বুধবার, ১০ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দূষণ দিনের রূপচর্চা

দূষণ দিনের রূপচর্চা

প্রতিদিন বাইরের ধুলাবালি, যানবাহনের দূষণ আর আবহাওয়া পরিবর্তনের প্রভাব পড়ে ত্বকে। আর শীতে প্রকৃতিতে দূষণের পরিমাণ বেড়ে যায়। হিম ঠান্ডায় আলসেমি ভর করে শরীরে। অযত্নে থাকে ত্বক। ফলে হারায় স্বাভাবিকতা। নিয়মিত যত্ন না নেওয়া হলে খোলা লোমকূপে ময়লা জমে ত্বকের নানা সমস্যা দেখা দিতে পারে।

 

এক গবেষণায় দেখা যায়, আমাদের ত্বকের ৮০ ভাগ সমস্যার কারণ পরিবেশের দূষণ। যানবাহনের ধোঁয়া, ধুলাবালি, বাতাসের ধূলিকণা এবং ক্ষতিকারক ইউ-ভি রশ্মি ত্বকের ক্ষতিসাধন করে। তবে দিন শেষে ফেসওয়াশ ও সপ্তাহান্তে ফেসপ্যাক সমাধান নয়। তাতে সাময়িক দূষণ দূর হলেও তা ত্বকের সুস্থতায় যথেষ্ট নয়। তাই প্রয়োজন বাহ্যিক পরিচর্যা ও সঠিক পরিপুষ্টি।

 

দূষণ কীভাবে ক্ষতি করে

প্রয়োজনে হোক বা বেড়ানোর খাতিরে, বাইরে বেরোলে ধুলাবালি আর যানবাহনের দূষণ ত্বকের লোমকূপে ঠাঁই করে নেয়। ত্বক ঠিকমতো পরিষ্কার করা না হলে ত্বকে ধুলাবালি ধীরে ধীরে জমে। যার ফলে ত্বকে নানারকম প্রদাহ যেমন- ব্রণ, র‌্যাশ ও চুলকানির সমস্যা দেখা দিতে পারে। এ ছাড়া বায়ুম-লের ওজন স্তরে থাকা ফোটোকেমিক্যাল স্মগ ত্বকের প্রয়োজনীয় ভিটামিন ই-এর ঘাটতি সৃষ্টি করে। ফলে ত্বকের বয়সও বাড়ে দ্রুত। পাশাপাশি ত্বকের ক্ষতিপূরণের অক্ষমতা চলে আসে। তাতেই ত্বকে বলিরেখা, দাগ-ছোপ ইত্যিাদির মতো সমস্যা দেখা দেয়।

 

প্রতিদিনের পরিচর্যা

ক্লিনজিং, টোনিং ও ময়েশ্চারাইজিং; তিন উপায়ে ত্বক ফিরে পাবে স্বাভাবিকতা। নিয়মমাফিক পরিচর্যাই দূষণ দিনে যথেষ্ট। প্রতিদিন সকালে ক্লিনজারের ব্যবহার, সঙ্গে ত্বকের উপযোগী টোনার ছাড়াও নন-ইরিটেটিং এবং হাইড্রেটিং এক্সফোলিয়েন্ট করতে হবে। ময়েশ্চারাইজার তো বটেই। সকালে অবশ্যই সানস্ক্রিন ব্যবহার করা চাই। পাশাপাশি রাতের রূপরুটিনও প্রায় এক রকম। শুধু সানস্ক্রিনের বদলে ত্বকের উপযোগী অ্যান্টিঅক্সিডেন্ট সেরাম ব্যবহার করলেই চলবে। এগুলো দিনের দূষণের ফলে ক্ষতিগ্রস্ত ত্বক সারাইয়ে কাজ করবে রাতভর। জোগাবে জরুরি পুষ্টি। ধরে রাখবে ত্বকের স্বাভাবিক সৌন্দর্য।

 

নিয়মমাফিক জীবনযাপন

* মাস্ক ব্যবহারের অভ্যাস ধরে রাখুন। এটি ত্বককেও সুরক্ষা দেবে দূষণ থেকে।

* বাইরে থেকে ফিরে ও রাতে ঘুমানোর আগে নিয়মিত ত্বক পরিষ্কার করে নিন।

* সপ্তাহে একবার স্ক্রাবিং করুন। এতে জমে থাকা মৃত কোষ ও ময়লা দূর হবে। বন্ধ লোমকূপ খুলবে।

* দূষণ থেকে ত্বক বাঁচাতে পাতে রাখতে পারেন ভিটামিন সি, ই, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, বিটা-ক্যারোটিনযুক্ত খাবার। যা ত্বককে রাখবে সজীব ও শক্তিশালী।

 

লেখা : সাদিয়া সারা

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর