বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

ফেস স্ক্রাব কি উপকারী!

ফেস স্ক্রাব কি উপকারী!

মডেল : অ্যাঞ্জেলা

আমাদের মুখ ভীষণ সংবেদনশীল। সেই সংবেদনশীল ত্বক পরিষ্কারে স্ক্রাব ভীষণ প্রয়োজনীয়। তবে তা না বুঝে ব্যবহার করলে ঘটতে পারে নানা বিপদও। ত্বকের পরিচর্চায় স্ক্রাব অনেক ধরনের হয়ে থাকে। ব্যবহারের আগে অবশ্যই সে সম্পর্কে বিস্তারিত জেনে-বুঝে ব্যবহার করা উচিত। ত্বক আর স্ক্রাব প্রতিদিন, সপ্তাহে এক দিন বা মাসে দুবার ব্যবহার করা যায়।

 

ত্বক বুঝে স্ক্রাবার

যাদের মুখশ্রীতে বেশি ব্রণের সমস্যা তারা ভুলেও শক্ত দানাযুক্ত স্ক্রাব ব্যবহার করবেন না। এতে জীবাণু আরও ছড়িয়ে পড়ার আশঙ্কা থাকে। এমন ত্বকের জন্য স্ক্রাবারও আলাদা হয়ে থাকে। একইভাবে স্পর্শকাতর ত্বকেও মোটা দানার স্ক্রাব ব্যবহার করবেন না। এক্ষেত্রে ফ্রুট বা প্ল্যান্ট এনজাইম আছে এমন স্ক্রাব বেছে নিতে পারেন। যাদের ত্বক সেনসেটিভ তারা বাড়িতে স্ক্রাবার বানিয়ে ব্যবহার করবেন না। একান্তই ফেস ক্লিনআপের জন্য পারলারে চলে যান। এক্সপার্ট বা কসমোলজিস্টরা আপনার ত্বকের ধরন বুঝে ট্রিটমেন্ট দেবেন। এ ছাড়া যাদের চামড়া বেশ পুরু আর প্রতিদিনই ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডসের মতো সমস্যায় ভোগেন তাদের জন্য স্ক্রাব একটি প্রয়োজনীয় উপাদান। এক্ষেত্রে তারা ব্যবহার করতে পারেন মাইল্ড এবং মাইক্রো স্ক্রাব।

 

স্ক্রাবিংয়ের কায়দাকানুন

যারা নিয়মিত পারলারে ফেসিয়াল করেন তাদের বাড়িতে বাড়তি স্ক্রাবিংয়ের প্রয়োজন নেই। তবে পারলারেও সবসময় ফেসিয়াল স্ক্রাবিং করা উচিত নয়। এর পরিবর্তে ঘরোয়া উপায়ে তৈরি স্ক্রাব ব্যবহার করতে পারেন। এটা নিরাপদ। এতে পার্শ্বপ্রতিক্রিয়া নেই। তবে সঠিকভাবে স্ক্রাব ব্যবহার করতে না জানলে বিপদ। অনেক সময় ক্ষতির পরিমাণ সেনসেটিভ এবং অ্যালার্জিপ্রবণে গিয়ে ঠেকে। যা মোটেও কাম্য নয়। এ ছাড়া স্ক্রাব কখনই চোখের আশপাশে ব্যবহার করবেন না।

 

সকালে নাকি রাতে

সকালে বা রাতে যে কোনো সময়ই স্ক্রাব ব্যবহার করতে পারেন। তবে রাতে কোনো ট্রিটমেন্ট ত্বকে মেখে ঘুমালে স্ক্রাবিং না করাই ভালো। এক্সফলিয়েট করার পর ত্বকে এই ট্রিটমেন্ট কাজ করবে। স্ক্রাবিংয়ের পর অবশ্যই ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

 

কয়েকটি উপকারী স্ক্রাব

►  কাজুবাদামের গুঁড়ার সঙ্গে চিনি ও টমেটোর রস মিশিয়ে প্যাক তৈরি করে মুখে ভালোভাবে ম্যাসাজ করুন। ১০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

►  অরেঞ্জ পিল পাউডার আর ওটস একত্রে মধু দিয়ে মিশিয়ে নিন। তারপর সামান্য পানি দিয়ে মুখে মেখে ভালো করে স্ক্রাব করে নিন। দুই দিন পরই দেখবেন ত্বকের উজ্জ্বলতা বেড়ে গেছে।

লেখা : শোভন সাহা (কসমোলজিস্ট)

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর