বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

রঙিন চুলের মাস্ক

রঙিন চুলের মাস্ক

ফ্যাশন সচেতন রমণীরা এখন পোশাকের পাশাপাশি চুলের ফ্যাশনেও বেশ সচেতন। তাই তো নিজেকে রঙিন চুলে রাঙাতে ব্যস্ত অনেকে। শুধু ফ্যাশন ট্রেন্ডে মানিয়ে নিতে নয়, অকালে পেকে যাওয়া চুল ঢাকতেও হেয়ার কালার করিয়ে নেন অনেকে। তবে হেয়ার কালার করার পর চুলের প্রয়োজন বাড়তি যত্ন। চুল রঙিন করার পর সাধারণত চুল ঝরে, শুষ্ক, রুক্ষ ও নিষ্প্রাণ হয়ে যায়। আর এ ধরনের সমস্যার সমাধানে আছে নানারকম হেয়ার প্যাক, আলাদা শ্যাম্পু এবং কন্ডিশনার। যা কিছুটা ব্যয়বহুল এবং অসহজলভ্য। তবে চাইলে ঘরে বসেই সামান্য ঘরোয়া উপকরণে তৈরি করে নিতে পারেন নানারকম হেয়ার মাস্ক। যা রঙিন চুলের যত্নে বেশ কার্যকর। জেনে নিন এমন কিছু হেয়ার মাস্ক সম্পর্কে-

 

কলা ও মধু

কলা ও মধু শরীরের পাশাপাশি চুলের জন্যও খুব উপকারী। প্রথমে পাত্রে একটি পাকা কলা ও এক চামচ মধু মিশিয়ে পেস্ট করে নিন। এরপর এই পেস্ট পুরো চুলে লাগিয়ে ১৫ থেকে ২০ মিনিট অপেক্ষা করুন। তবে এর বেশি সময় নেওয়া যাবে না। এরপর চুল ভালোভাবে শ্যাম্পু করে নিন। এই মাস্ক সপ্তাহে ৩ দিন লাগাতে পারেন। এতে করে চুল কালার করার পরচুল রুক্ষ ও শুষ্ক হয় না। এছাড়াও চুলের মসৃণতা ধরে রাখে।

 

মেয়নেজ

এখন কমবেশি সবার বাসায় মেয়নেজ থাকে। এই মেয়নেজই রঙিন চুলের যত্নে খুব কার্যকর যা অনেকেই জানেন না। অল্প পরিমাণ মেয়নেজ তেলের মতো সম্পূর্ণ চুলে লাগিয়ে নিন। এরপর একটি  তোয়ালে গরম পানিতে ভিজিয়ে তা চুলে পেঁচিয়ে রাখুন ১০ মিনিট। এরপর ভালোভাবে শ্যাম্পু করে নিন। এতে করে আপনার চুলের উজ্জ্বলতা ঠিক থাকবে।

 

অ্যালোভেরা

রঙিন চুলের যত্নে অ্যালোভেরা ও তেলের মিশ্রণ বেশ কার্যকর। চুলকে উজ্জ্বল, মসৃণ করতে এবং ঝরে যাওয়া রোধ করতে এটি বেশ কার্যকর। প্রথমে একটি পাত্রে পুরো একটি অ্যালোভেরার খোসা ছাড়িয়ে জেলগুলো নিন। খেয়াল রাখবেন যেন কোনো খোসা না থাকে। এরপর এক চামচ নারিকেল তেল হালকা গরম করে মিশিয়ে নিন। মিশ্রণটি চুলে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

টকদই

মেয়নেজের মতো টকদই চুলের যত্নে ব্যবহার করতে পারেন। যা আপনার চুলের শুষ্ক ও রুক্ষ ভাব দূর করবে, পাশাপাশি চুল ভেঙে যাওয়াও রোধ করবে। এক্ষেত্রে ঘরে বানানো টকদই হলে ভালো হয়। একটি পাত্রে দুই চামচ টকদই নিন, সঙ্গে মধু কিংবা জলপাইয়ের তেল যদি থাকে মিশিয়ে নিন। এরপর চুলে এই পেস্ট তুলার সাহায্যে মালিশ করুন। ১৫ মিনিট অপেক্ষা করে চুল শ্যাম্পু করে ধুয়ে নিন।

 

লেখা : উম্মে কুলসুম রাহী

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর