুলের সাজটাও যে প্রয়োজন! তাই দরকার চুলের যত্নের। না হলে পুজোর সাজটাই হবে মাটি।

পুজোর আগে চুলের যত্ন

দেখতে দেখতে এসেই গেল পুজোর মৌসুম। মায়ের আগমনের আর মাত্র কয়েক দিন বাকি। আর তাই পুজোর আগে নিয়ম করে একটু যত্ন নিলে কিন্তু পুজোয় অনায়াসেই হয়ে উঠবেন নজরকাড়া। তবে কোনো রকম পারলারে গিয়ে নয়, বাড়িতে বসে। দরকার শুধু একটু ধৈর্য এবং নিয়মানুবর্তিতা।

 

এমনিতে পুজোর আগে চুলের যত্ন নেওয়া জরুরি। তা আবার চুলের ধরন বুঝে। কেননা, একেকজনের চুলের ধরন একেক রকম। ধরন অনুযায়ী যত্ন নেওয়ার কায়দাও ভিন্ন। আর এই যত্ন শুরু করতে হবে পুজোর আগে থেকেই। ‘চুল ট্রিম করা বা চুলে স্পা নিলেই দায়িত্ব শেষ হয়ে যায় না। বরং চুলের যত্নের কিছু নিয়ম-কানুন সারা বছরই মেনে চলতে হয়।’ জানালেন কসমোলজিস্ট শোভন সাহা।

 

প্রথমেই নজর দিন ডায়েটের ওপর। খাদ্য তালিকায় রাখুন ভিটামিন-সি জাতীয় খাবার। প্রতিদিন সকালে কাঁচা আমলকীর রস খেতে পারেন। আর প্রতিবেলার খাবারে থাকুক সবুজ শাক-সবজি। স্বাস্থ্যবান, ঝলমলে চুলের জন্য দুধ এবং দইও বেশ উপকারী।

 

খুশকির সমস্যা

চুলের ক্ষতি করার জন্য কেবল খুশকি বা ড্যানড্রাফই যথেষ্ট। আর এর সহজ সমাধান, চুল পরিষ্কার রাখা। মাথার তালু যত পরিষ্কার থাকবে, খুশকির সমস্যা তত দূরে থাকবে। সপ্তাহে অন্তত দুবার শ্যাম্পু করতে পারেন। তবে শ্যাম্পুর আগে দুই চা-চামচ লেবুর রস পানির সঙ্গে মিশিয়ে স্কাল্পে ম্যাসাজ করতে পারেন। অল্প পরিমাণে ব্যবহারেই খুশকির সমস্যা মিটবে।

 

চুল পড়ার সমস্যা

পুজোর আগে একটু নিয়ম মেনে চললে চুল পড়ার সমাধান হবে অনায়াসেই। এক্ষেত্রে দিনে অন্তত পাঁচবার চুল আঁচড়ানোর চেষ্টা করুন। চুল যত আঁচড়াবেন স্কাল্পে ততবেশি রক্ত সঞ্চালন হবে। রক্ত সঞ্চালন হলে চুল পড়াও কমবে। সপ্তাহে অন্তত একবার শ্যাম্পু করার আগে হট অয়েল ম্যাসাজ করতে পারেন। এক্ষেত্রে নারিকেল তেল এবং ক্যাস্টর অয়েল বেস্ট। আর অবশ্যই কেমিক্যালযুক্ত শ্যাম্পু চুল থেকে দূরে রাখতে হবে। তাই হারবাল শ্যাম্পুই ভরসা। শ্যাম্পুর পর কন্ডিশনার লাগাতে ভুলবে না। বাজারে বহু কন্ডিশনার এবং হেয়ার সেরাম পাওয়া গেলেও অ্যালোভেরা জেল হতে পারে একটা ভালো প্রাকৃতিক অপশন।

 

রঙিন চুলের যত্নে

পুজোর আগে অনেকেই চুলে রং করেন। কিন্তু জানেন কী, চুলে রং করার পর খুব চড়া রোদে যাওয়া উচিত নয়? আর সপ্তাহে একদিন হট অয়েল ম্যাসাজ করুন। এক্ষেত্রে শ্যাম্পু করার এক ঘণ্টা আগে আমন্ড অয়েল বা তিলের তেল ব্যবহার করতে পারেন। রঙিন চুলে কালার প্রটেকটিভ শ্যাম্পু ব্যবহার করুন।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর