বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

মধুময় ত্বকচর্যা..

মধুময় ত্বকচর্যা..
ঘরোয়া রূপচর্চার টিপস দেখলে দেখা যাবে, ৮০ ভাগ মাস্ক বা প্যাকে মধু আছেই! আর তাই ত্বক এবং চুলের জন্যও ভীষণ উপকারী এই উপাদান। জেনে নেওয়া যাক রূপরুটিনে মধুর ব্যবহার...

 

হাইড্রেটিং মাস্ক : সামান্য মধু নিয়ে মুখে ভালোভাবে লাগিয়ে ১৫-২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন। ত্বক আর্দ্র থাকায় এক ধরনের লাবণ্যও আসে, ফলে কমপ্লেকশনের সামান্য বদল দেখা যায়। এতে ত্বক টানটানও থাকবে দীর্ঘদিন।

এক্সফোলিয়েশন : সামান্য বেকিং সোডার সঙ্গে এক চামচ মধু মিশিয়ে পেস্ট বানিয়ে নিন। মুখ পানি দিয়ে ভিজিয়ে, এই পেস্ট লাগিয়ে সার্কুলার মোশনে ঘষুন। মুখের সঙ্গে সঙ্গে গলায় এবং ঘাড়েও লাগাবেন। ভালোভাবে স্ক্রাব করে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি চমৎকার ব্ল্যাকহেড রিমুভার।

 

দাগ-ছোপ হালকা করতে : এক চামচ মধু এবং এক চামচ নারিকেল তেল বা অলিভ অয়েল মিশিয়ে দাগের ওপর লাগান। এরপর আঙুলের ডগা দিয়ে সার্কুলার মোশনে ম্যাসাজ করুন। একটি তোয়ালে গরম পানিতে ডুবিয়ে, পানি নিংড়ে ওপরে চেপে ধরুন, যতক্ষণ না তোয়ালে ঠান্ডা হচ্ছে। প্রতিদিন এভাবে রিপিট করুন।

 

ব্রণ নির্মূল করতে : তুলায় করে মধু নিয়ে অ্যাকনের ওপর লাগিয়ে ১৫-২০ মিনিট বাদে পানি দিয়ে ধুয়ে ফেলুন।

 

স্নানের জন্য : এক কাপ গরম পানি, ২ টেবিল চামচ মধু মিশিয়ে স্নানের পানিতে মিশিয়ে নিন। এই পানিতে স্নান করলে ত্বক থাকবে নরম ও উজ্জ্বল।

 

ঠোঁটের জন্য : গোলাপি, মসৃণ ও নরম ঠোঁট পেতে মধু অব্যর্থ। প্রতিদিন রাতে শুতে যাওয়ার আধা ঘণ্টা আগে মধু লাগান ঠোঁটে। তারপর জল দিয়ে ধুয়ে শুকনো করে মুছে লিপবাম লাগিয়ে নিন।

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর