বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

অন্দরে প্রাণের ছোঁয়া

অন্দরে প্রাণের ছোঁয়া

অন্দরে সবুজ গাছ আনবে মানসিক প্রশান্তি, সেই সঙ্গে ঘরের মাঝেও আনবে স্নিগ্ধ নান্দনিকতা। কেননা ছোট্ট একটি গাছ অন্দরকে যতটা শোভনীয় করে তোলে, অন্যান্য আসবাব সামগ্রীও তা পারে না। তাই অন্দর থেকে হেঁশেল; সবখানে রাখতে পারেন সবুজের ছোঁয়া।

 

* অন্দরে ছোট্ট একটি গাছ (ইনডোর প্লান্ট)  দেখতে দারুণ, বাড়ির শোভা বাড়ায় কয়েক গুণ। পাশাপাশি মন ভালো করার ক্ষেত্রেও এর জুড়ি নেই। বিশেষজ্ঞদের মতে, এই গাছ স্নায়ুর উত্তেজনা কমায়, মাথাব্যথা কমায় এবং ডিপ্রেশন দূর করে ও বিভিন্ন থেরাপিতে এর কদরও রয়েছে বেশ।

* কথিত আছে, গাছ ঘরে থাকলে অশুভ শক্তি পালায়। অশুভ শক্তি পালিয়ে যাক আর নাই যাক অন্দরের সৌন্দর্য বাড়ায় কয়েক গুণ। আসলে এটি রাতে অক্সিজেন নির্গত করে। ফলে ঘুম ভালো হয়। এ ছাড়া রূপচর্চায়ও গাছ বেশ কাজের।

* বাতাস পরিশুদ্ধ করে বিদেশি আইভি গাছ। ফলে নিজের বাসায় এই গাছটিও রোপণ করতে পারেন। এর বেশি পরিচর্যার প্রয়োজন নেই।

* পবিত্র এবং পরিশুদ্ধ, বেশ উপকারী গাছ তুলসি। এই গাছে লিনোলুল নামে এক ধরনের উপাদান থাকে, যা অ্যারোমা থেরাপিতে ব্যবহার করা হয়। এই উপাদান স্ট্রেস কমায়।

* এরিকা পাম, বহুদিন বাঁচে এই গাছ। যতেœরও বিশেষ প্রয়োজন নেই। গাছ বড় হয়ে গেলে, কেবল টব বদলে নিলেই হলো। আর গাছের নিচের পাতাগুলো ছেঁটে দিতে হয়। এর সবুজ পাতা গরমের কান্তিকেও ম্লান করে।

* পিস লিলি, ঘরের সৌন্দর্য বাড়ায়। বাতাসের টক্সিক উপাদানগুলো দূরীভূত করার ক্ষেত্রে এই গাছ ভীষণ উপকারী। মন ভালো হয়ে যাবে অনায়াসে। তাই এই গাছগুলো ঘরে রাখুন।

 

জিজি প্লান্ট, ফিলোডেনড্রন, অ্যালোভেরা, জাদি প্লান্টসহ আরও অনেক গাছ আপনার অন্দরের সৌন্দর্য বৃদ্ধিতে সাহায্য করবে।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর