বুধবার, ১৪ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

হলদে নখের সমাধান

হলদে নখের সমাধান

অনেকের ধারণা, শরীরে ক্যালসিয়ামের অভাবে নখের সমস্যা হয়। ধারণাটি একদম ভুল। নখের বিন্যাস এবং বৃদ্ধিতে প্রয়োজন সঠিক পরিচর্যা। তবে, যত্ন নেওয়ার পরও প্রতিদিন খাওয়া-দাওয়া, রান্নাবান্নার চোটে নখে হলুদ ছাপ পড়ে। জেনে নিন, কীভাবে দূর করবেন নখে হলুদের ছাপ।

 

লেমন সোডা পেস্ট : বেকিং সোডা ও লেমন এসেনশিয়াল অয়েল মিশিয়ে পেস্ট তৈরি করে সপ্তাহে অন্তত দুই দিন এই পেস্ট নখে লাগান। হলুদে ভাব কেটে যাবে।

লেমন-টি ট্রি অয়েল : নখের ওপর তুলা দিয়ে লেমন-টি ট্রি অয়েল লাগিয়ে নিন। অ্যান্টি-ফাংগাল সমৃদ্ধ হওয়ায় এই তেলে আপনার শখের নখ থাকবে ঝকঝকে।

এক্সট্রা ভার্জিন অয়েল : প্রায় সবার রান্নাঘরেই এক্সট্রা ভার্জিন অয়েল থাকে। তুলা দিয়ে এই তেল নখের ওপর লাগান, দেখবেন হলুদের ছাপ উঠে যাবে।

অলিভ অয়েল : নখের হলুদে ছাপ কাটাতে অলিভ অয়েল ভালো কাজ করে। অলিভ অয়েল নিয়ে তাতে তুলা ভিজিয়ে নখে সেই তেল লাগান। অল্পতেই উপকার পাবেন।

লবণ-চিনি : সবকিছুতেই কাজে আসে লবণ। লেবুর রস, লবণ ও চিনি মিশিয়ে নখে ঘষলেও উঠে যাবে হলুদ ছাপ।

 

যত্নআত্তি : নখের যতেœর ক্ষেত্রে প্রথমে পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় রাখতে হবে। নখের পরিষ্কার-পরিচ্ছন্নতার বিষয়ে প্রথমে আসে নখ কাটার ব্যাপারটি। আরেকটি সমস্যা রয়েছে অনাইকোগ্রাইফোসিস। নখ অস্বাভাবিকভাবে বড় হতে থাকে। যদি নখের পরিষ্কার-পরিচ্ছন্নতা বজায় না রাখি, এসব সমস্যা দেখা দেয়। তাই নখ কাটতে হবে, পরিষ্কার রাখতে হবে। আর বিভিন্ন ধরনের রোগের প্রতিরোধে যতবার আপনি হাত ধোবেন, ততবারই ময়েশ্চারাইজার ব্যবহার করবেন। এতে নখ ভালো থাকবে।

 

লেখা : উম্মে হানি

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর