বুধবার, ১৩ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

মানবদেহে হিমোগ্লোবিন বাড়ানোর টিপস

মানবদেহে অক্সিজেন বহন করে লোহিত রক্ত কণিকা (হিমোগ্লোবিন)। এর পরিমাণ প্রয়োজনের চেয়ে কম হলে শরীরে নানা সমস্যা দেখা দিতে পারে। ভারতের ফোর্টিস হাসপাতালের বিশেষজ্ঞ ড. মনোজ কে আহুজা জানিয়েছেন, কীভাবে খাবারের মাধ্যমে হিমোগ্লোবিন বাড়ানো যায়।

- আয়রনের অভাবে হিমোগ্লোবিনের পরিমাণ হ্রাস পায়। সবুজ পাতাবহুল শাক-সবজি আয়রনে পূর্ণ থাকে। পালং শাক, বিট, মুরগির যকৃত, ডিম, আপেল, ডালিম, তরমুজ, মিষ্টি কুমড়ার বিচি, খেজুর, আলমন্ড, কিশমিশ, আমলকী ইত্যাদি খাবার খেতে হবে বেশি করে।

- আয়রন ও ভিটামিন সির সমন্বয় থাকা জরুরি। ভিটামিন সি-এ এমন এক মলিকিউল রয়েছে যা আয়রন গ্রহণ করতে সাহায্য করে। এই ভিটামিন সি পেতে লেবু, কমলা, জাম্বুরা, পেঁপে, ব্রোকোলি, আঙ্গুর ও টমেটো খেতে পারেন।

- ফলিক অ্যাসিড হলো ভিটামিন-বি কমপ্লেক্স ভিটামিন। লোহিত রক্ত কণিকা সৃষ্টিতে এর দরকার হয়। সবুজ শাক-সবজি, শুকনো শিমের বিচি, গমের শীষ, বাদাম, কলা, ব্রোকোলি এবং মুরগির যকৃতে আছে ফোলিন অ্যাসিড।

- প্রতিদিন একটি আপেল খেলে নাকি ডাক্তারের কাছে যেতে হয় না। এতে আছে প্রচুর পরিমাণে আয়রন। ডালিমেও আছে আয়রন, ক্যালসিয়াম, ফাইবার এবং প্রোটিন। এতে আদা বা লেবুর রস দিতে পারেন বাড়তি ফ্লেভারের জন্য।

- বিছুটি পাতার কথা শুনে ভয় পাবেন না। এটি হারবাল উদ্ভিদ, যাতে রয়েছে ভিটামিন বি, আয়রন এবং ভিটামিন সি। জানিয়েছেন ভারতের মেডিসিন বিভাগের বিশেষজ্ঞ ড. আদর্শ কুমার। এক কাপ গরম পানিতে দুই চামচ শুকনো বিছুটি পাতার গুঁড়া দিন। এটা ১০ মিনিট ফুটিয়ে নিন। সামান্য মধু মিশিয়ে খেতে পারেন। প্রতিদিন এই চা দুই কাপ খাবেন।

 

সর্বশেষ খবর