বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

ফ্যাশনে স্যুট-ব্লেজার

ফ্যাশনে স্যুট-ব্লেজার

মডেল : আরিফিন শুভ

শীত মৌসুম শুরু হলেই ফ্যাশন ট্রেন্ডেও আসে নানা পরিবর্তন। যে কোনো পার্টি বা জমকালো অনুষ্ঠান গেটআপে স্যুট-ব্লেজারের রাজত্ব বরাবরই। আদিকাল থেকে আধুনিক ফ্যাশন, ফরমাল বা ক্যাজুয়াল আউটফিট হিসেবে বেশ সমাদৃত।

শীতকাল এলে বদলে যায় প্রকৃতি। জীবন-যাত্রায় আসে পরিবর্তন। পরিবর্তন আসে পোশাকে-আশাকে। এ দেশে শীত পড়ে কম, তাই বলে শীতপোশাকের বাহারে কমতি নেই। তবে, শীত এলে পোশাকের সমাজে যুক্ত হয় আভিজাত্যের পোশাক স্যুট-ব্লেজার। যে কোনো পার্টি বা অনুষ্ঠানে আউটফিট হিসেবে স্যুট-ব্লেজারের রাজত্ব বরাবরই ছিল। এখনো আছে, তাই তো চারদিকে চলে স্যুট-ব্লেজার বানানোর ধুম।

স্যুট-ব্লেজার; প্রাচীন থেকে আধুনিক। সাদাকালো জমানা থেকে ফ্যাশনেবল পোশাকটির প্রচলন শুরু হলেও কালের পরিক্রমায় এর ডিজাইন আর প্যাটার্নে এসেছে পরিবর্তন। একসময় ড্রেস কোড হিসেবে কেবল এই পোশাকটির প্রচলন ছিল। বর্তমানে সেই গন্ডি পেরিয়ে শীত তাড়াতে ফরমাল ক্যাজুয়াল দুইভাবে ব্যবহার করা যায়। বরাবরের মতো এবারের শীতেও বাজারে এসেছে নানা ডিজাইনের স্যুট-ব্লেজার। স্লিম ফিটেড ওয়েস্ট কম্বিনেশনের এসব স্যুট-ব্লোর চার্মিং লুক নিয়ে আসবে খুব সহজেই। পাশ্চাত্য ঘরানার এই পোশাকটিতে আছে বৈচিত্র্যের ছোঁয়া।

ছেলেদের শীতের ফ্যাশনে স্কিনি টেইলরের প্রভাব লক্ষণীয়। স্যুটে স্লিম কাট আর ভিনটেজ যুগকে ফিরে পাওয়ার চেষ্টা। নীল, গ্রে, সবুজ, সাদা, কালো, ক্যামেল আর সব মাস্তুলিন রং ছেলেদের শীতের ফ্যাশনে ইন। ট্রেডিশনাল চেক, স্ট্রাইপের পাশাপাশি টুইড, নিটওয়্যার, স্পোর্টসওয়্যার, জাম্পার এই শীতকে উষ্ণ করে তুলবে। ’৯০ এর স্লোগান টপ হাজির সঙ্গে স্লুুডি, সানগ্লাস। ডেনিমের রমরমা কালেকশন হাইস্ট্রিট ফ্যাশন হাউসগুলোতে। অভিজাত বাহ্যিক লুক সঙ্গে আরামদায়ক উপস্থাপনায় সবসময় স্যুট-ব্লেজার দিয়েছে বাড়তি গ্রহণযোগ্যতা।

সবসময় ফরমাল নয়, একটু ক্যাজুয়াল ধাঁচেও তৈরি হচ্ছে এখনকার ব্লেজারগুলো। যেভাবে বা যেখানেই পরুন না কেন, ব্লেজারের কাটিং ও ফিটিংটা কিন্তু বেশি জরুরি। কাঁধ ঝুলে যাওয়া যেমন চলবে না, তেমনি আবার হাত যেখানে শেষ এর থেকে আধা ইঞ্চির মতো শার্টের কাফ দেখা যাওয়া চাই। ব্লেজারের ফ্যাশনে এখন চলছে স্লিম ফিট ফ্যাশন। দুই বা তিন বাটনের ব্লেজারই সবসময় চলছে। তবে এক বাটনের ব্লেজারও পরছেন ফ্যাশনেবল অনেকে। নিচে রাউন্ড শেপটাই এখন সবার পছন্দ। পেছনে দুই প্লিট ব্যবহার হচ্ছে এখনকার ফ্যাশনে। শারীরিক গঠন মোটা হলে এক বোতাম, চিকন ও মাঝারি গড়ন হলে দুই-তিন বোতাম দিয়ে ব্লেজার পরলে ভালো দেখাবে। তবে স্যুট-ব্লেজার পরার সময় শরীরের গঠন ও মুখের গড়ন বিবেচনা করা উচিত।

ফ্যাশনে বদলাচ্ছে স্যুট-ব্লেজারের রূপ-ঢং। ডিজাইনে আসছে নতুনত্ব। বাজার ঘুরে দেখা মিলছে পাঁচ বাটন হ্যান্ডস্টিচ, অ্যামব্র্রয়ডারি, হাতের কাজ করা, বাটনলেস, এক বাটন, টপসিন, বেনকলার, শার্ট কলারসহ অসংখ্য ডিজাইনের ব্লেজার। রঙের দিক থেকে বেশি এক রঙের প্রাধান্য থাকলেও শীতকে রঙিন করে তুলতে নানা রঙের চেক স্ট্রাইপের কদর আছে। এক রঙের ব্লেজার হিসেবে কালো, ব্ল্যাক, মেরুন, অ্যাশসহ বিভিন্ন রং শোভা পাচ্ছে হাল ফ্যাশনের ব্লেজারে। একটু চার্মিং লুক পেতে গ্রাফিক টি-শার্টের ওপর চাপিয়ে নিলেই হলো। জিন্স, চিনো এমনকি জগার; সব প্যান্টের সঙ্গেই মানিয়ে যায়। আর ব্লেজারের রকমফেরে চামড়ার ব্লেজারগুলোয় রয়েছে নানা রঙের খেলা। ইস্পাতের বোতামের ব্যবহার আরও আকর্ষণীয় করে তুলেছে।

বাজারে রয়েছে নানা রকমের ব্লেজার। ফেব্রিকেও থাকছে বৈচিত্র্য। শীতে পলিউল বা একটু ভারী ফেব্রিক ব্লেজারের চাহিদা বেশি। সুতি কাপড়ের ব্লেজার শীত-গরম সবসময়ই আরামদায়ক। পাশাপাশি ইতালিয়ান ভারসেস, ডিক জ্যাম, ডরমেনি, রেমি কটন, টুইড কাপড়ের ব্লেজারেরও চাহিদা রয়েছে। রিংকল ফ্রি উলেন কাপড়, সফট লেদার, ডেনিমের কদরও রয়েছে এখন। ওভেন, ভেলভেট, ডেনিম, খাদি, মখমল ছাড়াও শতভাগ কটন কাপড়ের ব্লেজার চলছে বেশ। আবার কটনের সঙ্গে ৩০ বা ৩৫ শতাংশ ভিসকস, পলিয়েস্টার বা অন্য কোনো কাপড়ের মিশ্রণ করা ব্লেজারও বেশ জনপ্রিয়।

 

পোশাকের মাধ্যমেই ব্যক্তিত্ব বা ব্যক্তির রুচি ফুটে ওঠে। তাই নিজের পোশাকটি হতে হবে আধুনিক, মার্জিত ও আভিজাত্যের চাদরে মোড়া। তাই তো অনেকে রেডিমেড স্যুট-ব্লেজারের পরিবর্তে বানিয়ে নেন। এতে কাটিং-ফিটিংয়ে পারফেকশন চলে আসে। আপনার পছন্দের ব্লেজারটি ঢাকাসহ সারা দেশে অনেক ধরনের টেইলার্সে কাপড় কিনে বানাতে পারেন। ব্লেজারের কথা এলে নাম চলে আসে রেমন্ড, সানমুন টেইলার্স, টপটেনের নাম। আর রেডিমেড ব্লেজার পাওয়া যায় ইজি, প্লাস পয়েন্ট, ইয়োলো, এক্সটাসি, ক্যাটস আই, ইনফিনিটি, মেনজ ক্লাব, রিচম্যানের মতো দেশীয় ফ্যাশন ব্র্যান্ডগুলোতে। এ বছরও নানা ছাঁটের, নানা রঙের ব্লেজার এসেছে বাজারে। এ ছাড়া বসুন্ধরা সিটি, নিউমার্কেট, বঙ্গবাজারেও পাওয়া যাবে নানা ডিজাইনের ব্লেজার। সাধারণ ফ্যাশনেবল ব্লেজারগুলো ১২০০ টাকা থেকে ৫ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। ফ্যাশন ব্র্যান্ডের ব্লেজারের দাম পড়বে ৪ হাজার থেকে ৬ হাজার টাকা। খাদি কাপড়ের ব্লেজারগুলোর দাম কিছুটা কম, ১ হাজার থেকে শুরু করে ৩ হাজার টাকার মধ্যে।

 

লেখা : মোহাম্মদ সুজন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর