বুধবার, ২৫ নভেম্বর, ২০২০ ০০:০০ টা

মসৃণ চুলের টোটকা

মসৃণ চুলের টোটকা

চুলের রুক্ষতা সাধারণ সমস্যা হলেও সঠিক সময় যত্ন না নিলে চুলের ক্ষতি হতে পারে। আশ্চর্যের বিষয় হলো, শুধু শুষ্ক চুলে নয়, এই সমস্যা স্বাভাবিক এবং তৈলাক্ত চুলেও দেখা যায়। রুক্ষতার নানা কারণ থাকতে পারে, যার মধ্যে শুষ্কতা অবশ্যই একটা। এ ছাড়া অযতœ, অপরিচ্ছন্নতা বাড়াতে পারে রুক্ষতা। তাই সব ধরনের চুলে প্রয়োজন নিয়মিত যত্ন।

 

কেমন চুলে কেমন ট্রিটমেন্ট

►  নিয়মিত শ্যাম্পুর আগে চুলে তেল ম্যাসাজ করতে পারেন। এ ছাড়া সপ্তাহে এক দিন রাতে হট অয়েল ট্রিটমেন্টও জরুরি।

►  পাশাপাশি প্রয়োজন হেয়ার মাস্ক। অ্যাভোকাডো এবং অলিভ অয়েলের মিশ্রণ শুষ্ক চুলের রক্ষাকবচ।

►  তৈলাক্ত চুলের জন্য ব্যবহার করতে পারেন পাকা কলা, ডিম এবং কমলালেবুর রসের মিশ্রণ।

►  স্বাভাবিক চুলের জন্য দুধ, নারিকেল তেল এবং অ্যালোভেরার মিশ্রণ দারুণ কাজ করবে।

 

তবে শুধু তেল আর হেয়ার মাস্ক ব্যবহার করলেই হবে না। এ ছাড়া চুলে আর কী কী ব্যবহার করছেন, তাও গুরুত্বপূর্ণ। নিজের অজান্তেই চুল যেন আরও শুষ্ক বা রুক্ষ হয়ে না পড়ে, সেদিকে খেয়াল রাখুন।

►  চুলের যত্নে বেছে নিন স্মুদনিং কোনো শ্যাম্পু। তেলের গুণে সমৃদ্ধ থাকলে তো আরও ভালো।

►  সেই সঙ্গে কন্ডিশনারের ব্যবহারকেও গুরুত্ব দিন। যাদের চুল অত্যন্ত পাতলা, তাদের বছরের অন্য সময় কন্ডিশনার এড়ালেও চলে। কিন্তু শীতকালে কন্ডিশনার এবং তারপর সেরামের ব্যবহার গুরুত্বপূর্ণ।

►  চুলে বাড়তি কোনো চাপ যেন না পড়ে, সেদিকে খেয়াল রাখুন। হিটিং টুলসের ব্যবহার, খুব শক্ত করে চুল বাঁধা বা অতিরিক্ত কেমিক্যালযুক্ত প্রোডাক্ট ব্যবহার এড়িয়ে চলুন।

►  স্টাইলিং এই কমাস করলে তার জন্য অতিরিক্ত যত্ন নিন। কারণ যত বেশি স্টাইলিং করবেন, চুল তত বেশি নোংরা হবে। চুল ভালো রাখতে চুল ধোওয়ার প্রয়োজনও বাড়বে। এই ধরনের অভ্যাসও চুল শুষ্ক ও রুক্ষ করে দিতে পারে।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর