বুধবার, ২৪ মার্চ, ২০২১ ০০:০০ টা

এখন সুস্থ ত্বক

এখন সুস্থ ত্বক

চৈতালি গরমে তো আর ঘরে বসে থাকা যায় না। নিত্যদিনের কাজকর্ম ছাড়াও বাইরে বের হতে হয়। তাই আবহাওয়া বদলের এ সময় ত্বকের জন্য দরকার একটু বাড়তি যত্ন। কেননা, এ সময় ঘামের কারণে শরীর থেকে প্রয়োজনীয় পানি বের হয়ে যায়। আবার রোদ ও  ধুলাবালির কারণেও ত্বকের বারোটা বাজে।

বসন্তকাল শেষের দিকে। রোদ আর গরম জানান দিচ্ছে আসছে গ্রীষ্মকাল। এরই মধ্যে প্রকৃতিতে দেখা দিয়েছে গ্রীষ্মের প্রভাব। গরমে সূর্যের তাপ ও ধুলাবালির কারণে ত্বকের জন্য প্রয়োজন হয় বাড়তি যত্নের। এমন দিনে ত্বকের যত্নে খেয়াল রাখুন কয়েকটি বিষয়...

ত্বকের যত্নে প্রতিদিন

গরম মানেই শরীর থেকে প্রয়োজনীয় পানি বের হয়ে যাওয়া। রোদ আর ধুলাবালির কারণেও ত্বকের বারোটা বাজে। এমন দিনে ২.৫ লিটার পানি খাওয়া ছাড়াও শরীরে আরও পানীয় দরকার। আর সে চাহিদা পূরণ করবে মৌসুমি ফল। তাছাড়া রোজ সকালে নিজেই ডিটক্স ওয়াটার বানিয়ে নিন। এক লিটার পানিতে শসার কয়েক টুকরা গোল করে কেটে, একটা লেবুর রস আর সামান্য পুদিনা পাতা ভিজিয়ে নিন। সারা দিনে একটু একটু করে পান করুন।

ফেসস্ক্রাব দিয়ে ত্বক এক্সফোলিয়েট না করলে ধুলা-ময়লা জমে ত্বকের কোষগুলো বন্ধ হয়ে যাবে। এতে ব্রণের সমস্যা বেড়ে যায়। তাছাড়া বাতাসে আর্দ্রতা বাড়লে মুখ বারবার ঘেমে ফ্যাকাসে দেখায়। তাই মৃত কোষগুলো সরিয়ে ফেলার জন্যও স্ক্রাবিং প্রয়োজন। তবে সে ক্ষেত্রে মাইল্ড ফেসস্ক্রাব ব্যবহার করুন। মুখমন্ডল ভালো করে ধুয়ে টোনার লাগান। পাশাপাশি ময়েশ্চারাইজার লাগাতে ভুলবেন না। গরমে ট্যানিংয়ের সমস্যায় ক্লে মাস্ক বা চারকোল মাস্ক এড়িয়ে চলাই ভালো। এতে ত্বকের আর্দ্রতা কমে যায়। তাই সপ্তাহে দুদিন হাইড্রেটিং মাস্ক ব্যবহার করুন। হলুদ, দুধ আর মধু দিয়ে বাড়িতেই এ ধরনের প্যাক বানিয়ে নিতে পারেন। তবে যাদের ত্বক তৈলাক্ত তাদের দুধে সমস্যা হতে পারে। তার বদলে শসা-অ্যালোভেরার প্যাক লাগালে উপকার পাবেন। রোদ এড়িয়ে চলুন। একান্তই বের হতে হলে সানস্ক্রিন, রোদচশমা আর স্কার্ফ বা ছাতা নিয়ে বের হবেন। তবে বাইরে বের হওয়ার আগে সানস্ক্রিন লাগাতে ভুলবেন না। বাড়ি ফিরে একটা পাতলা সুতির কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে পোড়া জায়গাগুলোর ওপর আলতো করে বুলিয়ে নিন। তারপর মুছে অ্যালোভেরা জেল লাগিয়ে রাখুন।

গরমে ত্বক সুন্দর এবং পরিচ্ছন্ন রাখতে কিছু কিছু প্রসাধনী অতি প্রয়োজনীয়। এসব প্রসাধনী ব্যবহারে ত্বক থাকবে সতেজ ও প্রাণবন্ত।  জেনে নেওয়া যাক এই সময় ত্বকের জন্য কী করা প্রয়োজন-

* আধা চা-চামচ শসার রসের সঙ্গে আধা চা-চামচ দুধ ও আধা চা-চামচ মধু মিশিয়ে ফ্রিজে রেখে দিন। ঠান্ডা হলে ত্বকে লাগিয়ে ১৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন।

* এক টেবিল চামচ তরমুজের রসের সঙ্গে আধা চা-চামচ মধু মিশিয়ে প্যাক তৈরি করেও একই পদ্ধতিতে ব্যবহার করতে পারেন।

* যাদের ত্বকে ব্রণের সমস্যা রয়েছে, তারা সামান্য পরিমাণ আনারসের রসের সঙ্গে সমপরিমাণ গোলাপজল মিশিয়ে ত্বকে লাগাতে পারেন। চাইলে এক টেবিল চামচ মুলতানি মাটি কিংবা বেসন যোগ করতে পারেন। তবে ২০ মিনিটের বেশি সময় মিশ্রণ ত্বকে লাগিয়ে রাখবেন না।

* টোনিংয়ের জন্য তরমুজের রসের সঙ্গে টকদই মিশিয়ে মুখে লাগাতে পারেন। ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

* সপ্তাহে এক দিন স্ক্রাবিং করুন। এর জন্য বাঙ্গি, তরমুজ বা শসার রসের মধ্যে যে কোনোটি বেছে নিতে পারেন। ফলের রসের সঙ্গে চালের গুঁড়া মিশিয়ে নিন।

লেখা : ফেরদৌস আরা

মডেল : সাবরিনা সুলতানা কেয়া

ছবি : বাংলাদেশ প্রতিদিন

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর