বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

দুধে রূপচর্চা

দুধে রূপচর্চা

খাদ্য হিসেবে দুধের পুষ্টিমান, স্বাস্থ্যগুণ এসব কথা অনেকবারই শুনেছেন। রূপচর্চায় দুধের ব্যবহারও নতুন বিষয় নয়। কথিত আছে, রানী ক্লিওপেট্রার রূপকাহনের গোপন রহস্য নাকি দুধে নিহিত। সেই কল্পকাহিনির মতো প্রতিদিন দুধে গোসল করা সম্ভব নয়, কিন্তু রূপ রুটিনে দুধকে রাখা যেতেই পারে। বাজারের কেমিক্যালযুক্ত প্রসাধনীর চেয়ে প্রাকৃতিক উপাদানটি বেশ ভালো।

 

দুধ একটি প্রাকৃতিক ক্লিনজার। শুধু তাই নয়, এটি প্রাকৃতিক ময়েশ্চারাইজারও। এক বাটি দুধে সুতি কাপড় ভিজিয়ে মুখ পরিষ্কার করলে তফাতটা নিজেই পরখ করতে পারবেন। ত্বক আগের চেয়ে বেশি ফ্রেশ ও উজ্জ্বল দেখাবে। অনেক সময় মুখের ত্বকে সাদা সাদা খসখসে ভাব হয়। এ সমস্যা থেকে মুক্তি পেতে দুধ বেশ ভালো কাজ করে। এটি ত্বকের খসখসে ভাব কমিয়ে ত্বককে করে তুলতুলে। ব্ল্যাক হেডস দূর করতেও দুধ উপকারী। অনেকের ত্বকে লালচে দাগ দেখা দেয়, যা পরে কালো হয়ে যায়। সে সমস্যার মুক্তি দেবে দুধ। রূপচর্চায় দুধের ব্যবহার সম্পর্কে কিছু নির্দেশনা দেওয়া হলো।

 

* সারা দিনের ধকল শেষে বাড়ি ফিরে একটা কটন বল দুধে ডুবিয়ে মুখ মুছে নিন। ত্বকের ক্লিনজার হিসেবে এটি চমৎকার।

* ৩ টেবিল চামচ দুধ, ১ চা চামচ মধু, ১ চা চামচ লেবুর রস, ১ চা চামচ কর্নফ্লাওয়ার একসঙ্গে ভালো করে মিশিয়ে মুখমন্ডলে লাগিয়ে নিন। ২০ মিনিট পর শুকিয়ে গেলে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ত্বককে করবে উজ্জ্বল এবং লাবণ্যময়।

* একমুঠো বাদাম সারা রাত ভিজিয়ে পরদিন সকালে ভালোভাবে বেটে আধা কাপ বেসন, পরিমাণ মতো দুধের সঙ্গে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে মুখমন্ডলে লাগিয়ে নিন। এবার গোল করে কাটা শসা চোখের রেখে রিল্যাক্স করুন। ফেস প্যাকটি ত্বকের সানবার্ন দূর করে ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে তুলবে।

* ত্বকে বয়সের ছাপ কিংবা বলিরেখা দূর করতে দুধের সরের সঙ্গে হলুদ গুঁড়া মিশিয়ে মুখ ও গলায় লাগিয়ে নিন। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। নিয়মিত ব্যবহারে ত্বকের বলিরেখা মুছে যাবে এবং ত্বক হয়ে উঠবে টানটান। বয়সের ছাপও কমে আসবে।

* দুধের সরের সঙ্গে কাঁচা হলুদ বাটা, বেসন আর চালের গুঁড়া মিশিয়ে স্ক্রাব তৈরি করে নিন। এ ছাড়া দুধের সঙ্গে ওটমিল কিংবা কমলার খোসা গুঁড়া দিয়ে তৈরি স্ক্রাবারও দারুণ। সপ্তাহে মাত্র দুই দিন ব্যবহারই যথেষ্ট। এটি মুখে লাগিয়ে শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। ত্বক হবে নরম, কোমল, তুলতুলে।

 

লেখা : নূরজাহান জেবিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর