বুধবার, ১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

পুজোর রেসিপি

পুজোর উৎসবে তৈরি করা হয় মুখরোচক সব খাবার। পাঠকের জন্য রইল পুজোর মুখরোচক আয়োজন। রেসিপি করেছেন রন্ধনশিল্পী ফাহা হোসাইন।

পুজোর রেসিপি

আমসত্ত্ব পোলাও

উপকরণ

বাসমতি চাল ৫০০ গ্রাম, কাজুবাদাম ১০০ গ্রাম, কিশমিশ ১০০ গ্রাম, আলুবোখারা ৫০ গ্রাম, আমসত্ত্ব ১০০ গ্রাম, মিক্সড ভেজিটেবল কুচানো ১ কাপ, গরম মসলা কয়েকটা, জাফরান সামান্য (দুধে ভেজানো), তেজপাতা ২-৩টা, ঘি ৪ চা চামচ, লবণ প্রয়োজন মতো, চিনি প্রয়োজন মতো।

 

প্রণালি

প্রথমে চাল ধুয়ে ভিজিয়ে রাখুন। এবার কড়াইতে ঘি গরম করে তেজপাতা, গরম মসলা, কুচানো সবজি, কাজুবাদাম, কিশমিশ ও আলুবোখারা দিয়ে ভেজে তাতে চাল দিয়ে ভাজুন। এবার লবণ, চিনি ও পরিমাণ মতো পানি দিয়ে ঢাকনা চাপা দিন। আঁচ কমিয়ে রাখুন। ১৫ মিনিট পর চাল সেদ্ধ হলে জাফরান, গোলা দুধ ছড়িয়ে দিন। তৈরি হয়ে গেল আমসত্ত্ব পোলাও।

 

চিকেন কালি মির্চ

উপকরণ

মুরগি ৫০০ গ্রাম (মাঝারি করে কাটা), পিঁয়াজ কুচি ২টা, আদা বাটা ২ চা চামচ, রসুন বাটা ২ চা চামচ, সাদা গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কালো গোলমরিচ গুঁড়া দেড় চা চামচ, টকদই ২ টে. চামচ, মেথি দেড় চা চামচ, তেল পরিমাণ মতো এবং ফ্রেশ ক্রিম ২ টে. চামচ।

 

প্রণালি

পিঁয়াজ চিকন করে কেটে হালকা ভেজে তুলে নিন। মুরগির টুকরোগুলো অল্প তেলে ভেজে তুলে রাখুন। আদা-রসুন বাটা ভেজে পিঁয়াজ বাটা আর মুরগি দিয়ে আবার কষিয়ে নিন। এবার অল্প পানি দিয়ে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন। মুরগি সেদ্ধ হলে সাদা গোলমরিচ গুঁড়া, টকদই, লবণ, চিনি দিন। তেল আলাদা হয়ে এলে মেথি আর কালো গোলমরিচ গুঁড়া মেশান। ফ্রেশ ক্রিম দিয়ে ভালো করে নেড়েচেড়ে নামিয়ে নিলেই তৈরি হয়ে যাবে চিকেন কালি মির্চ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর