বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

মজাদার রেসিপি

মজাদার রেসিপি

প্রকৃতিতে শীত বিদায় নিলেও ঠান্ডা প্রভাব এখনো আছে, এমন সময় থাই খাবারের স্বাদ হোক ঘরে বসেই। রেসিপি প্রদান করেছেন রন্ধনশিল্পী- ফাহা হোসাইন

 

থাই স্প্রিং অনিয়ন

উপকরণ

সেদ্ধ মুরগির মাংস ১/২ কাপ, ময়দা ১/২ কাপ, ডিম ১টা, কচি পিঁয়াজ কলি ১ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ১/৩ কাপ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, গরম মসলার গুঁড়া ১/২ চা চামচ, কাঁচামরিচ কুচি ১/২ চা চামচ, গোলমরিচের গুঁড়া ১/৩ চা চামচ, সানফ্লাওয়ার তেল ১ কাপ।

প্রণালি

প্রথমে ওয়ানথনের ময়ান তৈরি করতে একটা ডিম ফেটে তাতে ১/২ কাপ ময়দা, কচি পিঁয়াজ কলি মিহি কুচি সামান্য লবণ এবং সামান্য তেল দিতে হবে। এবার চিকেনের পুর বানানোর জন্য প্যানে তেল গরম করে এতে পিঁয়াজ কুচি দিয়ে হালকা বাদামি করে ভেজে এতে আদা রসুন বাটা এবং গরম মসলার গুঁড়া, কাঁচামরিচ কুচি, গোলমরিচের গুঁড়া, লবণ দিয়ে কষাতে হবে, এবার এতে সেদ্ধ করা মুরগির মাংস ঝুরি দিয়ে ভালোভাবে নেড়ে-চেড়ে পুর বানিয়ে নিন। এবার ওয়ানথনের ময়ান থেকে ছোট ছোট টুকরো নিয়ে খুব পাতলা করে বেলে নিয়ে তাতে পুর ভরে ওয়ানথন বানিয়ে মাঝারি আঁচে তেলে ভেজে তুলে পরিবেশন করুন।

 

থাই চিকেন ঝালফ্রেজি

উপকরণ

মুরগির বুকের মাংস ৩৫০ গ্রাম, ক্যাপসিকাম ১ কাপ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, সয়া সস ১ টেবিল চামচ, টমেটো সস ১ টেবিল চামচ, পিঁয়াজ কুচি ১ টেবিল চামচ, আদা বাটা ১/২ চা চামচ, রসুন বাটা ১/২ চা চামচ, ধনে গুঁড়া ১/৩ চা চামচ, জিরা গুঁড়া ১/৩ চা চামচ, সানফ্লাওয়ার তেল ৩ টেবিল চামচ, ডিম ১টি, চিনি ১/২ চা চামচ, লবণ সামান্য।

প্রণালি

প্রথমে মুরগির বুকের মাংস ২ ইঞ্চি কিউব করে কেটে নিয়ে ডিম, কর্নফ্লাওয়ার এবং সয়া সস দিয়ে মাখিয়ে নিন, এবার প্যানে তেল গরম করে এতে কাটা মাংসগুলো ভেজে তুলে নিন, এবার বাকি তেলে পিঁয়াজ কুচি, আদা বাটা, রসুন বাটা দিয়ে হালকা কষিয়ে এতে সামান্য পানি দিয়ে কষিয়ে ধনে গুঁড়া, জিরা গুঁড়া দিয়ে আরও একটু কষিয়ে এতে ভেজে রাখা মাংস, টমেটো সস, চিনি এবং লবণ দিয়ে ভালোভাবে নেড়ে-চেড়ে ৫-৬ মিনিট ঢেকে রান্না করলেই হয়ে যাবে থাই চিকেন ঝালফ্রেজি, গরম গরম ফ্রাইড রাইসের সঙ্গে পরিবেশন করুন।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর