বুধবার, ১৮ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মজাদার রেসিপি

ভোজনরসিকদের ভোজনের জন্য শীতকাল মোক্ষম সময়। এ সময় চেখে দেখতে পারেন মজাদার সব খাবার। রেসিপি করেছেন রন্ধনশিল্পী- রেজওয়ানা হক

মজাদার রেসিপি

ফিশ গ্রিনি

উপকরণ

রুই মাছের টুকরা ৮-১০টি, টমেটো কিউব করে কাটা ১ কাপ, পিঁয়াজ বাটা ২ চা চামচ, আদা ও রসুন বাটা ২ চা চামচ, কাঁচামরিচ বাটা ১/২ চা চামচ, জিরা গুঁড়া ১ চা চামচ, শুকনা মরিচ গুঁড়া ১/২ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল পরিমাণমতো, লেবুর রস ১ চা চামচ, মধু ১ টে. চামচ, কর্নফ্লাওয়ার ১ টে. চামচ, ২টা ডিমের সাদা অংশ, সয়া সস ১ টে. চামচ।

 

প্রণালি

মাছ ভালোভাবে ধুয়ে সব বাটা মসলা, লেবুর রস, সয়া সস ১৫-২০ মিনিট মেরিনেট করে রাখুন। এবার ডিমের সাদা অংশে লবণ ও শুকনা মরিচের গুঁড়া ভালো করে ফেটে নিন এবং এতে মেরিনেট করা মাছের টুকরাগুলো মেখে কর্নফ্লাওয়ার ছিটিয়ে গরম তেলে দিয়ে হালকা আঁচে ভাজুন। তারপর ভাজা জিরার গুঁড়া ও মধু দিয়ে চুলা থেকে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

 

চিকেন উইথ পটেটো ফ্রাই

উপকরণ

বোনলেস চিকেন স্লাইস ২ কাপ, পটেটো ৩টা (মাঝারি সাইজ), গ্রিন ক্যাপসিকাম স্লাইস ১/২ কাপ, টমেটো স্লাইস ১/২ কাপ, আদা বাটা ১ চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, সয়া সস ১ টে. চামচ, চিলি সস ১ টে. চামচ, কাঁচামরিচ বাটা ১ চা চামচ, লবণ ১ চা চামচ (স্বাদমতো), সেদ্ধ নুডলস ১/২ কাপ, ডিমের সাদা অংশ ১/২ কাপ, ময়দা ১-২ কাপ, তেল ২ টে. চামচ, লেমন জুস ১ টে. চামচ, ধনে পাতা ২ চা চামচ।

 

প্রণালি

প্রথমে চিকেনের হাড় ছাড়া মাংস স্লাইস করে এতে আদা বাটা, রসুন বাটা, সয়া সস, চিলি সস, কাঁচামরিচ বাটা ও লবণ মেখে ৩০ মিনিট রেখে দিতে হবে। পটেটোর খোসা ছাড়িয়ে পাতলা করে গোল গোল করে কেটে হালকা লবণ মেখে রাখুন। এরপর প্যানে তেল গরম করে হালকা আঁচে মেরিনেট করা চিকেন ডিমের সাদা অংশে ডুবিয়ে ময়দা মেখে বাদামি করে ভেজে নিন। এবার তেলে পটেটো ও সেদ্ধ নুডলস হালকা বাদামি করে ভেজে নিতে হবে। এরপর পরিবেশন পাত্রে ভাজা চিকেন, পটেটো গ্রিন ক্যাপসিকাম স্লাইস টমেটো স্লাইস দিয়ে মিশিয়ে লেমন জুস, ধনে পাতা ও নুডলস ফ্রাই দিয়ে পরিবেশন করুন চিকেন উইথ পটেটো ফ্রাই।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর