বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

শীতের দিনের সাজ

শীতের দিনের সাজ

শীত মৌসুমে বদল আসে মেকআপেও। গাঢ়, ভারি বা জমকালো; থাকবে সবকিছুই। তবে অন্যান্য বছর থেকে এ বছরটা একটু অন্যরকম, শীতের মেকআপে থাকছে গরমের স্নিগ্ধতাও...

 

মেকআপ যাদের পছন্দ তারা তো বটেই, শীত মৌসুমে সাজ-মেকআপ যে কারও জন্যই বেশ উপযোগী। এ সময় মেকআপ খুব তাড়াতাড়ি নষ্ট হয়ে যাওয়ার ভয় থাকে না। উজ্জ্বল রংগুলো পরার জন্য একদম সঠিক সময় শীতকাল। তবে অন্য বছরের তুলনায় এ বছরটা একটু অন্যরকম। শীতের দাপট বেশি নয়, তাই শীতের মেকআপে থাকছে গরমের স্নিগ্ধতাও। জমকালো আর উজ্জ্বল রংগুলো আসবে, তবে এর কারণে হারিয়ে যাবে না চেহারার সতেজ ভাব।

 

শীত মৌসুমে সব ধরনের ত্বকে আসে পরিবর্তন। শুষ্কতায় ত্বক মলিন হওয়া, ত্বকের রঙের পরিবর্তন ইত্যাদি এ সময়ের খুবই সাধারণ ব্যাপার। তবে মৌসুমি আবহাওয়ার সঙ্গে সামঞ্জস্য রেখে মেকআপের কাজটা সেরে নিতে হয়। অন্য সময়ের মতো সাজ শুরুর আগেই নজর দিতে হবে ত্বকের যতেœর বিষয়ে। ত্বক শীতের শুষ্কতা থেকে মুক্ত রাখার উপায় হলো, ত্বকের মরা কোষ তুলে (এক্সফোলিয়েট) প্রয়োজনীয় আর্দ্রতা (ময়েশ্চারাইজ) জোগানো। ত্বকের ধরন যেমন হোক, এ সময় সাজ শুরুর আগে অবশ্যই ফেসিয়াল স্ক্রাব দিয়ে মুখ পরিষ্কার করে নিন, তারপর ময়েশ্চারাইজার লাগান। এতে ত্বকের মরা কোষ পরিষ্কার হয়ে ত্বক মেকআপের জন্য প্রস্তুত হবে।

 

ময়েশ্চারাইজার লাগানোর ১৫ মিনিট পর শুরু করতে হবে মূল সাজ। এতে ত্বকে ময়েশ্চারাইজার ঠিকমতো বসে যাবে। বেইস মেকআপ শুরু করুন প্রাইমার দিয়ে। কারণ, প্রাইমার ত্বক আর্দ্র রাখবে। যা শীতকালে খুবই জরুরি। এটি আপনার মেকআপ দীর্ঘস্থায়ীও করবে। ফাউন্ডেশন পছন্দ করার ক্ষেত্রে শীতকালে বেশ কিছুটা স্বাধীনতা পাওয়া যায়। যদি ত্বকের রঙে পরিবর্তন এসে যায়, তাহলে গরমকালে যেটি ব্যবহার করেছেন তা পাল্টে ত্বকের রঙের সঙ্গে মিলিয়ে ফাউন্ডেশন নিন। যদি আপনি ম্যাট ফাউন্ডেশন ব্যবহারে অভ্যস্ত হয়ে থাকেন, তাহলে এ সময় একটু ভিন্নতা আনার জন্য ফিনিশিং ফাউন্ডেশন বেছে নিতে পারেন।

লুমিনাস ফাউন্ডেশন ত্বকের শুষ্কতা ঢেকে ফেলে ত্বকে বাড়তি উজ্জ্বলতা যোগ করে। আবার ন্যাচারাল ফিনিশের জন্য বিবি অথবা সিসি ক্রিম ব্যবহার করতে পারেন। এরপর কনসিলার দিয়ে চোখের নিচের কালো দাগ অথবা মুখের আর সব দাগ ঢেকে ফেলুন। ত্বক তৈলাক্ত হলে ম্যাট ফিনিশ প্রেসড পাউডার দিয়ে বেইস ঠিক করে নিন। ব্রোঞ্জিং পাউডার দিয়ে মুখের আকার অনুযায়ী কনট্যুর এবং হাইলাইট করতে ভুলবেন না। ব্লাশের ক্ষেত্রে ব্যবহার করতে পারেন পছন্দের যে কোনো রং। এ পর্যায়ে ব্যবহার করুন সেটিং স্প্রে। দীর্ঘক্ষণ মেকআপ ঠিক থাকবে।

 

মেকআপের নাটকীয়তা দেখা যাবে চোখের আশপাশে। আর তাতে ফুটে উঠবে চোখের মোহনীয়তা। গরমে সাধারণত হালকা রংগুলো ব্যবহার করা হয়, কিন্তু এখন যে কোনো উজ্জ্বল রঙের শেড অথবা গাঢ় শেড ব্যবহারে খুব ভালো মানিয়ে যাবে। আইলাইনার পরতে পারেন ইচ্ছামতো, চোখের পাতার ওপরে-নিচে অথবা শুধু ওপরের পাতায়। কখনো মোটা, কখনো চিকন করে। এরপর লাগিয়ে নিন কয়েক পরত মাশকারা। মাশকারায় কালোর পাশাপাশি  থাকবে অন্য রংও। আবার মাঝে মধ্যে কোনো মাশকারার ব্যবহারই হয়তো করলেন না। আইশ্যাডো, কাজল দিয়ে বদল আনলেন চোখের ভাসায়। মোটা, অগোছালো ভুরুর ধারা এখন। থাকতে পারে সেই ধারাও।

 

এখন লিপস্টিকের রঙে চলছে গাঢ় রঙের আধিপত্য। পোশাকের সঙ্গে মানিয়ে আপনার পছন্দের যে কোনো লিপস্টিক শেড বেছে নিতে পারেন। হালকা ন্যুড রংগুলো সাধারণত গরমের সময় দেখা যায় বেশি। এবার শীতেও ঠোঁটের সঙ্গী করে রাখতে পারেন এই রংগুলো। তবে একদম হালকা লিপস্টিক শীতে চেহারার সজীব ভাব কমিয়ে দেয়। ম্যাট লিপস্টিকের পরিবর্তে ক্রিম বা হাইড্রেটেড ফিনিশের লিপস্টিক পরতে পারেন। সঙ্গে লিপ-গ্লসও ব্যবহার করুন। বছরের এ সময় নিশ্চিন্তে চুল খোলা রেখে ঘুরে বেড়াতে পারেন। কিংবা পোশাকের সঙ্গে মিলিয়ে চুল বাঁধতে পারেন। চুল নিয়ে খেলতে পারেন নানা রকম সাজে। সামনের দিকে পাফ করে ফুল ফুলিয়ে রাখতে পারেন, আরেক দিকে সিরাম বা জেল দিয়ে চুল স্লিক (লেপ্টে) স্টাইলে আঁচড়াতে পারেন। সোজা ও কোঁকড়ানো দুভাবেই  চুল সাজাতে পারেন।

লেখা : ফেরদৌস আরা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর