বুধবার, ৬ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ঘরের উষ্ণতায়

ঘরের উষ্ণতায়

শীতের চাদরে ঢাকা পড়ছে প্রকৃতি। ঘরের আরামদায়ক উষ্ণতা নিয়ে আসার জন্য রুম হিটারের প্রয়োজন নেই। দরকার কেবল বিজ্ঞানের কিছু কৌশল।

ঘরের দেয়াল ঢেকে রাখা

বাড়ির দেয়াল তাপ ধরে রাখতে পারে না। তাই দ্রুত ঠান্ডা হয়ে যায়। তবে, কোনো কিছু দিয়ে দেয়াল ঢেকে রাখলে তাপ সহজে বেরোতে পারবে না। তখন ঠান্ডা অনুভূত হবে কম। সেক্ষেত্রে ছোট কার্পেট বা ট্যাপেস্ট্রি ঝুলিয়ে দিলেও ভালো হবে।

জানালায় ভারী পর্দা

দিনে জানালা দিয়ে সূর্যের আলো ঘরে প্রবেশ করলে ঘর গরম থাকে। তবে সে তাপ বেশিক্ষণ স্থায়ী হয় না। তাই সূর্যের তাপে ঘরে উষ্ণতা আনতে সূর্য ডুবে যাওয়ার সঙ্গে সঙ্গেই ভারী পর্দা জানালায় টেনে দিন।

শীতাতপ নিয়ন্ত্রিত দরজা-জানালা

দরজা-জানালা যদি কাচের হয়, তবে তাপ একবার প্রবেশ করলে আর বের হয়ে যেতে পারে না। এতে তাপ সহজে হারাবে না, এমনকি বাইরের ঠান্ডা বাতাসও ঘরে প্রবেশ করতে পারবে না।

বিছানা সরিয়ে ফেলা

অনেক সময় জানালার পাশে বিছানা থাকে। শীতের দিনের জন্য হলেও বিছানাটি সরিয়ে নিলে ভালো। তার কারণ খোলাসা করা যাক।

পর্দা নির্বাচন

পর্দাকে বলা হয় ঘরের আবরণ। শীতকালে পর্দা নির্বাচনে লক্ষ্য রাখা উচিত কিছু বিষয়ে। সঙ্গে পরিচয় দিতে হবে রুচিশীলতা ও সৃজনশীলতারও। ঘরে আরামদায়ক উষ্ণতার জন্য শীতকালে ভারী কাপড়ের পর্দা ব্যবহার করতে পারেন।

পশমি ফেব্রিকের ব্যবহার

শীতকালে আর্টিফিশিয়াল পশম দিয়ে তৈরি কুশন-বালিশ ব্যবহার করা যেতে পারে। পাশাপাশি ফ্ল্যানেলের তৈরি হালকা ওজনের ছোট কম্বলও ব্যবহার করতে পারেন।

মোমবাতির ব্যবহার

একটু নান্দনিকতা আর উষ্ণতা পাওয়ার জন্য ঘরজুড়ে নানারকমের মোমবাতির ব্যবহার ঘরকে আলোকময় করে রাখবে। এসব মোমবাতি পাওয়া যেতে পারে বিভিন্ন আউটলেটে।

 

লেখা : সাইফ ইমন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর