বুধবার, ২৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা

মজাদার রেসিপি

জাপানি খাবার মূলত স্বাস্থ্যকর সস নির্ভর হয়ে থাকে। যা ঠান্ডা দিনে খুবই উপকারী। রেসিপি করেছেন শেফ- নূরে আলম শিকদার।

মজাদার রেসিপি

তেপানিয়াকি বিফ

উপকরণ

সুন্দরভাবে সাইজ করে কাটা গরুর মাংস ২০০ গ্রাম, পিপার সস ২০ গ্রাম, সয়া সস ১০ মিলি, বাটার ২০ গ্রাম, গোলমরিচ পরিমাণ মতো, লবণ পরিমাণ মতো।

প্রণালি

প্রথমে গরুর মাংস ভালোভাবে ধুয়ে সাইজ করে কেটে টুকরা করে নিতে হবে। এরপর সবগুলো উপাদান একসঙ্গে মিশিয়ে সস করে নিতে হবে। গরুর মাংস সেদ্ধ হয়ে এলে তৈরিকৃত সস মিশিয়ে যে কোনো সবজি আধা সেদ্ধ করে সঙ্গে পরিবেশন করুন।

 

চিকেন তেরিয়াকি

উপকরণ

১ টেবিল চামচ কর্ন স্টার্চ, ১ টেবিল চামচ ঠান্ডা পানি, আধা কাপ চিনি বা খেজুরের গুড়, এক-চতুর্থাংশ সাইডার ভিনেগার, ১ কোয়া রসুন, আধা চা চামচ গ্রাউন্ড জিনজার, এক-চতুর্থাংশ গ্রাউন্ড ব্ল্যাক পিপার, সয়া সস পরিমাণ মতো এবং ১২ টুকরা সাইজ করা মুরগির মাংস।

প্রণালি

অল্প আঁচে একটি স্প্যান গরম করুন। তাতে স্টার্চ, ঠান্ডা পানি, চিনি বা গুড়, ভিনেগার, রসুন, গ্রাউন্ড জিনজার ও ব্ল্যাক পিপার দিয়ে দিন। ধীরে ধীরে নেড়ে অল্প আঁচে ঘন না হওয়া পর্যন্ত ফোটান। ওভেনটি ৪২৫ ডিগ্রি তাপমাত্রায় গরম করে একটি বেকিং ডিশে মুরগির মাংসের টুকরাগুলো রেখে তৈরি করা সস একটি ব্রাশের মাধ্যমে মাংসের টুকরাগুলোতে লাগান। এরপর ৩০ মিনিট ওভেনে বেক করুন। একপাশ হয়ে গেলে অপর পাশও উল্টে সস মিশিয়ে ৩০ মিনিট বেক করুন। মুরগির মাংসের রং কিছুটা বাদামি হয়ে এলে আরও ১০ মিনিট বেক করুন। ভালোভাবে সেদ্ধ হয়ে এলে নামিয়ে ফ্রাইড রাইস অথবা রুটি দিয়ে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর