বুধবার, ২০ জানুয়ারি, ২০২১ ০০:০০ টা

মাথার ত্বকের যত্ন

মাথার ত্বকের যত্ন

চুলের যত্ন যেমনই হোক, সবার আগে প্রয়োজন মাথার ত্বকের (স্ক্যাল্প) যত্ন। সেক্ষেত্রে অন্য কোনো সমস্যা ছাড়া মাথা সারাক্ষণ চুলকালে বুঝতে হবে আপনার মাথার ত্বক রুক্ষ হয়ে যাচ্ছে। নিরাময়ের জন্য রয়েছে প্রাকৃতিক পদ্ধতি।

 

শোভন মেকওভারের কসমোলজিস্ট শোভন সাহা বলেন, ‘আমাদের মুখের ত্বকের ধরন যেমন আলাদা হয়, তেমনি মাথার ত্বকেরও (স্ক্যাল্প) রয়েছে রকমফের। যেমন স্বাভাবিক, শুষ্ক ও তৈলাক্ত। আর মাথার ত্বকের যত্নের জন্য প্রয়োজন এর ধরন বুঝে নেওয়া।

 

মাথার স্বাভাবিক ত্বকে সিবাশিয়াস গ্ল্যান্ড কম থাকে। তাই এ ধরনের ত্বক অতিরিক্ত তেলতেলে হয় না। ফলে খুশকি ও শুষ্কতা বেশি দেখা দেয়।

মাথার তৈলাক্ত ত্বকে খুশকির সমস্যা বেশি দেখা দেয়। এ ধরনের ত্বকে অতিরিক্ত তেল নিঃসরণ ও ময়লা টানে বলে মাথার ত্বকের রোমকূপগুলো বন্ধ হয়ে যায়। ফলাফল তেলচিটচিটে চুল।

মাথার শুষ্ক ত্বকে চুলকানির সমস্যা বেশি  হয়। তাই শুষ্কতা বেশি বিব্রতকর।

 

মাথার ত্বকের ধরন বুঝে নিতে পারলে যত্নের কাজও সহজ হয়ে যায়। বিশেষজ্ঞদের মতে, ভালোভাবে চুল পরিষ্কার না করা কিংবা শ্যাম্পু ব্যবহার না করায় মাথার ত্বকে প্রাকৃতিকভাবে তেল নিঃসৃত হয়ে জমতে থাকে। আর তাতে সহজেই ধুলাবালি ঠাঁই করে নেয়। তাই মাথার ত্বক ভালোভাবে পরিষ্কার করা জরুরি। সপ্তাহে তিন দিন ভালো করে মাথায় শ্যাম্পু করতে হবে। এক্ষেত্রে মাইল্ড শ্যাম্পু বেশি কার্যকর। অন্য শ্যাম্পুও ব্যবহার করা যেতে পারে।

 

মাথার ত্বকেও প্রচুর মৃতকোষও জমে, যা চুলের বেড়ে ওঠায় বাধা হয়ে দাঁড়ায়। ময়লা বাড়ায়। ফলে চুল দ্রুত পড়ে। কমে ঘনত্ব। তাই মাথার ত্বকে নিয়মিত এক্সফোলিয়েশন প্রয়োজন। প্রতিদিন চুল আঁচড়ানো মাথার ত্বকের জন্য উপকারী। সপ্তাহে একবার এক্সফোলিয়েটিং শ্যাম্পু ব্যবহার করা যেতে পারে। এ ছাড়া স্যালিসাইলিক অ্যাসিডযুক্ত শ্যাম্পুও বেশ ভালো। সমপরিমাণ ব্রাউন সুগার, ওটস আর হেয়ারকন্ডিশনার একসঙ্গে মিশিয়ে তৈরি করা যায় চমৎকার স্ক্রাব। মাথার ত্বকের যত্নে মাসে একবার অয়েল ট্রিটমেন্ট করুন। অয়েল ট্রিটমেন্ট স্ক্যাল্পের অয়েল গ্রন্থিগুলোকে উজ্জীবিত করে। ফলে মাথার স্ক্যাল্পে রক্ত চলা বৃদ্ধি করে। মাথার ত্বক সুস্থ থাকে। এ ছাড়া নিয়মিত স্ক্যাল্প ম্যাসাজ করতে পারেন। এতে ব্লাড সার্কুলেশন বাড়ে। মাথার ত্বক সুস্থ থাকবে। পুষ্টি পৌঁছে যাবে চুলে। গোড়া শক্ত হয়। দূর হয় খুশকি। স্ক্যাল্প ম্যাসাজের নানা টেকনিক রয়েছে। ধীরে ধীরে ম্যাসাজ মাথার ত্বক সুস্থ রাখার সবচেয়ে জনপ্রিয় পদ্ধতি।

 

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর