বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

রূপচর্চায় কমলা

রূপচর্চায় কমলা

ত্বকের তৈলাক্ততা দূর করে কমলার রস। ত্বকের ভিতর থেকে তেল আটকে স্বাভাবিক উজ্জ্বলতা ফিরিয়ে আনে। তবে অ্যালার্জি থাকলে কমলার খোসা এড়িয়ে চলাই ভালো। কমলায় রয়েছে প্রচুর পরিমাণে অ্যাসিড। তাই এর সরাসরি ব্যবহারে লাভের চেয়ে ক্ষতি বেশি হতে পারে।

 

ত্বকের ধরন বুঝে ব্যবহার

স্বাভাবিক ত্বকের অধিকারীরা আধা চা-চামচ কমলার খোসা বাটার সঙ্গে ২ চা-চামচ তরল দুধ, এক চা-চামচ মধু ও এক টেবিল চামচ লাল আটা মিশিয়ে ব্যবহার করতে পারেন। যাদের তৈলাক্ত  ত্বক তারা আধা চা-চামচ কমলার খোসা বাটার সঙ্গে এক চা-চামচ টকদই, এক টেবিল চামচ আটা মিশিয়ে মিশ্রণটি ব্যবহার করতে পারেন।

 

স্ক্রাবার হিসেবে ব্যবহার

ত্বকের মৃত কোষ তুলতে কমলার খোসা ব্যবহার করতে পারেন। এক টেবিল চামচ কমলার খোসা বাটার সঙ্গে ২ টেবিল চামচ চালের গুঁড়া, ২ টেবিল চামচ তরল দুধ এবং আধা চা-চামচ মধু মিশিয়ে স্ক্রাবার বানিয়ে ব্যবহার করুন। তবে স্ক্রাবারটি গোসলের আগে ব্যবহার করুন।

 

ত্বকের দাগ-ছোপ সারায়

* দুই চা চামচ দই আর এক চা চামচ কমলার খোসার গুঁড়া মিশিয়ে পেস্ট তৈরি করে ত্বকের ব্ল্যাকহেডসে লাগিয়ে হালকা ম্যাসাজ করে ১৫ মিনিট পর ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। ব্ল্যাকহেডসের পরিমাণ কমে আসবে।

* এক টেবিল চামচ দই, খানিকটা মধু ও এক চা চামচ কমলার খোসা পেস্ট একসঙ্গে মিশিয়ে প্যাক তৈরি করে ত্বকে লাগান। ১৫ মিনিট পর ত্বক ধুয়ে ফেলুন। ত্বকের কালো দাগ-ছোপ দূর করে ত্বককে করবে উজ্জ্বল ও লাবণ্যময়।

 

উপকারিতা

কমলার প্রাকৃতিক তেল ত্বকের আর্দ্রতা ধরে রাখে। এতে থাকা সাইট্রিক অ্যাসিড অ্যাস্ট্রিনজেন্ট হিসেবে ভালো কাজ করে। রাতে ঘুমাতে যাওয়ার আগে এক কাপ বিশুদ্ধ পানিতে কয়েক ফোঁটা কমলার রস মিশিয়ে মুখ ধুয়ে নিন। নাইট-ক্রিমের সঙ্গে দুই টেবিল চামচ কমলার রস মিশিয়ে তুলার বল দিয়ে আলতো করে মুখে-ঘাড়ে-গলায় ম্যাসাজ করুন। ত্বকের শুষ্কতা দূর হবে।

 

লেখা : উম্মে হানি

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর