বুধবার, ১৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

ত্বকের ধরন বুঝে হেয়ার কালার

ত্বকের ধরন বুঝে হেয়ার কালার

►মডেল : ► স্নিগ্ধা ছবি : মনজু আলম

বিশ্বজুড়ে অঞ্চলভেদে মানুষের আকৃতি, গায়ের রং এবং চুলের রং ভিন্ন হয়ে থাকে। তবে ফ্যাশনে একঘেয়েমি কাটাতে নিজের লুক বা আদলে কিছুটা পরিবর্তন করলে মন্দ হয় না। তবে সেক্ষেত্রে হেয়ার কালার সবচেয়ে ভালো অপশন। তবে হেয়ার কালারের শেড বেছে নেওয়ার সময় কিছুটা সাবধানতা অবলম্বন করতেই হয়। 

যার যা ইচ্ছা সেই কালার করে যদি কেউ স্বাচ্ছন্দ্যবোধ করেন তাতে আপত্তির কিছু নেই। কিন্তু এক্সপার্টের অ্যাডভাইস মেনে হেয়ার কালার করানো উচিত বলেই আমরা মনে করি। হেয়ার কালার করালে প্রথমেই খেয়াল রাখতে হবে আইব্রোর কালারে। মাথা ভর্তি সোনালি চুল আর কুচকুচে কালো আইব্রো সেই সঙ্গে শ্যামলা গায়ের রং! আপনার সেটা ভালো লাগলেও বাইরের দৃষ্টি তা হবে হাসিঠাট্টার বিষয়। বেশির ভাগ বাঙালির চুলের রং কালো। আর গায়ের রং না অনেক ফরসা বা কালো। এই রংকে আবার দুটো ভাগে ভাগ করা যায়। এক. উষ্ণ, দুই. শীতল। রোদে বেরোলে যদি আপনার ত্বক লালচে হয়ে যায়, তা হলে আপনার স্কিন টোন শীতল এবং যদি রোদে আপনার ত্বক পুড়ে যায়, তা হলে আপনার স্কিন টোন উষ্ণ। নিজের স্কিন টোন বুঝে নিয়ে বেছে নিন সঠিক হেয়ার কালার।

 

যাদের মিশ্র ত্বক, তাদের জন্য কোন কালারটি বেটার তা কেবল এক্সপার্ট বা কসমোলজিস্টরাই বলতে পারবেন। ব্রাউনের নানা শেড সাধারণত সব ধরনের ত্বকের সঙ্গে মানিয়ে যায়। এক্ষেত্রে  মেহগনির শেড বেছে নিতে পারেন। বার্গান্ডি কালারও মন্দ হবে না। গোল্ডেন হেয়ার কালার আমাদের দেশের মানুষের ত্বকের সঙ্গে একেবারেই বেমানান। তবে চাইলে চুলের কিছুটা অংশের হাইলাইটার হিসেবে ট্রাই করা ডেতে পারে। সাদা বা রুপালি রংও এখন হাইলাইটার হিসেবে অনেকের পছন্দ। এ ছাড়া রেড, গ্রিন, ব্লু এবং নিয়নের নানা শেড এমনকি হলুদ দিয়েও ইন্টারেস্টিং হাইলাইট করা যেতে পারে।

 

তবে ত্বকের ধরন অনুযায়ী হেয়ার কালার বেছে নিলেই হবে না। মনে রাখতে হবে হেয়ার কালার কিন্তু বিভিন্ন ধরনের হয়ে থাকে। যদি চুলে নানা রং নিয়ে এক্সপেরিমেন্ট করতে হয় টেম্পোরারি হেয়ার কালার বেছে নিতে পারেন।  পার্মানেন্ট হেয়ার কালারের জন্য প্রফেশনালের পরামর্শ নিন। তাছাড়া আপনার চুলের ধরন অনুযায়ীও হেয়ার কালার বেছে নেওয়া উচিত। আবার যদি বাড়িতে হেয়ার কালার করাতে একবার হলেও এক্সপার্টের পরামর্শে আপনার জন্য মানানসই হেয়ার কালার বেছে নিন। কেবল তারাই বাতলে দিতে পারবেন কোন হেয়ার কালারটি আপনার জন্য বেস্ট।

 

লেখা :

শোভন সাহা [কসমোলজিস্ট]

 

সর্বশেষ খবর